• রংপুর বিভাগ

    আগামী কাল রথযাত্রা উৎসব-A71S

      প্রতিনিধি ৩০ জুন ২০২২ , ১০:০১:০০ প্রিন্ট সংস্করণ

    সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ঐতিহ্যবাহী রথযাত্রা আগামী ১ জুলাই ২০২২, ১৬ আষাঢ়১৪২৯, শুক্রবার থেকে শুরু হচ্ছে। তবে গেলো দুই বছর করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণের কারণে এই উৎসবে ঐতিহাসিক রথ শোভাযাত্রাসহ অধিকাংশ আনুষ্ঠানিকতা বাতিল করা হয়েছিলো। আগামি ১ জুলাই রথে চড়ে মাসির বাড়ির উদ্দেশ্যে যাত্রা করবেন জগন্নাথ, বলরাম, সুভদ্রা। সাধারণত আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথযাত্রা আয়োজিত হয়। রথযাত্রা হিন্দু বাঙালিদের একটি পবিত্র উৎসব।

    বাংলা ক্যালেন্ডার অনুসারে প্রতিবছর আষাঢ় মাসে পালিত হয়।প্রতিবছর জগন্নাথদেবের স্মরণে এই উৎসব পালিত হয়। রথের রশিতে টান পড়ে প্রচু্র ভক্ত রথের দড়ি টেনে রথটিকে পরিবহন করেন। রথযাত্রা উপলক্ষ্যে প্রত্যেক বছর বরিশাল নগরীতে জনসমুদ্র হয়ে ওঠে। বিশেষ ধরনের কাঠ দিয়ে তৈরি তিনটি রথ-জগন্নাথদেবের নন্দীঘোষ, বলভদ্রের তালধ্বজ আর সুভদ্রার রথ দর্পদলন৷ আষাঢ় মাসে তিথিতে ধুমধাম করে রথযাত্রার উৎসব পালিত হয় ইস্কনের মন্দিরে।

    এবং যে সব মন্দিরে, বনেদি বাড়িতে জগন্নাথ দেব আছে, সেখানেও বড় করে পালন করা হয় রথ উৎসব বাচ্চাদের হাতেও দেখা যায় ছোট ছোট রথ। জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব উপলক্ষে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) বরিশালের ব্যাপক অনুষ্ঠানমালা আয়োজন শুরু করেছেন।প্রতিবছর আষাঢ় মাসে শুক্লপক্ষের তীয়া তিথিতে এই রথযাত্রা শুরু হয়। এর সাতদিনের মাথায় অনুষ্ঠিত হয় উল্টো রথযাত্রা। এবারের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হবে আগামী ৮ জুলাই। রথযাত্রার মতো উল্টো রথযাত্রাও উদযাপিত হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ