• স্বাস্থ্য

    মেডিকেল কলেজে সবাই ডিপ্রেসড কেন?

      প্রতিনিধি ৩০ আগস্ট ২০২২ , ১০:৪২:২৮ প্রিন্ট সংস্করণ

    অনেকে হয়ত ভাবে বেশিরভাগ মেডিকেল স্টুডেন্টের ডিপ্রেশনের কারণ পড়াশোনার প্রেসার। কিন্তু এটা পুরোপুরি সত্যি না। কারণ স্কুল কলেজের ফার্স্ট বয় কিংবা ফার্স্ট গার্ল মেডিকেল কলেজের ফার্স্ট ইয়ারে পড়াশোনার প্রেসারে ডিপ্রেসড হয়ে যাবে? অসম্ভব। তাহলে কারণ টা কি? কারণ টা হচ্ছে ক্লাস শুরু করার পর এদের মাথায় আকাশ ভেংগে পড়ে যখন দেখে তাদের এক্সপেকটেশনের সাথে কিছু মিলতেছে না। তারা ভাবে এনাটমি, ফিজিও, বায়ো হয়ত তাদেরকে অনেক আগ্রহ নিয়ে শিখাবে। কিন্তু গাইড আর রসকসহীন টেক্সট বুকে তারা ওই মেডিকেল সাইন্সের মেইন ফিল টা আর পায় না।

    অথচ কত ইন্টারেস্টিং ওয়েতে এরা শিখতে পারত। ফার্স্ট প্রফের পর থার্ড ইয়ারে তাহলে কিসের ডিপ্রেশন? এতদিনে ফিল করে যে কাউন্টার কারেন্ট মেকানিজমের ডেফিনেশন তাদের মুখস্থ আছে বাট এইটা কি জিনিস, ক্লিনিক্যাল এপ্লিকেশন কি এগুলা তারা জানে না, কিংবা নিউরোএনাটমির ন না বুঝেই এনাটমি তে পাস। এরপর আসে কম্মেড, ফরেনসিক এর অত্যাচার, যেই দুই সাবজেক্টের আন্ডারগ্র‍্যাডে কোনো ভ্যালুই নাই, একটা বছর নষ্ট, এক বছর কম্মেড পড়া শেষ অথচ সেনসিটিভিটি, স্পেসিফিসিটি বুঝিয়ে বলতে বললে রকেট সাইন্স মনে হয়, সিস্টেম টাই যে এমন।

    তাহলে এখন ভাবেন ফোর্থ ইয়ারে ওঠে কেন ডিপ্রেশনে যাবে না? মেডিকেল কলেজে তিন বছর পড়া শেষ এখনো কেউ একটা ডিজিজের প্যাথোফিজিওলজি কিংবা প্রেজেন্টেশন জানে না! দেখতে দেখতে ৮-১০ মাস পর যখন ফাইনাল ইয়ারে উঠে তখন ডিপ্রেশনের পিক লেভেল। এখন ফিল হয় যে আমি একজন ফাইনাল ইয়ারের মেডিকেল স্টুডেন্ট আমি এখনো আপার মোটর নিউরন লেসন, লোয়ার মোটর নিউরন লেসন কি বুঝি না কিন্তু কজোলজি মুখস্থ আছে। এবং এটাও ফিল করে যে এগুলা না জেনেই পাস করে যাবে, ইন্টার্নিশিপে গিয়ে আবার ডিপ্রেশন! এই না জানার ডিপ্রেশন!

    আমাদের অনেক টিচার থেকে শুরু করে স্টুডেন্ট সবাই সবকিছু পোস্ট গ্র‍্যাডের জন্য তুলে রাখে। কিন্তু সাড়ে পাচ বছরে যে এক সমুদ্র শেখা যায় টাইম টা ইউটিলাইজ করলে এটা রিয়েলাইজ করতেই অনেক দেরী হয়ে যায়৷ মেডিকেল কলেজে ফার্স্ট ইয়ারে যখন ভর্তি হই তখন প্ল্যাটফর্মে একজন প্রফেসর বলেছিলেন যাদের মুখস্থবিদ্যা অনেক ভাল শুধু তাদের ই মেডিকেলে আসা উচিত। উনি এই কথা কেন বলেছিলেন সেটার এন্সার আমি আজ ছয় বছর পরেও পায় নি। ব্রেইনস্টেম স্ট্রোক ডায়াগনোসিস করার জন্য ক্লিনিক্যাল ফিয়েচার ব্লাইন্ডলি মুখস্থ না করে কিভাবে ভিজুয়ালাইজ করা যায় সেটা শিখলেই মেডিকেল সাইন্স ইজ বিউটিফুল। আমার ক্লাসে প্রায় দুইশ জনকে আমি আস্ক করেছিলাম যে তাদের ডিপ্রেশনের কারণ কি? সবার এন্সার এক্সপেক্টেড। যে যেই ইয়ারেই পড়ুক না কেন তারা এটা ফিল করে যে এই স্টেজে যতটুকু যেভাবে জানা উচিত তারা সেটা জানে না। এটাই মেডিকেল কলেজে ডিপ্রেশনের কারণ।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ