• আমার দেশ

    ক্যাম্পাসে ধর্মীয় বৈষম্য বন্ধ করতে হবে-ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ ঢাকা বিশ্ববিদ্যালয়।

      প্রতিনিধি ১৮ সেপ্টেম্বর ২০২২ , ২:৪২:১৫ প্রিন্ট সংস্করণ

    আঃ কাদের কারিমী-বরিশাল জেলা প্রতিনিধি:

    পর্দা করায় ঢাকা বিশ্ববিদ্যালয় এর বাংলা বিভাগের শিক্ষার্থীকে ভাইভাতে হয়রানি ও অনুপস্থিত দেখানোর প্রতিবাদে আজ বেলা ১২.০০ টায় টিএসসি চত্বরে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ইয়াসিন আরাফাত এর সভাপতিত্বে ও প্রশিক্ষণ সম্পাদক হাসিবুল ইসলাম এর সঞ্চালনায় এক প্রতিবাদী মানববন্ধন অনুষ্ঠিত হয়।
    অনুষ্ঠান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় সম্পাদক মাহবুব হোসেন মানিক।

    তিনি বলেন, ক্যাম্পাসে ধর্মীয় অনুশাসন পালন অর্থাৎ পর্দা করার বিধান লংঘন করার ইখতিয়ার কোন কর্তৃপক্ষের হাতে থাকতে পারে না। দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠে ধর্ম পালন করতে পারবে না তা হতে পারে না। ক্যাম্পাসে সকলের মত প্রকাশ ও আদর্শ লালন করার জন্য উন্মুক্ত , যে যার মত ধর্মীয় পোশাক পড়তে পারে যা কি না আমাদের সংবিধান নিশ্চিত করেছে। কিন্তু একটি খোড়া অজুহাতে ভাইভা বোর্ড কতৃক পর্দা করার কারনে ভাইভাতে আমার বোনকে অনুপস্থিত দেখাবে তা মেনে নেওয়া যায় না।

    আমরা এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই। কোন শিক্ষার্থীকে সনাক্ত করার জন্য শুধু চেহারা নির্ভর না করে ভিজিটাল বায়োমেট্রিক পদ্ধতির ব্যবস্থা করা, জরুরি প্রয়োজন হলে পর্দা করা ছাত্রীদের জন্য শিক্ষিকাদের মাধ্যমে সনাক্ত করার ব্যবস্থা করা। অনুষ্ঠানর সভাপতি তার আলোচনা বলেন,অবিলম্ভে ভুক্তভোগী ঢাবির বাংলা বিভাগের শিক্ষার্থীর পর্দা রক্ষা করে ভাইবা নেওয়ার ব্যবস্থা করতে হবে।

    ভাইভা প্রেজেন্টেশন এবং পরিক্ষায় হিজাবকে ফরমাল পোষাক হিসেবে গন্য করতে হবে,
    হিজাব পরিহিতাদের ধর্মীয় অধিকার খর্ব করা এবং তাদের সাথে বৈষম্যমূলক আচরণ বন্ধ করতে হবে, এবং এসব হীনকর্ম কে অপরাধ হিসেবে গন্য করে শাস্তির আওতায় আনতে হবে।
    অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঢাবি শাখার প্রচার সম্পাদক আবু বকর সিদ্দিক, অর্থ সম্পাদক মুহাম্মাদ আলী,সহ বিভিন্ন স্থরের নেতৃবৃন্দ।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ