• আইন ও আদালত

    মান্দার ভারশোঁ ইউপিতে ভুমিহীন সেজে জমিদখল

      প্রতিনিধি ১৩ ফেব্রুয়ারি ২০২২ , ১:৪২:১৬ প্রিন্ট সংস্করণ

    মমিনুল ইসলাম মুন বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি:

    রাজশাহীর তানোরের সীমান্তবর্তী মান্দার ভারশোঁ ইউনিয়নের (ইউপি) পাকুড়িয়া গ্রামের বাসিন্দা বিত্তশীল, পাকা বাড়ি, মোটরসাইকেল এবং পরিবারে সরকারি চাকরিজীবী থাকার পরেও ভুমিহীন সেজে নিরহ কৃষকের দখলীয় সম্পত্তি ও খাস সম্পত্তি জবরদখল করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায়
    ৯ ফেব্রুয়ারী বৃহস্পতিবার এলাকার কৃষকগণ ডাকযোগে খাদ্যমন্ত্রী ও
    নওগাঁ জেলা প্রশাসকের (ডিসি) কাছে লিখিত অভিযোগ করেছেন।
    অভিযোগে বলা হয়েছে, রাজনৈতিক পরিচয়ের স্থানীয় প্রভাবশালী ও ভুমিদস্যু জনৈক আলতাজ উদ্দিনের নেপথ্যে মদদে এসব ভুয়া ভুমিহীনেরা অন্যর সম্পত্তি জবরদখলের মহোৎসব শুরু করেছে, বিষয়টি যেনো দেখার কেউ নাই। স্থানীয়রা জানান, ভারশোঁ ইউপির পাকুড়িয়া গ্রামের আশরাফুল ইসলামের পুত্র জয়নালের পাকা বাড়ি, মোটরবাইক ও পরিবারে সরকারি চাকরিজীবী রয়েছে। একই গ্রামের মৃত অবের আলীর পুত্র মোতাহার, আজগর আলীর পুত্র সালাম জোতদার পরিবার হয়েও ভুমিহীন সেজে বিলের জমি জবরদখল করেছে।
    ভারশোঁ ইউপির বালিসভা মৌজায় এক নম্বর দাগে ৩০৯ একর সম্পত্তি রয়েছে, যার মধ্যে দুই ভাগ মালিকানাধীন ও এক ভাগ খাস। বিজিরপুর গ্রামের মৃত বুদাই এর পুত্র ইদ্রিস আলী ও মৃত আয়েস এর পুত্র সামসুল ইসলামের প্রায় ১৫০ বিঘা সম্পত্তি রয়েছে। কিন্ত্ত আলতাজের মদদে এসব ভুয়া ভুমিহীনেরা ব্যক্তি মালিকানাধীনসহ খাস সম্পত্তি জবরদখলের মহোৎসবে মাতোয়ারা হয়ে উঠেছে।এছাড়াও ভারশোঁ ইউপির মহানগর মৌজার উথরাইল বিলের জমি জবরদখল এবং আলতাজের মদদে ভুমিগ্রাসী দানেশ ও মোবারক বাহিনী দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে ভুমিহীনদের ওপর হামলা করে এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করেছে। এঘটনায় ভুমিহীনরা বাদি হয়ে ভুমিগ্রাসী দানেশ ও মোবারকসহ ২৭ জনকে আসামি করে মান্দা থানায় মামলা করেন এবং গত ১৬ জানুয়ারী রোববার বিল মহানগর ভুমিহীনদের উদ্যোগে ভারশোঁ ইউপি ভবনের সামনে বিকেল তিনটায় মানববন্ধন ও প্রতিবাদ সভা করে তাদের শাস্তির দাবি করেন।
    এদিকে মামলার পর থেকে ভুমিগ্রাসী দানেশ, মোবারক ও এন্তাজ আলী মামলা তুলে নিতে বাদির পরিবারকে নানা ধরণের ভয়ভীতি প্রদর্শন, প্রাণনাশ এমনকি ঘরবাড়ী জ্বালিয়ে এলাকা ছাড়া করার হুমকি দেয়া হয়। আসামিদের অব্যাহত হুমকি-ধামকিতে বাদি ফারুক ও আতাউর পরিবারসহ এলাকা হয়ে পালিয়ে মানবেতর জীবনযাপন করছে বলে একাধিক সুত্র নিশ্চিত করেছে। বাদির অভিযোগ রাস্ট্রিয় ক্ষমতায়
    আওয়ামী লীগ, স্খানীয় সাংসদ ও উপজেলা চেয়ারম্যান আওয়ামী লীগের, অথচ দুঃখজনক হলেও সত্য ভারশোঁ ইউপি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমান সুমনের ভোট করায় বাদিসহ ভুমিহীনদের ওপর নৌকাবিরোধীদের এমন জুলুম-নির্যাতন চলছে। ভারশোঁ ইউপির আমজনতা এবিষয়ে মানীয় প্রধানমন্ত্রীর জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।
    এবিষয়ে ভারশো ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমন বলেন, পাকুড়িয়া গ্রামের বিএনপি ও আওয়ামী লীগবিরোধী কিছু ভুমিগ্রাসী গরীবের ছোট ছোট জমি দখল করেছে, ওরা বেশি লোক তাই ওদের সঙ্গে কেউ পারে না। তিনি বলেন, এবার নৌকার পক্ষে যারা ছিলো তারা তাদেরকে জমি থেকে তুলে দিয়ে মারপিট করে গুরুতর আহত করেছে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ