• Uncategorized

    থাকলোনা ডিপ্লোমা কোর্সে বয়সের কোন ভেদাভেদ ভর্তির সুযোগ পাচ্ছে সব বয়সীরা

      প্রতিনিধি ২ জুলাই ২০২০ , ৪:৫৯:১২ প্রিন্ট সংস্করণ

    মোঃ শহিদুল ইসলাম-ঢাকা জেলা প্রতিনিধিঃ

    দেশের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান গুলোর ডিপ্লোমা কোর্সে সব বয়সীদের ভর্তির সুযোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। একই সঙ্গে এই কোর্সে ভর্তির শিক্ষাগত যোগ্যতা কমানোর পাশাপাশি ভর্তির ফি ও কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত ০১/০৭/২০ইং তারিখ রোজ বুধবার কারিগরি শিক্ষার উন্নয়ন সংক্রান্ত এক ভার্চুয়াল সভায় শিক্ষামণ্রী দীপুমনি এ সিদ্ধান্তের কথা জানান বলে শিক্ষা মণ্রনালয়ের এক সংবাদ বিঞ্জপ্তিতে জানানো হয়েছে।

    সংবাদ বিঞ্জপ্তিতে বলা হয়েছে, শিক্ষামণ্রী বলেছেন বর্তমান সরকার, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা এবং প্রধানমণ্রী ঘোষিত রুপকল্প ৪১ বাস্তবায়নে কারিগরি শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। তাই কারিগরি শিক্ষায় ভর্তির হার বৃদ্ধির লক্ষ্যে এবং বিদেশ ফেরত দক্ষ কর্মীদের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দেয়ার জন্য পলিটেকনিক ইনষ্টিটিউটে ডিপ্লোমা কোর্সে ভর্তির ক্ষেএে কোন রকমের বয়সের সীমাবদ্ধতা থাকবেনা।

    এতদিন এসএসসি পাস করার দুই বছর পর পর্যন্ত পলিটেকনিকে ভর্তি পরীক্ষায় অংশ নেয়া যেত। সে নিয়ম অনুযায়ী ২০২০ সালে যারা এসএসসি পাস করছেন তাদের সঙ্গে ২০১৯ ও ২০১৮ সালে এসএসসি উর্ত্তীনরা কারিগরিতে আবেদন করতে পারতো। কিন্তু এখন যে কোন বয়সের এসএসসি সনদধারীরা কারিগরি তে ভর্তির আবেদন করতে পারবেন।

    শিক্ষামণ্রী আরও বলেন, অনেকের প্রয়োজনীয় কারিগরি দক্ষতা আছে কিন্তু তার প্রাতিষ্ঠানিক সার্টিফিকেট নেই। সে কারনে ভালো চাকুরি পাচ্ছেনা অথবা চাকুরি পেলেও ভালো বেতন পাচ্ছেনা সে ক্ষেএে ঐব্যক্তি চাইলে এবং তার প্রয়োজনীয় একাডেমিক যোগ্যতা থাকে তাহলে সে ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে পারবে।

    কারিগরির ডিপ্লোমা কোর্সে ছেলেদের নূন্যতম যোগ্যতা জিপিএ ৩.৫ থেকে কমিয়ে ২.৫ করা হয়েছে। আর মেয়েদের ক্ষেএে জিপিএ ৩ থেকে কমিয়ে ২.২৫ করার সিদ্ধান্তের কথা জানান শিক্ষামণ্রী। পাশাপাশি ডিপ্লোমা কোর্সে ভর্তির ফি এক হাজার ৮২৫ টাকা থেকে কমিয়ে এক হাজার ৯০ টাকা করারও সিদ্ধান্ত দেন তিনি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ