• বরিশাল বিভাগ

    গলাচিপায় বিসিআইসি সার ডিলারদের লুকোচুরিতে ভূগছে সাধারন কৃষক

      প্রতিনিধি ২২ আগস্ট ২০২২ , ৯:২৮:৪৮ প্রিন্ট সংস্করণ

    পটুয়াখালীর গলাচিপা উপজেলায় সরকার কতৃক নিয়োগকৃত ইউনিয়ন ভিত্তিক বিসিআইসি সার ডিলারদের সার বিতরণে অব্যবস্থাপনা। অনৈতিক গুদামজাত করনে ভরা মৌসুমে কৃত্রিম সংকট তৈরী ও নির্ধারিত মূল্যের বাহিরে অতিরিক্ত মূল্যে খুচরা ডিলারদের সার বিতরন সহ এক শ্রেনীর অসাধু ব্যবসায়ীদের দৌরাত্মে ভুগছেন গোটা উপজেলার প্রান্তিক কৃষক”রা। অদৃশ্য শক্তির বলে চলছে সার বিতরন ব্যবস্থা।

    এলাকায় খোঁজ নিয়ে জানা যায়, গলাচিপা উপজেলার সদর পৌর এলাকা সহ ১৩ টি ইউনিয়নে বিসিআইসি ডিলারদের মধ্যে অধিকাংশের ইউনিয়ন পর্যায়ে গোডাউন কিংবা শোরুমের অস্তিত্ব নেই। অনেকেই আবার লোক দেখানো গোডাউন করে ব্যবসা করছে এলাকার বাহিরে। সরেজমিন অনুসন্ধানে দেখা যায়, গলাচিপা বকুল বাড়িয়া ইউনিয়নে সরকার কতৃক নিয়োগ কৃত বিসিআইসি ডিলার মান্নান এন্টারপ্রাইজ ব্যবসা করছে গলাচিপা পৌর এলাকায়। যা সার বিতরন নিতিমালার বর্হিভুত।

    এই অনিয়মের বিষয় মান্নান এন্টারপ্রাইজ এর কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি এব্যপারে কিছু বুঝিনা আপনারা আমার ভাইয়ে সাথে কথা বলেন। আপনারা কোথায় আছেন আমার দোকানে চলে আসেন একসাথে চা খাই বলে বিভিন্ন প্রশ্নের জবাব এরিয়ে যায়।

    তাছাড়া বকুল বাড়িয়া ইউনিয়নের গুয়াবাড়িয়া ও গিলা বাড়িয়ার খুচরা বিক্রেতা প্রোঃ নাঈমুল মৃধা বলেন, আমরা সময় মতো সার পাইনা এজন্য আমাদের বিপাকে পরতে হয়। ব্যবসা করি বলে কিছু বলতে পারিনা। এবং গুয়াবাড়ীয়ার সাধারণ কৃষক মোঃ অলিউল্লাহ্ বলেন, সঠিক সময় আমরা সার পাইনা। সারের জন্য অপেক্ষা করতে হয়। সার না পেয়ে চরা দামে বাহির থেকে কিনতে হয়। এবং আমরা জানিনা আমাদের ইউনিয়নের বিসিআইসি সার ডিলার কে।

    এই অনিয়মের ফলে বকুল বাড়িয়া ইউনিয়নের ওয়ার্ড ভিত্তিক সার ডিলার গুলো রয়েছে বিপাকে। এবিষয়ে গলাচিপা পৌর এলাকায় ডিলার খোকন পোদ্দার বলেন, আমি একাধিক বার সংশ্লিষ্ট কতৃপক্ষকে বলেছি তারা কোন ব্যবস্থা গ্রহন করেনি। শুধু তাই নয় মান্নান এন্টারপ্রাইজ পৌর এলাকায় দুটি গুদামঘর ও একটি শো-রুম রয়েছে। আমি কারো সাথে ঝামেলায় যাইতে চাই না।

    নাম প্রকাশে অনিচ্ছুক গলাচিপা উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির এক সদস্য বলেন, এখানে ইউনিয়ন পর্যায় নিয়োগকৃত বিসিআইসি ডিলারদের অধিকাংশ ব্যবসা করেন পৌর এলাকায় যা সম্পূর্ণ নিতিমালার বাহিরে। তাছাড়া এই অনিয়ম দুর করতে গত ৩১ ডিসেম্বর ২০২১ইং সালে পটুয়াখালী জেলা প্রশাসক সকল বিসিআইসি ডিলারদের স্ব স্ব স্থানে সার বিতরনের জন্য নির্দেশ প্রদান করেন।

    এবিষয়ে পটুয়াখালী কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক এ,কে,এম মহিউদ্দিন জানান, নীতিমালার বাহিরে সার বিতরনের কোন সুযোগ নেই। যদি এধরণের কোন অনিয়মের খোঁজ পাওয়া গেলে আমরা প্রয়োজনী ব্যবস্থা গ্রহন করবো।এসময় তিনি এব্যপারে আরো বলেন,সার বিতরণ ব্যবস্থার অনিয়মে জেলা প্রশাসকের জিরো টলারেন্স রয়েছে বলে জানান।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ