• Uncategorized

    বাংলাদেশকে নিয়ে খেললো নিউজিল্যান্ড

      প্রতিনিধি ২০ মার্চ ২০২১ , ৩:৪২:১৭ প্রিন্ট সংস্করণ

    ডেস্ক :
    অনেকের কাছেই হয়তো অপ্রত্যাশিত ছিলো না। কিন্তু ন্যুনতম লড়াইটাও হবে না! তাও আবার নিজেদের সবচেয়ে পছন্দের ফরম্যাট ওয়ানডেতে।

    ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইট ওয়াশের পর যে আত্মবিশ্বাস আর প্রত্যাশার বেলুন ফুলেছিলো তাও ফাটতে সময় লাগলো না। সফরের প্রথম ম্যাচেই টাইগারদের নিয়ে রীতিমতো খেললো নিউজিল্যান্ড। জিতলো ৮ উইকেটে, তাও মাত্র ২১ ওভারেই।

    লক্ষ্যটা ছিলো মামুলি, মাত্র ১৩২ রানের। তবু ক্রিজে নেমেই ঝড় তোলন ওপেনার মার্টিন গাপটিল। তাসকিনের প্রথম ওভারে মুশফিকের গ্লাভসবন্দ্বী হওয়ার আগে ১৯ বলে ৩৮ রান করে ফেরেন তিনি।

    এরপর ডেভন কনওয়ে কিছুটা ধীর গতিতে খেললেও আরেক ওপেনার হেনরি নিকোলস সাবলীল ব্যাটিং করছিলেন। কনওয়ে ২৭ রানে ফিরে গেলেও কিছু যায় আসেনি। উইল ইয়ংকে নিয়ে ম্যাচ জিতে মাঠ ছাড়ার আগে ১ রানের জন্য অর্ধশতকটা পূরণ করতে পারেননি অপরাজিত নিকোলস।

    এর আগে আশঙ্কা সত্যি হয়। নিউজিল্যান্ড আরও একবার টাইগার ব্যাটসম্যানদের জন্য ‘বদ্ধভূমি’ প্রমাণিত হয়। কিউই পেসের সামনে ব্যাটসম্যানদের একের পর এক অসহায় আত্মসমর্পণ সেই কন্ডিশন জুজুকে আবার সামনে নিয়ে আসলো।

    ডানেডিনে সিরিজের প্রথম ওয়ানডেতে নড়বড়ে ব্যাটিংয়ে মাত্র ১৩১ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ।

    টস হেরে আগে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি টাইগারদের। ১৩ রানে অধিনায়ক তামিম ইকবাল বিদায় নেয়ার পরপরই স্কোর বোর্ডে কোনো রান যোগ না করেই সাজঘরে ফেরেন সৌম্য সরকার।

    শুরুর এই চাপ পুরো ইনিংসেই সামলে উঠতে পারেনি বাংলাদেশ। তামিম সৌম্যর বিদায়ের পর দলকে বিপদে রেখেই বোল্টের তৃতীয় শিকারে পরিণত হন লিটন দাস। এর আগে একবার লাইফ পাওয়া লিটনের ব্যাট থেকে আসে ১৯ রান।

    চতুর্থ উইকেটে ক্রিজে আসা অভিজ্ঞ মুশফিকুর রহিম প্রতিরোধ গড়ার আপ্রাণ চেষ্টা করে গেছেন। বোল্ট-নিশামদের পেস সামলে সেট হতে না হতেই তাকেও ফিরতে হয়। জিমি নিশামের স্লোয়ার ডেলিভারিতে গাপটিলের হাতে ক্যাচ দেয়ার আগে ৪৯ বলে ২৩ রান করেন তিনি।

    এরপর মোহাম্মদ মিঠুন (৯), মেহেদী হাসান মিরাজ (১) এবং অভিষিক্ত মেহেদী হাসান (১৪) অল্প সময়ের ব্যবধানে বিদায় নিলে দলের শতক পূরণ হবে কিনা তা নিয়েই সন্দেহ তৈরি হয়।

    ৩১ ওভারে দলের স্কোর যখন ৭ উইকেটে ৯৮, তখন বোলার তাসকিনকে নিয়ে ম্যারাথন ইনিংস শুরু করেন মাহমুদুল্লাহ রিয়াদ। তৃতীয় পাওয়ার প্লের শেষ দিকে এসে কেবল হাত খুলতে শুরু করেছিলেন। কিন্তু তাকেও বেশিদূর যেতে দিলেন না ম্যান হেনরি। স্যাটনারের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগ ৫৪ বলে ২৭ রান করেন তিনি।

    রিয়াদের বিদায়ের পর হাসান মাহমুদ এবং তাসকিন আর মাত্র ১ রান যোগ করতে সক্ষম হন। শেষ পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১৩১।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ