• ঐতিহ্য

    মঙ্গল শোভাযাত্রা গণমানুষের বোধ-বিশ্বাস ও বাঙালি সংস্কৃতি পরিপন্থী

      প্রতিনিধি ১২ এপ্রিল ২০২৩ , ৭:৫৫:২৩ প্রিন্ট সংস্করণ

    আরিফুল ইসলাম কারীমী-স্টাফ রিপোর্টারঃ

    ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ -এর কেন্দ্রীয় সভাপতি শরিফুল ইসলাম রিয়াদ ও সেক্রেটারি জেনারেল ইউসুফ আহমাদ মানসুর আজ এক যৌথ বিবৃতিতে বলেন, বাংলা বর্ষপঞ্জি ষোড়শ শতকে মোঘল সম্রাট আকবরের সময়ে ফসল রোপণ ও কর আদায় সহজ করার উদ্দেশ্যে হিজরি সনকে অনুসরণ করে তৈরি করা হয়। বিভিন্ন লোকসংগীত, হালখাতা, পিঠাপুলি উৎসবের মাধ্যমে আবহমানকাল থেকে পহেলা বৈশাখ উদযাপিত হয়ে আসছে। যা বাঙালি সংস্কৃতির চিরচেনা রূপ। কিন্তু মাত্র তিন দশক থেকে একটি মহল উদ্দেশ্যপ্রণোদিতভাবে মঙ্গল শোভাযাত্রার নামে মনগড়া ও নির্দিষ্ট ধর্মের প্রতীক ব্যবহার করে সার্বজনীন বাঙালি সংস্কৃতির স্বাতন্ত্র্য উৎসব ও জাতিসত্তার ধর্মীয় বিশ্বাসকে চ্যালেঞ্জ করছে।

    নেতৃবৃন্দ আরও বলেন, দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের বোধ-বিশ্বাসকে উপেক্ষিত করে বাঙালি সংস্কৃতির নামে ভিনদেশী সংস্কৃতি চাপিয়ে দেওয়ার নীল নকশা অংকন করা হচ্ছে। মঙ্গল শোভাযাত্রার আশ্রয়ে সাংস্কৃতিক আগ্রাসন চালিয়ে নিজস্ব সংস্কৃতির স্বকীয়তা নষ্ট করে দেওয়ার চক্রান্ত স্পষ্ট। মঙ্গল শোভাযাত্রার বৈজ্ঞানিক কোন ভিত্তি নেই।

    নেতৃবৃন্দ পবিত্র রমজানের ভাবগাম্ভীর্যতা ও সম্মান রক্ষাসহ নিজস্ব সংস্কৃতির বিকাশ ও চর্চায় মঙ্গল শোভাযাত্রার নামে চাপিয়ে দেওয়া সাংস্কৃতিক আগ্রাসন থেকে বিরত থেকে ইসলাম বিধৌত বাঙালি সংস্কৃতি চর্চা ও বিকাশে দেশবাসী ও সচেতন শিক্ষার্থীদের ভূমিকা রাখার আহ্বান জানান।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ