• আইন ও আদালত

    তানোরে রাস্তা নষ্ট পরিবেশ দুষণ করে মাটি বাণিজ্যে

      প্রতিনিধি ১১ মার্চ ২০২২ , ৫:১০:৫৫ প্রিন্ট সংস্করণ

    মমিনুল ইসলাম মুন-বরেন্দ্র অঞ্চল প্রতিনিধিঃ

    রাজশাহীর তনোরে গ্রামবাসির বাধা উপেক্ষা ও রাস্তা নষ্ট এবং পরিবেশ দুষণ করে মাটি বাণিজ্যের অভিযোগ উঠেছে। তানোরের তালন্দ ইউপির আড়াদিঘি গ্রামে এই ঘটনা ঘটেছে। এতে গ্রামবাসির মাঝে চরম ক্ষোভ ও অসন্তোষ ছড়িয়ে পড়েছে।এদিকে উপজেলা প্রশাসনের প্রশ্নবিদ্ধ ভুমিকায় জনমনে মিশ্রপ্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। কারণ পার্শ্ববর্তী লালপুর গ্রামে মাটি বিক্রির অপরাধে পুকুর পুনঃখনন কাজ বন্ধ করে দিয়েছে পুলিশ। অথচ আড়াদিঘি গ্রামে পুকুর পুনঃখনন এবং মাটি বিক্রি করছে ইউপি সদস্য ও ওয়ার্ড বিএনপি সভাপতি শামসুদ্দিন মন্ডল তবে অজ্ঞাত কারণে প্রশাসন নির্বিকার হেতু কি ?

    জানা গেছে, স্থানীয় বিএনপি নেতা ও ইউপি সদস্য শামসুদ্দিন নিয়মনীতি উপেক্ষা করে পুকুর পুনঃখনন এবং প্রতি গাড়ী মাটি ৮০০ টাকা দামে বিক্রি করছে। অবৈধ ট্রাক্টর করে এসব মাটি বিভিন্ন এলাকায় পরিবহন করতে গিয়ে রাস্তা নষ্ট ও পরিবেশ দুষণ করা হচ্ছে। সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, নতুন-পুরাতন পুকুর খনন বা পুনঃখনন করতে হলে উপজেলা প্রশাসনের অনুমতি নিতে হবে এবং কোনো অবস্থাতেই মাটি বাইরে বিক্রি করা যাবে না এমন বাধ্যবাধকতা রয়েছে।কিন্ত্ত শামসুদ্দিন এসব নিয়মনীতি উপেক্ষা করেই মাটি বাণিজ্য করছে।

    স্থানীয় সাবেক ইউপি সদস্য বলেন, এটা অত্যন্ত দুঃখজনক যেভাবে রাস্তা নষ্ট ও পরিবেশ দুষণ করা হচ্ছে তাতে মনে হচ্ছে এসব দেখার কেউ নাই। এবিষয়ে জানতে চাইলে শামসুদ্দিন বলেন, আমার পুকুর আমি খনন করবো, আমার মাটি আমি বিক্রি করবো এতে প্রশাসনের অনুমতি নেয়ার কি আছে, তাছাড়া মাটি ঢোয়াতে গেলে রাস্তায় একাটটুক পড়বে সেটা লেবার দিয়ে সরিয়ে নেয়া হবে। এব্যাপারে ট্রাক্টর (কাঁকড়া) মালিক রুবেল “দৈনিক আলোকিত ৭১ সংবাদ “কে বলেন প্রশাসনের অনুমতির কথা বলে আমার গাড়ি ভাড়া নিয়েছে।#

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ