• স্বাস্থ্য

    যেসব নারী জন্মনিয়ন্ত্রণ বড়ি খেতে পারবে না

      প্রতিনিধি ৩১ অক্টোবর ২০২১ , ১:৫৭:৩৯ প্রিন্ট সংস্করণ

    লাইফস্টাইল ডেস্কঃ

    নিজের অথবা পরিবারে কিছু রোগের কারণে জন্মনিয়ন্ত্রণ বড়ি দেন না চিকিৎসকরা।

    আমাদের দেশে জন্মনিয়ন্ত্রণের বড়িটা খুবই কার্যকর এবং জনপ্রিয় একটি মাধ্যম। কিছু কিছু ক্ষেত্রে মানুষের একটা ধারণা থাকে যে, জন্মনিয়ন্ত্রণের বড়ি খেলে হয়তো সে যখন বাচ্চা নিতে চাইবে তখন নিতে পারবে না। অথবা তার গর্ভধারণ ক্ষমতা কমে যাবে।
    ঢাকা মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের গাইনী অ্যান্ড অবস বিভাগের অধ্যাপক ডা. ফাতেমা রহমান।

    অনেক মেয়েদের ধারণা, ওজন বেড়ে যেতে পারে এবং অনেক সময় রক্তপাত হতে পারে। এসব ধারণার ফলে আমাদের দেশের নারীরা জন্মনিয়ন্ত্রণ বড়ি থেকে বিরত থাকে। কিন্তু জন্মনিয়ন্ত্রণ বড়ি অত্যন্ত নিরাপদ এবং ছোটখাটো কিছু পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া বড় ধরণের কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। এর সব থেকে বড় সুবিধা হল সব বয়সী নারীরা ব্যবহার করতে পারবে। তবে বেশি বয়সীদের ক্ষেত্রে কিছু বাধ্যবাধকতা আছে। সেটা ডাক্তারের পরামর্শে ব্যবহার করতে হবে।

    সাধারণত কোন নারী জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করতে চায় যেটা স্বল্পমেয়াদি তখন আমরা তাকে জন্মনিয়ন্ত্রণ বড়ি দিয়ে থাকি। এখন পরীক্ষা আগে আমাদের ইতিহাস জানতে হবে। কিছু কিছু ক্ষেত্রে আমরা জন্মনিয়ন্ত্রণ বড়ি নেয়ার পরামর্শ দেব না। যেমন: দেখতে হবে ওই মুহূর্তে ওই নারী গর্ভবতী কি না; অথবা বাচ্চাকে বুকের দুধ খাওয়াচ্ছে কি না।

    এছাড়া তার নিজের অথবা পরিবারে কিছু রোগ থাকে যার ফলে আমরা তাকে জন্মনিয়ন্ত্রণ বড়ি দেয় না। যেমন তার যদি লিভার জন্ডিস বা লিভারে কোনো সমস্যা, উচ্চ-রক্তচাপ, যদি মাইগ্রেনের ব্যাথা থাকে এবং তার হার্টে যদি কোন সমস্যা থাকে। এসব সমস্যা থাকলে জন্মনিয়ন্ত্রণ বড়ি নেয়া উচিত নয়।সূত্রঃযুগান্তর।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ