• রাজশাহী বিভাগ

    পত্নীতলায় টাকা ছাড়া মিলছে না টিসিবির কার্ড

      প্রতিনিধি ২৮ মার্চ ২০২২ , ৩:৩৩:০৪ প্রিন্ট সংস্করণ

    শাকিল হোসেন-স্টাফ রিপোর্টারঃ

    নিম্ন আয়ের মানুষের কাছ থেকে ৫০ থেকে ১০০ টাকা করে নিয়ে নজিপুর পৌরসভায় ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) কার্ড করে দেওয়ার অভিযোগ উঠেছে ৪,৫,৬ নং ওয়ার্ডের মহিলা কাউন্সিলর শাহানাজ বেগমের বিরুদ্ধে।সোমবার (২৮ মার্চ) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায় টিসিবির পণ্য ক্রয়ের জন্য ফ্যামিলি কার্ড পেতে নওগাঁর পত্নীতলার নজিপুর পৌরসভার ৪,৫,৬ নং ওয়ার্ডের সুফলভোগীদের গুনতে হচ্ছে ৫০ থেকে ১০০ টাকা।

    জানা গেছে, ঊর্ধ্বমুখি বাজার নিয়ন্ত্রণে সরকার ভর্তুকি দিয়ে ন্যায্যমূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রির সিদ্ধান্ত নেয়। তাই দেশের নিম্ন আয়ের ছিন্নমূল মানুষদের মাঝে টিসিবি পণ্য বিক্রি করতে সুফলভোগীদের তালিকা প্রণয়ন করার দায়িত্ব পান নজিপুর পৌরসভা।তালিকা চূড়ান্তের পরে সুফলভোগীদের হাতে ফ্যামিলি কার্ড তুলে দেওয়া হয়। এ কার্ডধারী ব্যক্তিরা আসন্ন রমজানে দুই কিস্তিতে টিসিবির পণ্য ক্রয়ের সুযোগ পাবেন। কার্ড ছাড়া কেউ এ সুযোগ পাবেন না। তাই স্বচ্ছতার সঙ্গে তালিকা প্রণয়ন করে বিনামূল্যে কার্ড পৌঁছে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

    তালিকা চূড়ান্তের পরে কার্ডধারীদের ছবি সম্বলিত কার্ড প্রস্তুত ও বিতরণের দায়িত্বও সংশ্লিষ্ট নজিপুর পৌরসভাকে দেওয়া হয়। পৌরসভা ১৫০০শ পরিবারকে ফ্যামিলি কার্ড দেওয়ার সিদ্ধান্ত নেয়।কার্ড প্রস্তুত হওয়ার পর সুফলভোগীদের হাতে পৌঁছে দিয়ে পণ্য বিক্রি শুরু হয়েছে। এ সুযোগ পেয়ে নজিপুর পৌরসভার ৪,৫,৬ নং ওয়ার্ডের মহিলা কাউন্সিলর খরচ বাবদ কার্ড প্রতি ৫০ টাকা থেকে ১০০শ টাকা পর্যন্ত নিচ্ছেন বলে ভুক্তভোগীদের অভিযোগ।

    নজিপুর পৌরসভার ৬ নং ওয়ার্ডের বাসিন্দা কানন সরদার বলেন, মহিলা কাউন্সিলর আমার কাছ থেকে একশ টাকা চেয়েছিলো। পরে আমি ৫০টাকা দিতে চাই। টাকা দিতে পারিনাই এইজন্য আমার কাছে থেকে জোর করে কার্ড ফেরত নিয়ে যায়। টাকা ছাড়া কার্ড কাউকে দেওয়া হচ্ছে না। ৬ নং ওয়ার্ডের বাসিন্দা রেহেনার স্বামী তালেব বলেন, আমার কাছ থেকে কার্ড দেওয়ার জন্য ৫০ টাকা নিয়েছে তারপরে কার্ড দিয়েছে। শুধু আমি না আমাদের এখানে সকলের কাছ থেকেই টাকা নিয়ে কার্ড দিয়েছে।

    ৫ নং ওয়ার্ডের আয়েশার বাবা ফারুক জানান, কার্ড দেওয়ার আগে ২০ টাকা নিয়েছিলো টিসিবির কার্ড দেওয়ার পরে আরও ৩০ টাকা দিতে হয়েছে।এমন অনেক অভিযোগ নজিপুর পৌরসভার ৬ নং ওয়ার্ডের অনেক সুফলভোগী মানুষের। টাকা ছাড়া মিলছে না টিসিবির ফ্যামিলি কার্ড। কার্ড নিতে সুফলভোগীদের গুনতে হচ্ছে ৫০ থেকে ১০০ টাকা। টাকা নিয়ে টিসিবির কার্ড দেওয়ার বিষয়ে জানতে চাইলে মহিলা কাউন্সিলর শাহানাজ বেগম বলেন, আমার পিছনে অনেক মানুষ লেগেছে। আমি কোন টাকা কারো কাছে থেকে নেয় নাই।

    এ বিষয়ে জানতে নজিপুর পৌর মেয়র রেজাউল কবির চৌধুরীর মুঠোফোনে একাধিক বার যোগাযোগ করা হলে ফোন বন্ধ পাওয়া যায়।উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু সোয়াইব খান জানান, টিসিবির কার্ড সরকার ফ্রিতে দিচ্ছে। কার্ডের জন‍্য কোন টাকা নেওয়ার সুযোগ নেই।এমন অনিয়ম ও দুর্নীতি বিষয়ে জানতে চেয়ে পত্নীতলা উপজেলা নির্বাহী অফিসার লিটন সরকারের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ