• Uncategorized

    ব্যাপক মুকুলে ঢাকা পড়েছে মুন্সীগঞ্জের আম গাছ

      প্রতিনিধি ২ ফেব্রুয়ারি ২০২১ , ১১:৫৪:৪৬ প্রিন্ট সংস্করণ

    ব্যাপক মুকুলে ঢাকা পড়েছে মুন্সীগঞ্জের আম গাছ

    আমগাছে মুকুলের মূহুমূহু মিষ্টি ঘ্রাণে সু্ভাসিত পুরো মুন্সীগঞ্জ জেলা। শীতের সকালে মৌ মৌ সুভাস মনে দোলা দিয়ে আসছে যেন ঋতুরাজ বসন্তের আগমন।
    এরই মধ্যে আম গাছে আগাম মুকুল আসতে শুরু করছে। ইতিমধ্যে মুকুলে ঢাকা পরেছে অনেক আম গাছে।
    মুন্সীগঞ্জের শ্রীনগর, সিরাজদিখান, লৌহজং উপজেলার বিভিন্ন বসত বাড়িতে প্রায় সব আম গাছেই বছরের এই সময়ে প্রচুর মুকুল দেখতে পাওয়া যাচ্ছে।

    তবে অতিরিক্ত ঘন কুয়াশার কারণে এসব মুকুলের কিছুটা ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। লক্ষ্য করা গেছে, গাছে গাছে আমের মুকুল থেকে মধু আহরণে ব্যস্ত মৌমাছির দল ছুটাছুটি করছে। তবে এখন মুকুল থেকে আমের গুটিও আসতে লক্ষ্য করা যাচ্ছে। অনেক গাছে মুকুল আসার অপেক্ষায় আছে। অপরদিকে মৌসুমী ফল সু-স্বাদু আমের বাজার ধরতে বাগান মালিকরা তাদের আম বাগানের পরিচর্যা করে ব্যস্ত সময় পার করছেন।

    জানা গেছে, এই অঞ্চলের মানুষ আমের মুকুলকে অনেকেই আমের বোলও হিসেবে চিনেন। শ্রীনগর উপজেলায় গত বছর ৫০ হেক্টর জমিতে ছোট বড় প্রায় ২৫০টির মত বাগানে আমের চাষ করা হয়েছিল। এসব বাগান পরিচর্যায় চাষীদের জন্য বিগত সময়ে সরকারিভাবে (এডিপির আওতায়) কিছুটা সুযোগ-সুবিধা আসলেও এখন আর এসব সুবিধা আসেনা বললেই চলে। তারপরেও এখানকার অনেকেই নিজের উঁচু জমিতে বাণিজ্যিকভাবে আম চাষের জন্য উদ্যোগ নিচ্ছেন।

    উপজেলা কৃষি অফিসের সূত্রে জানা যায়, এখানে আম চাষে সরকারিভাবে কোনও সুবিধা না আসলেও বাগান মালিকদের এ চাষে পরামর্শ দেওয়া হয়। বিভিন্ন পোকা-মাকরের হাত থেকে রক্ষা পেতে মুকুরসহ গুটি আমের ছড়ায় ছত্রানাশক ও কীটনাশক পর্যায়ক্রমে ২-৩ বার করে স্প্রে করার পরামর্শ দেওয়া হচ্ছে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ