• Uncategorized

    ভাসমান দ্বিপে কারিগরি শিক্ষা

      প্রতিনিধি ১৪ জুন ২০২৩ , ১০:২৮:০৯ প্রিন্ট সংস্করণ

    মু,হেলাল আহম্মেদ(রিপন) স্টাফ রিপোর্টার

    বঙ্গোপসাগরের বুক ছিরে জেগে ওঠা গলাচিপা উপজেলার বিভিন্ন দ্বীপঞ্চল যেমন চর কাজল ও চর বিশ্বাস এবংদশমিনা উপজেলার বিছিন্ন দ্বীপ চরবোরহান,ভোলা জেলার চরফ্যাশন থানার মুজিব নগর ইউনিয়ন।এই চারটি ইউনিয়নের মধ্যেবর্তি স্থানে গড়ে ওঠেছে একটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান।

    চর কাজল ইউনিয়ন অন্তর্গত সাংগঠনিক ইউনিয়ন চরশিবা ৫নং ওয়ার্ডে এই কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপিত।যার নাম দেয়া হয় চরশিবা টেকনিক্যাল ইনস্টিটিউট ( সি টি আই)স্কুল এন্ড কলেজ।২০২০ সালে হওয়ার পর থেকে এ অঞ্চলের বেকার সমস্যা দূর করনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি চালু করেছে এই শিক্ষা প্রতিষ্ঠানটি।

    গলাচিপা উপজেলায় একমাত্র বেসরকারি প্রতিষ্ঠান যা ছাত্র-ছাত্রীদের হাতে-কলমে বাস্তবতা প্রশিক্ষণ সহ থ্রিত্তরিক্যাল ক্লাস পরিচালনা করে আসছে। প্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে গুলোতে মাল্টিমিডিয়া দ্বারা পাঠদান, সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত।সুবিধা সমৃদ্ধ ওয়াইফাই সহ ২০ টি কম্পিউটার দ্বারা সুসজ্জিত কম্পিউটার ল্যাব,বিজ্ঞান ল্যাব ইলেকট্রনিক ট্যাব ও কৃষি ল্যাব রয়েছে। অফিস কক্ষ ও ল্যাব গুলোতে শীতাতপ নিয়ন্ত্রিত (এসি)রয়েছে। ছাত্র-ছাত্রী শিক্ষক- শিক্ষিকা ও কর্মকর্তাদের দৈনিক হাজিরা প্রদান করার জন্য ফিঙ্গারপ্রিন্ট কার্ড পাঞ্চের ব্যবস্থাও রয়েছে।

    প্রতিষ্ঠাতা ইঞ্জিঃ এমদাদুল হক বলেন ২০২২ সালে এসএসসি ও এইচএসসি (বিএম) শাখায় পাশের সাফল্য রয়েছে। বর্তমানে চরশিবা টেকনিক্যাল ইনস্টিটিউট ষষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত তিনশত ছাত্র-ছাত্রী অধ্যায়নরত রয়েছে।শিক্ষক-শিক্ষীকা রয়েছে ২০জন।এই প্রতিষ্ঠানটি সরকারের জাতীয় অনেক অ্যাসাইনমেন্ট অংশ নিয়ে দায়িত্ব পালন করে আসছি। প্রতিষ্ঠানটি করোনা কালীন ফাইজার টিকা দেওয়ার ব্যবস্থা করে চর কাজল ও চর বিশ্বাস ইউনিয়ানের প্রায় ৪ হাজার ছাত্র ছাত্রীদের দুর্ভোগ লাঘব করার চেষ্টা করেছি বলে জানান।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ