• রাজশাহী বিভাগ

    বদলগাছী রবি প্রনদোনা কর্মসুচির আওতায় ১২৫০ হেক্টর জমি

      প্রতিনিধি ৯ ডিসেম্বর ২০২২ , ১২:২৭:৪৪ প্রিন্ট সংস্করণ

    বদলগাছী রবি প্রনদোনা কর্মসুচির আওতায় ১২৫০ হেক্টর জমি

    এনামুল কবীর এনাম বদলগাছী উপজেলা নওগাঁ:

    নওগাঁ জেলার বদলগাছী উপজেলায় রবি প্রনদোনা কর্মসুচি আওতায় ২৪৫০ জন কৃষককে গম,ভুট্টা, মসুর ডাল, সরিষা, খেষারী,চিনাবাদাম, পিঁয়াজ,ও সুর্যমুখি সহ মুগডাল, চাষের আওতায় আনা হয়েছে বলে উপজেলা কৃষি অফিসার সাবাব ফারহান সাংবাদিকদের জানান। তিনি বলেন সরকার সারাদেশের ন্যায় এ উপজেলায় ১২৫০ হেক্টর জমিতে রবি ফসলের সফলতা অর্জনের চেষ্টায় ২৪৫০ জন কৃষকের মাঝে উক্ত বীজ গুলো বিতরণ করেছেন।

    উপজেলা কৃষি অফিস জানা গেছে ৩৫০ জন কৃষক কে গম সহ প্রতিটি কৃষক কে ১০ কেজি, ডিএ,পি,ও ১০ কেজি করে এম,ও,পি সার। ৪০০ জন কৃষক কে ভুট্টা চাষের আওতায় এনে প্রতিটি চাষি কে ২০ কেজি করে ডিএপি,ও ১০ কেজি করে এমওপি প্রদান করি। ১০০০ জন কৃষক কে সরিষা চাষের আওতায় এনে, প্রতিটি কৃষক কে ১০ কেজি করে এম ও পি,ও ১০ কেজি, ডিএপি সার।, ১৫০ জন কৃষক কে মসুর ডাল চাষের আওতায় এনে প্রতিটি চাষিকে ১০ কেজি ডিএপি,ও ৫ কেজি করে এম ও পি,। ৭০ জন কৃষক কে মোগ ডাল চাষের আওতায় এনে প্রতিটি চাষিকে ডিএপি সার ১০ কেজি,এম ও পি সার ৫ কেজি,। ৩০০ জন কৃষক কে খেসারী চাষের আওতায় এনে প্রতিটি চাষি কে ডিএপি ১০ কেজি, এমওপি ৫ কেজি, ৭০ জন কৃষক কে চিনাবাদাম চাষের আওতায় এনে প্রতিটি চাষিকে ডিএপি ১০

    কেজি,এমওপি সার ৫ কেজি।, ৪০ জন কৃষক কে পিঁয়াজ চাষের আওতায় এনে প্রতিটি কৃষক কে ১০ কেজি ডিএপি,ও ১০ কেজি এম, ও পি সার প্রদান করা হয়েছে। এবছর মোট ২৪৫০ জন কৃষক কে রবি প্রনদোনা কর্মসুচির আওতায় আনা হয়েছ। তিনি আরও বলেন এ উপজেলায় ১২৫০ হেক্টর জমিতে বিভিন্ন রবি ফসলের সফলতা অর্জনের চেষ্টা। এর মধ্যে গম ৯০৫ হেক্টর, ভুট্টা ১২৫ হেক্টর জমিতে, বাঁকী জমিতে অন্যান্য রবি জাত ফসলে সফলতা অর্জনের চেষ্টায় স্বচেষ্ট আছি থাকব বলে উপজেলা কৃষি অফিসার সাবাব ফারহান সাংবাদিকদের বলেন।

    উক্ত রবি প্রনদোনা বিষয়ে উপজেলার ৪ নং মিঠাপুর ইউনিয়নে রবি প্রনদোনা কর্মসুচির আওতায় কত জন কৃষক অন্তরভুক্ত বিষয় টি মোবাইল ফোনে, ইউনিয়ন উপ সহকারী কৃষি কর্মকর্তা মিজানুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন চেয়ারম্যান বলতে পারে, আমার বলার একতিয়ার নেই।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ