• খুলনা বিভাগ

    চরন কবি বিজয় সরকারের ১২০তম জন্মবার্ষিকী আজ

      প্রতিনিধি ২০ ফেব্রুয়ারি ২০২৩ , ২:৪৯:৫৩ প্রিন্ট সংস্করণ

    মোঃ মাহাফুজুর রহমান-নড়াইল জেলা প্রতিনিধি:

    ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলায় বাঁশগ্রাম ইউনিয়নের ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন বিজয় সরকার।তার বাবার নাম নবকৃষ্ণ অধিকারী ও মা হিমালয়া দেবী।

    তিনি একাধারে গীতিকার, সুরকার ও গায়ক ছিলেন। শিল্পকলায় বিশেষ অবদানে স্বীস্কৃতিকস্বরূপ ২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন চরনকবি বিজয় সরকার।তিনি নবম শ্রেণী পর্যন্ত পড়ালেখা করেছেন, মতান্তরে মেট্রিক পর্যন্ত। তার দুই স্ত্রী বানীপাণি ও প্রমোদা অধিকারীর কেউ বেঁচে নেই। তার দুই ছেলে কাজল ও বাদল ভারতে বসবাস করেন। মুক্তিযোদ্ধার গান সহ ১৮০০ বেশি গান লিখেছেন তিনি। প্রকৃতিক নাম বিজয় অধিকারী হলেও সুর সংগীত ও সাধারণ গায়কী ঢঙ্গের জন্য সরকার উপাধি লাভ করেন। পাগল বিজয় হিসেবে অধিক পরিচিত তিনি।

    কবির উল্লেখিত গানের মধ্যে রয়েছে-যেমন আছে এই পৃথিবী তেমনি ঠিক রবে সুন্দর পৃথিবী ছেড়ে এক দিন চলে যেতে হবে,তুমি জানো নারে প্রিয় তুমি মোর জীবনের সাধনা,পোষা পাখি উড়ে যাবে সজনী, উল্লেখযোগ্য। অসংখ্য গান লিখেছেন তিনি গান লেখার পাশাপাশি দিয়েছেন সুর। এছাড়া নিজেই গেয়েছেন সেসব সুর।বার্ধক্যজনিত কারণে ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতের হাওড়ার বেলুডে পরলোকগমন করেন তিনি। তাকে পশ্চিমবঙ্গের কেউটিয়ার তাকে সমাহিত করা হয়।

    যেমন আছে এই পৃথিবী তেমনই ঠিক রবে সুন্দর পৃথিবী ছেড়ে একদিন সবাই চলে যেতে হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ