• Uncategorized

    চারঘাটে খেলার মাধ্যমেই আত্নরক্ষার প্রশিক্ষণ দিচ্ছেন সালেহা স্কুল তায়কোয়ান্দো ক্লাব

      প্রতিনিধি ১৭ জানুয়ারি ২০২১ , ১২:১৯:৫৪ প্রিন্ট সংস্করণ

    রাজশাহী চারঘাট উপজেলায় তায়কোয়ান্দো ক্লাব একটি মার্শাল আর্ট ও দক্ষিণ কোরিয়ার জাতীয় খেলা। এটা যুদ্ধ কৌশল, আত্মরক্ষা, খেলাধুলা, ব্যায়াম, এবং কিছু কিছু ক্ষেত্রে ধ্যান এবং দর্শনের সম্মিলন। এই খেলায় দুই হাত ও দুই পা অস্ত্র হিসেবে কাজ করে আর মস্তিষ্ক কাজ করে কমান্ডের। তায়কোয়ন্দো হলো জীবন চলার পথে প্রয়োজনীয় এক প্রকার রণ কৌশল। তবে প্রকৃত অর্থে বলা যায়, তায়কোয়ন্দো হলো আত্মরক্ষার জন্য অস্ত্রবিহীন লড়াইয়ের কৌশল।

    এই অস্ত্রহীন রণ কৌশল এখন আমাদের দেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে । এরই ধারাবাহিকতায় রাজশাহী জেলার চারঘাট উপজেলার ১ নং ইউসুফপুর ইউনিয়নে গড়ে উঠেছে সালেহা স্কুল তায়কোয়ান্দো ক্লাব’ এই ক্লাবে নিয়মিত প্রশিক্ষণ নিচ্ছেন এলাকার তরুণ প্রজন্মের ছাত্র-ছাত্রী।
    এখানে যারা প্রশিক্ষণ নিচ্ছেন তারা সকলেই এটিকে বিনোদনের মাধ্যম ও আত্নরক্ষার কৌশল হিসেবে গ্রহণ করছেন।

    সালেহা স্কুল তায়কোয়ান্দো ক্লাব এ নিয়মিত প্রশিক্ষণ দিচ্ছেন বাংলাদেশ কুকিউন তায়কোয়ান্দো হানমার্দান চ্যাম্পিয়নশীপ ২০১৯ এ ৭২ কেজি ওয়েট নিয়ে রৌপ্যও পদক ও জাতীয় গেইম ২০২০ এ ৭৮ কেজি ওয়েট নিয়ে ব্রোঞ্জ পদক প্রাপ্ত মোঃ হাসানুর রহমান।

    তিনি বলেন সালেহা স্কুল তায়কোয়ান্দো ক্লাব চালু করার পরে থেকে এখানে অনেকেই প্রশিক্ষণ নেবার জন্য আসছেন এবং এই ক্লাবের ছাত্র ও সালেহা স্কুলের দশম শ্রেণীর ছাত্র তুহিন, তায়কোয়ান্দো ক্লাবের সদস্য সেও তাম্র পদক অর্জন করে জাতীয় পর্যায়ে। তিনি আরও জানান এখান থেকে সামনে আরও অনেকে ভালো ভালো খেলোয়াড় বের হবে।

    সালেহা স্কুল তায়কোয়ান্দো ক্লাবের সভাপতি
    ও সালের সাহ মোহাম্মদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেদায়েতুল বলেন, আমাদের চারঘাট উপজেলার ছাত্রছাত্রীদের বিনোদনের মাধ্যমে আত্নরক্ষার কৌশল শেখানো জন্য এই প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে। তবে অনেক সময় ক্লাবের পাশে দাড়ানো মতো মানুষ পাওয়া যায় না। এতে করে ক্লাবের প্রশিক্ষণ প্রাপ্তদের মাঝে খেলার সরঞ্জামের একটা অভাব দেখা দেয়।

    তিনি আরও বলেন, আধুনিক চারঘাট বাঘার রুপকার মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ্ব শাহরিয়ার আলম ও চারঘাট উপজেলার চেয়ারম্যান আলহাজ্ব ফখরুল ইসলামসহ চারঘাট উপজেলা ক্রিয়া সংস্থা যদি এই ক্লাবের উপর নজর দেয় তবে এই ক্লাব উপজেলার মধ্যে আত্নরক্ষা মুল্যক খেলা শেখার অন্যতম প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি পাবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ