• কৃষি

    ধানের বাম্পার ফলনে হাসি ফুটেছে পত্নীতলার চাষিদের

      প্রতিনিধি ৩০ এপ্রিল ২০২৩ , ৮:৫৯:৪৭ প্রিন্ট সংস্করণ

    মোঃ কাওছার হাবিব-স্টাফ রিপোর্টার:

    পত্নীতলা নওগাঁয় পুরোদমে শুরু হয়েছে ধান কাটা ও মাড়াইয়ের কাজ। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় জেলার প্রায় সবকটি মাঠে ধানের ভালো ফলন পাচ্ছে চাষীরা। অন্যান্য বছরের তুলনায় চলতি বছর বাম্পার ফলন এবং বাজারে ভালো দাম পাওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে।

    পত্নীতলা উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, চলতি মৌসুমে নওগাঁয় ১ লাখ ৮৯ হাজার ১০০ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও আবাদ হয়েছে ১ লাখ ৯০ হাজার ৯৫০ হেক্টর। যেখানে ১২ লাখ ৫৪ হাজার ৫৪১ টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ। এ বছর জিরাশাইল, কাটারী, সম্পা কাটারী, ব্রি-ধান-২৮, ২৯, ৮১, ৮৬, ৮৮, ৮৯, ৯০, ৯২ এবং বঙ্গবন্ধু ধান-১০০ জাতের ধানের আবাদ করেছেন চাষিরা। ইতোমধ্যে ৫ শতাংশ জমির ধান কাটা শেষ হয়েছে।

    সরেজমিনে জেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা যায়, মাঠে মাঠে দোল খাচ্ছে সোনালি ধানের শীষ। কোনো কোনো মাঠের ধান কেটে ঘরে নিচ্ছেন চাষিরা। প্রাকৃতিক দুর্যোগের শঙ্কা থাকায় ফসল ঘরে তুলতে সকাল থেকে সন্ধা পর্যন্ত দলবেধে মাঠে নেমে ধান কাটছেন চাষিরা। তবে, প্রায় সব মাঠের ধান একসঙ্গে পাকায় বিভিন্ন এলাকায় শ্রমিক সংকট দেখা দিয়েছে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ