• সারাদেশ

    তানোরে হরিপুর দ্বিতীয় উচ্চ বিদ্যালয়ে নানা অনিয়ম 

      প্রতিনিধি ১১ জুন ২০২৩ , ৯:৫৩:২৯ প্রিন্ট সংস্করণ

    বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি:

    রাজশাহীর তানোরের কামারগাঁ ইউনিয়নের (ইউপি) হরিপুর দ্বিতীয় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ উঠেছে।স্থানীয়রা জানান, বিদ্যালয়ের প্রায় ২২ বিঘা ফসলী জমি এক লাখ ৬০ হাজার টাকায় ইজারা দেয়া হয়েছে। কিন্তু ইজারার টাকায় বিদ্যালয়ের কোনো উন্নয়ন না করেই পুরো টাকা সভাপতি ও প্রধান শিক্ষক মিলেমিশে লোপাট করেছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক সহকারী শিক্ষক বলেন, গত ১০জুন শনিবার বিদ্যালয়ের ২২বিঘা ফসলী জমি আড়াই লাখ টাকায় ইজারা দেয়া হয়েছে। কিন্তু মাধ্যমিক শিক্ষা অফিসে এক লাখ ৬০ হাজার টাকার হিসেব দেয়া হয়েছে।
    জানা গেছে, বিগত ১৯৪৭ সালে উপজেলার কামারগাঁ ইউপির হরিপুর গ্রামে হরিপুর দ্বিতীয় উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। বিদ্যালয় পরিচালনা ও উন্নয়নের জন্য গ্রামবাসি ২২বিঘা তিন ফসলি জমি বিদ্যালয়ের নামে দান করেন। কিন্ত্ত বিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে একটি টাকাও বিদ্যালয়ের উন্নয়নে ব্যয় করা হয়নি। বিদ্যালয়ের  জরাজীর্ণ ঝুকিপূর্ণ ভবনে শিক্ষার্থীদের জীবনের ঝুঁকি নিয়ে পড়াশোনা করতে হচ্ছে।
    অথচ ২২বিঘা ফসলি জমি থেকে প্রতি বছর প্রায় ৫ লাখ টাকা আয় হয়। কিন্ত্ত সভাপতি ও প্রধান শিক্ষক মিলেমিশে এসব টাকা লোপাট করে আসছে। এঘটনায় এলাকার অভিভাবক ও শিক্ষানুরাগী সচেতন মহল বিক্ষুব্ধ হয়ে উঠেছে। তারা সরেজমিন তদন্তপুর্বক জড়িতদের কঠোর শাস্তির দাবি করেছেন। এবিষয়ে জানতে চাইলে হরিপুর দ্বিতীয় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক(ভারপ্রাপ্ত) লহির উদ্দিন বলেন,এসব বিষয়ে সভাপতির অনুমতি ছাড়া কোন তথ্য দেয়া যাবে না, আপনারা সভাপতির সঙ্গে যোগাযোগ করেন, স্কুলের যা কিছু সব সভাপতি তদারকি করেন। এবিষয়ে জানতে চাইলে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি তোফাজ্জুল হক খাঁন এসব অভিযোগ অস্বীকার করে  বলেন, তিনি বাইরে আছেন সাক্ষাতে কথা বলতে বলেন। এবিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সিদ্দিকুর রহমান জানান, এবার আমনের জন্য এক লাখ ৬০হাজার টাকা দিয়ে স্কুলের জমি টেন্ডার দেয়া হয়েছে বলে স্কুলের প্রধান শিক্ষক ও সভাপতি জানিয়েছেন। স্কুল ফান্ডের টাকা স্কুলের উন্নয়ন কাজ ব্যতিত খরচ করার কোন সুযোগ নেই,যদি উন্নয়ন কাজে ব্যয় না করে অন্য কাজে ব্যয় করে থাকে তাহলে তদন্ত সাপেক্ষ প্রধান শিক্ষক ও সভাপতির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ