• বিনোদন

    পত্নীতলায় নেচে-গেয়ে কারাম উৎসব উদ্‌যাপন

      প্রতিনিধি ২৭ সেপ্টেম্বর ২০২৩ , ৬:৪৮:৩৭ প্রিন্ট সংস্করণ

    কাওছার হাবিব-স্টাফ রিপোর্টার:

    বর্ষায় খাল-বিলে পানিতে পূর্ণতা আসে। গাঢ় সবুজ রং নিয়ে প্রকৃতিতে আসে তারুণ্য। খাল-বিলে ফোটে শাপলা-শালুক। ধান রোপণের পর ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের এখন অফুরন্ত অবসর। তাই এই সময়ে আয়োজন করা হয় ‘ওঁরাও’ সম্প্রদায়ের কারাম উৎসব। এটি বৃক্ষের পূজার উৎসব। উৎসবে ওঁরাও কিশোর-কিশোরী, তরুণ-তরুণীরা নাচে-গানে মাতোয়ারা হয়ে ওঠেন। চলে নানা আচারাদি। নওগাঁর পত্নীতলা উপজেলায় এবারও এই কারাম উৎসব অনুষ্ঠিত হয়েছে। ‘হামনিকের সংস্কৃতি হামনিকের পরিচয়’ স্লোগান নিয়ে নেচে-গেয়ে কারাম উৎসব উদ্‌যাপন করেছেন ক্ষুদ্র জাতিসত্তার সম্প্রদায়ের মানুষ।

    বংশ পরম্পরায় যুগ যুগ ধরে প্রতি বছর উত্তরের সমতল ভূমির আদিবাসীরা এই কারাম উৎসব পালন করে। পত্নীতলা উপজেলার আদিবাসী নেতৃবৃন্দের উদ্যোগে ঐতিহাসিক কারাম উৎসব ও আদিবাসী সাংস্কৃতিক মিলন মেলা উদ্যাপন কমিটির আয়োজনে সোমবার সন্ধ্যা থেকে শুরু করে মঙ্গলবার পর্যন্ত দিনব্যাপী উপজেলা শেখ রাসেল মিনি স্টেডিয়ামে (নজিপুর পাবলিক মাঠে) ঐতিহাসিক কারাম উৎসব ও আদিবাসী সাংস্কৃতিক মিলন মেলার আয়োজন করা হয়। এ সময় উপজেলার বিভিন্ন এলাকা সহ জেলা ও জেলার বাহির থেকে আগত আদিবাসী বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন উৎসবে যোগ দিয়ে তাদের নিজেদের ভাষা সাংস্কৃতি আর ঐতিহ্য তুলে ধরেন।

    এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফফার, নজিপুর পৌর মেয়র রেজাউল করিম চৌধুরী বাবু, উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ রুমানা আফরোজ, অফিসার ইনচার্জ (ওসি) পলাশ চন্দ্র দেব, ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ রাহাদ, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি আবুল কালাম আজাদ, কারিতাস রাজশাহী অঞ্চলের ডিএম দিপক এককা, আদিবাসী নেতা নরেন পাহান, সুধির তির্কী, পরেশ টুডু, যোশেফ, সুজিত পাহান, বিশ্বনাথ, ঐতিহাসিক কারাম উৎসব ও আদিবাসী সাংস্কৃতিক মিলন মেলা উদ্যাপন কমিটির সাঃসম্পাদক মিঃ ইগ্রেসিউশ (আনন্দ) সহ উপজেলা ও জেলা পর্যায়ের আদিবাসী নেতৃবৃন্দ প্রমূখ।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ