• Uncategorized

    চট্টগ্রামের বাশখালীতে পাটাতন ব্রীজ ভেঙ্গে জনসাধারণ দূর্ঘটনায় শিকার

      প্রতিনিধি ৩ মার্চ ২০২১ , ৮:২৬:৪৮ প্রিন্ট সংস্করণ

    চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চাম্বল ও গন্ডামারা ইউনিয়নের গুরুত্বপূর্ণ সংযোগ সড়কের জলকদর খালের উপর নির্মিত বাংলাবাজার বেইলি ব্রিজের পাটাতন ভেঙ্গে যাওয়ায় সাধারণ পথচারি ও যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে। গন্ডামারা ইউনিয়নের বিশাল জনগোষ্ঠি বিশেষ করে পূর্ব-পশ্চিম বড়ঘোনার প্রায় ৪০ হাজার লোকজনের উপজেলা সদরের সাথে যোগাযোগের বিকল্প মাধ্যম বাংলাবাজার বেইলি ব্রিজটির বেশকয়েকটি পাটাতন ভেঙে যায় এবং মূল স্ট্রাকচার থেকে পাটাতন সরে যাওয়ায় প্রতিনিয়ত দূর্ঘটনার কবলে পড়ছে যানবাহন ও জনসাধারণ।

    সুত্রে যানা যায় , গত বছর স্থানীয় সরকার মন্ত্রনালয়ের অধিনে জি.ও.বি ফান্ড হতে বাংলাবাজার বেইলি ব্রিজ সংস্কারের জন্য ৫০ লক্ষ টাকা টেন্ডার পক্রিয়ার মাধ্যমে অনুমোদন দেওয়া হয়। দীর্ঘসূত্রিতার শেষে নড়বড়ে কাজ করে চলে যায় টিকাদার। ব্রিজটি সংস্কারের পর থেকেই অতিরিক্ত মালামাল বোঝাই ট্রাকসহ বিভিন্ন যানবাহন চালাচল করে। এতে বছর যেতে না যেতেই মূল স্ট্রাকচার থেকে প্রায় ৬ ইঞ্চি পরিমান দূরত্বে পাটাতন সরে গিয়ে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে ব্রিজটি।

    এই ভাঙ্গা বেইলি ব্রিজ দিয়ে প্রতিদিনই গন্ডামারায় নির্মিত এস.আলমের কলাবিদ্যুৎ প্রকল্পের কাজে নিয়োজিত ভারী যানবাহন চলাচল করায় মারাত্মক ঝুঁকির কবলে পঁতিত হচ্ছে ব্রিজটি।এছাড়াও ছোট ছোট যানবাহনের চাকা ডুকে গিয়ে দূর্ঘটনার শিকার হচ্ছে সি এন জি, রিক্সা, বাইক, ভিবিন্ন ধরনের ছোট যানবাহন । ব্রিজের সংস্কার করা না হলে উপজেলা সদরের সাথে গন্ডামারা ইউনিয়নের বিশাল জনগোষ্টির যাতায়ত ব্যাহত হবে।

    এ ব্যাপারে গন্ডামারা ইউপির ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. আলী হায়দার চৌধুরী আসিফ বলেন, জলকদর খালের উপর নির্মিত বাংলাবাজার বেইলি ব্রিজের নামমাত্র সংস্কারের একবছর যেতে না যেতেই মূল স্ট্রাকচার থেকে ৬ ইঞ্চি পরিমান দূরত্বে বেশ কয়েকটি পাটাতন সরে যায়। এতে মারাত্মক ঝুঁকি নিয়ে পথচারি ও যানবাহন চলাচল করে। প্রতিনিয়ত জীবন বাজি রেখে এ ব্রিজ পাড়ি দিচ্ছে লোকজন। তিনি ব্রিজ সংস্কার কাজ দ্রুত সম্পন্ন করার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে হস্তক্ষেপ কামনা করেন।

    এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী আশরাফুল ইসলাম ভূইয়া বলেন, ‘বাংলাবাজার বেইলি ব্রিজটি ঝুঁকিপূর্ণ। বারবার ভারী যানবাহন চলাচল না করার জন্য নিষেধ থাকা স্বত্বেও তা অমান্য করেছে যানবাহন মালিক-শ্রমিকেরা। ব্রিজের পাটাতন ভেঙে যাওয়ার বিষয়ে আমি অবগত হয়েছি। তবে, বাঁশখালীর সমস্ত স্টীল ব্রিজ ও অন্যন্য ব্রিজের সংস্কারের জন্য আমাদের আলাদা একটি প্রজেক্ট রয়েছে। আমি উর্ধ্বতন কতৃপক্ষের বরাবর এ বিষয়ে প্রস্তাব পাঠিয়ে দিয়েছি। তবে, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় ইউপি চেয়ারম্যান যদি সংস্কারের জন্য বাজেট দেয় তাহলে দ্রতই সংস্কার করা সম্ভব হবে বলে জানিয়েছেন তিনি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ