• ঐতিহ্য

    গাজনার বিলে নৌকা বাইচ এখন শুধুই স্মৃতি

      প্রতিনিধি ২৫ জুলাই ২০২২ , ৭:৪৬:৪৯ প্রিন্ট সংস্করণ

    ঐতিহ্যবাহী এক বিলের নাম পাবনার সুজানগরের গাজনার বিল। এক সময় সারা বছর বিলটিতে পানি থৈ থৈ করতো। সে সময় বিলপাড়ের মৎস্যজীবীদের ডিঙি নৌকা আর বাইচের নৌকায় গোটা বিল ছিল নয়নাভিরাম সৌন্দর্যে ভরা। সে সময় প্রায় প্রতি মাসেই বিলে বাইচের নৌকা এবং ডিঙি নৌকা প্রতিযোগিতা হতো। কখনো কখনো আবার বিশাল বিস্তৃত এই বিলে কলার ভেলাও প্রতিযোগিতা হতো।

    তখন ওই সকল নৌকার প্রতিযোগিতা দেখতে দূর-দূরান্ত থেকে হাজার হাজার নারী-পুরুষ এসে গাজনার বিলে ভিড় করতেন। সত্যই তখন চারপাশের অগণিত গ্রাম বেষ্টিত প্রাকৃতিক সৌন্দর্যে ভরা গাজনার বিল আরো নয়নাভিরাম সৌন্দর্যে রূপ নিতো। গত৫/৭ সাত বছর আগেও গাজনার বিলে ডেঙি এবং বাইচের নৌকা প্রতিযোগিতা হতে দেখা গেছে। কিন্তু বেশ কয়েক বছর হলো বিলে গ্রাম বাংলার সেই ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা আর হতে দেখা যায় না।

    বিশেষ করে গাজনার বিলে আগের মতো পানি না থাকায় বাইচের নৌকা প্রতিযোগিতা হয় না। এ বছর চলতি বর্ষা মৌসুমেও বিলে তেমন পানি নেই। তাছাড়া বর্তমানে গোটা বিল প্রায় কচুরিপানায় ঢাকা। বলা যায় বিলে মৎস্যজীবীদের নৌকা চলাই কঠিন। ফলে একসময়ের খরস্রোতা ঐতিহ্যবাহী গাজনার বিল এবং বিলে নৌকা বাইচ প্রতিযোগিতা এখন শুধুই স্মৃতি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ