• Uncategorized

    এবার কোরবানির পশুর হাট না জমার আশংকা ব্যাপারীদের

      প্রতিনিধি ১৮ জুলাই ২০২০ , ৮:৪৬:২১ প্রিন্ট সংস্করণ

    মোঃ সাদ্দাম হোসেন মুন্না-স্টাফ রিপোর্টারঃ

    প্রতি বছর ঈদুল আজহাকে কেন্দ্র করে রাজধানীর গাবতলীর পশুরহাট জমজমাট হয়ে ওঠে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে গরু-ছাগল নিয়ে আসতে থাকেন ব্যাপারীরা।

    ঈদের ১০-১৫ দিন আগে বেচাকেনা জমে ওঠে। অনেক ব্যাপারী গাবতলী হাট থেকে পশু কিনে আবার এখানেই বিক্রি করেন। দূর দূরান্ত থেকে আসা ব্যাপারীরা ভালো দাম পেলে ঈদের আগেই পশু বিক্রি করে চলে যান। আর দুই সপ্তাহ পরেই কোরবানির ঈদ। কিন্তু এবার গাবতলী পশুরহাটের অধিকাংশ জায়গা এখনও ফাঁকা পড়ে আছে।

    জামালপুর পাবনা, কুষ্টিয়া, সিরাজগঞ্জ ও চুয়াডাঙ্গা থেকে অনেকে গরু নিয়ে গাবতলী হাটে এসেছেন, কিন্তু ক্রেতা নেই। বিভিন্ন স্থান থেকে যেসব ব্যাপারী গাবতলী হাটে এসেছেন তারা বলছেন, এবার হাট জমবে না।  ১৮ জুলাই সকালে জামালপুর থেকে ১২টি গরু নিয়ে গাবতলীর হাটে এসেছেন জাকির হোসেন নামে এক ব্যাপারী । তিনি বলেন, সকালে হাটে এসে পৌঁছেছি। বিকাল ৩ টা পর্যন্ত কোনো গ্রাহক নেই।

    এর আগে যারা গ্রাম থেকে এসেছিল তারা ১০-১২ দিন থেকে লস দিয়ে গরু বিক্রি করে চলে গেছে। তারা বলেছে, গরু ফিরিয়ে নিয়ে গেলে বা আরও বেশিদিন থাকলে আরও বেশি ক্ষতি হয়। সে কারণে কম দামে গরু বিক্রি করে চলে গেছে। জাকির হোসেন এ ব্যাপারী বলেন, এবার গরুর হাট জমবে না। এটা এখন থেকেই টের পাওয়া যাচ্ছে। কারণ প্রতিবার এই সময় গাবতলী গরুর হাট ভরে যায়।

    এবার এখন পর্যন্ত মূল হাটের চার ভাগের দুই ভাগ ভরেনি। প্রতি বছর দেশের বিভিন্ন স্থান থেকে যেসব ব্যাপারী গরু নিয়ে আসে তারা অনেকেই করোনাভাইরাসের কারণে গরুই ক্রয় করেনি । এক প্রশ্নের জবাবে জাকির হোসেন জাতীয় দৈনিক আজকের বসুন্ধরা পত্রিকার স্টাফ রিপোর্টার সাদ্দাম হোসেন মুন্নাকে এ সব কথা জানান, ঢাকার আশপাশে এখন অনেক বড় বড় গরুর খামার গড়ে উঠেছে।

    সেখানে ৩৭০ টাকা কেজি (লাইফ ওয়েট) হিসাব করে গরু বিক্রি করছে। তার চেয়ে অনেক কম দামে আমরা দিচ্ছি তারপরও গ্রাহক নেই। আমার পাশে ২০০ কেজি (লাইফ ওয়েট) ওজনের একটি গরু ৫৫ হাজার টাকায় বিক্রি হলো, যার কেজি পড়েছে ২৯০ টাকা। গাবতলীতে দীর্ঘদিন গরুর ব্যবসা করেন আয়নাল হক।

    তিনি এখান থেকে গরু কিনে এই হাটেই বিক্রি করবেন। এবারও গরু কিনতে বের হয়েছেন এ ব্যবসায়ী। আয়নাল হক বলেন, প্রতি বছর এই সময় গাবতলী হাট গরু দিয়ে ভরে যায়। অথচ এবার সেই হাটে গরু এখন পর্যন্ত (১৮ জুলাই) জমছে না। তিনি বলেন, গত বছরের চেয়ে তুলনামূলক গরু এবার সস্তা। গত বছর এ সময়ে যে গরু ১ লাখ দিয়ে বিক্রি হয়েছে, এবার তার দাম ৭০/থেকে ৭৫হাজার।ছবি সংগ্রহীত

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ