• আন্তর্জাতিক

    বিশ্ব ওজন দিবস র‍্যালি ও সেমিনার অনুষ্ঠিত

      প্রতিনিধি ১৫ সেপ্টেম্বর ২০২২ , ১:১০:৪৬ প্রিন্ট সংস্করণ

    মোঃ ইব্রাহীম মাহমুদ-কবি নজরুল ক্যাম্পাস প্রতিনিধি:

    আগামীকাল ১৬ সেপ্টেম্বর বিশ্ব ওজন দিবস (World Ozone Day)। এই বছর দিবসটির প্রতিপাদ্য ‘Global Cooperation to Protect Life on Earth’. দূষণের প্রভাবে ক্রমশ ফুঁটো হচ্ছে ওজন স্তরে। বিশ্ববাসীকে সেই দিকে সচেতন করতে এই বিশেষ দিনটি পালিত হয়। পৃথিবীর ওপর প্রায় ২০-৪০ কিমি জুড়ে চাদরের মতো বিস্তৃত এই বায়ুস্তর আমাদের রক্ষা করে সূর্যের ক্ষতিকর আলট্রা ভায়োলেট রশ্মি থেকে। এই বায়ুস্তর ক্ষতিগ্রস্ত হলে কীভাবে ধ্বংস হবে মানব সভ্যতা, সেকথাই বারবার স্মরণে আনতে বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়।

    প্রতিনিয়ত ক্লোরো ফ্লুরো কার্বন (CFC) গ্যাসসহ অন্য ওজনস্তর ক্ষয়কারী গ্যাস উৎপাদন ও ব্যবহারের ফলে ওজনস্তর মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে বিশ্বব্যপী উষ্ণতা বৃদ্ধি এবং জলবায়ুর পরিবর্তন ঘটছে। ভূ-পৃষ্ঠ এতটাই উত্তপ্ত হচ্ছে যে সামগ্রিকভাবে বদলে গেছে আবহাওয়া, প্রকৃতি ও পরিবেশ। সৃষ্টি হচ্ছে নানা প্রাকৃতিক দূর্যোগের। মানুষ আক্রান্ত হচ্ছে নানান জটিল রোগে। এই পরিস্থিতি সারা বিশ্বকেই ভাবিয়ে তুলেছে। এমতাবস্থায় মন্ট্রিল প্রটোকল বাস্তবায়ন করতে হবে। সিএফসি গ্যাসের বদলে এইচএফসি গ্যাস ব্যবহার করা সহ ফিটনেস বিহীন যানবাহন বন্ধ করতে হবে। আমাদের সচেতন হতে হবে।

    র‍্যালি এবং সেমিনার কর্মসূচির মধ্যে দিয়ে দিসবটি পালনের উদ্যােগ গ্রহণ করেঃ ‘বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র-ক্যাপস, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়। সহযোগিতায়ঃ ইএস ফরেস্ট সার্ভিস ও ইউএসএআইডি। ক্যাপসের আমন্ত্রণে আজকের র‍্যালি ও সেমিনারে ‘সেইভ ফিউচার বাংলাদেশ’ এর সদস্যরা অংশগ্রহণ করে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ