• আমার দেশ

    বাস ধর্মঘট প্রত্যাহার, ভাড়া বাড়ছে

      প্রতিনিধি ৭ নভেম্বর ২০২১ , ১২:৫৪:৫০ প্রিন্ট সংস্করণ

    নিউজ ডেস্ক :

    ভাড়া বাড়ানোর সিদ্ধান্তে চলমান বাস ধর্মঘট প্রত্যাহার করেছে মালিক সমিতি। রোববার বিকেলে বিআরটিএ কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক শেষে এ ঘোষণা দেন ঢাকা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ।

    বৈঠকের সিদ্ধান্ত অনুসারে, মহানগরে বাস ভাড়া ১ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে করা হয়েছে প্রতি কিলোমিটারে ২ টাকা ১৫ পয়সা। ঢাকা, চট্টগ্রামসহ মহানগরগুলোতে ২৬ দশমিক ৫ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

    আর দূরপাল্লার বাস ভাড়া ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে করা হয়েছে ১ টাকা ৮০ পয়সা। এ ক্ষেত্রে ভাড়া বাড়ছে ২৭ শতাংশ।

    মহানগরে বড় বাসে সর্বনিম্ন ভাড়া ৮ টাকা আর মিনিবাসে তা ১০ টাকা। তবে সিএনজিচালিত বাসের ভাড়া বাড়ছে না। বর্ধিত এই ভাড়া কাল থেকেই কার্যকর। প্রজ্ঞাপনও জারি হবে কাল।

    অন্যদিকে, জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ট্রাক–কাভার্ড ভ্যান মালিকেরা। আজকের বৈঠকে গণপরিবহনের ভাড়া বৃদ্ধি নিয়ে বিআরটিএ বৈঠক করলেও, সেখানে বাস–মিনিবাসের নতুন ভাড়া নির্ধারণ করা হয়।

    পণ্য পরিবহনের যানবাহনের ভাড়া সরকার ঠিক করে দেয় না। ফলে এ বৈঠকে ট্রাক–কাভার্ডভ্যানসহ পণ্য পরিবহনের ভাড়া নিয়ে আলোচনা হচ্ছে না। এরই প্রেক্ষিতে বিকালে এ খাত-সংশ্লিষ্ট মালিক সংগঠনগুলো জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

    রাজধানীর তেঁজগাওকেন্দ্রিক পণ্য পরিবহনে যুক্ত মালিকদের দুটি সংগঠন আছে। এর একটি বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান পণ্য পরিবহন মালিক সমিতি। আজ বিকালে এক সংবাদ সম্মেলনে ধর্মঘট চালিয়ে যাওয়ার কথা বলেছে তারা।

    বিশ্ব বাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে গত বুধবার রাতে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে সরকার। এরপর ভাড়া বাড়ানোর দাবিতে গত শুক্রবার অঘোষিতভাবে বাস, ট্রাক ও অন্য পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধ করে দেন মালিকেরা।

    সূত্র : ইনডিপেনডেন্ট টেলিভিশন

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ