• Uncategorized

    নিউজ কিভাবে করতে হয় বিস্তারিত জানুন

      প্রতিনিধি ২৮ জুন ২০২০ , ৬:০১:৪৯ প্রিন্ট সংস্করণ

     

    এইচ অার রুবেল-বার্তা সম্পাদক:

    প্রথম পর্ব।

    একটি ঘটনাকে নিউজ আকারে প্রকাশের জন্য পাঁচটি ধাপ অবলম্বন করতে হয়। ধাপগুলো নিচে তুলে ধরা হলঃ

     

    ১। শিরোনামঃ সাত/আট, সর্বোচ্চ নয় শব্দের মধ্যে হতে হবে। ঘটনা হাইলাইটস্ হবে, কোন ব্যক্তি নয়।

     

    ২। ইন্ট্রোঃ কোথায়, কখন, কি, কিভাবে, কেন, কে এই ছয়টি প্রশ্নের উত্তর দিতে হবে তিন লাইনে, সর্বোচ্চ ৩০ শব্দের মধ্যে। লেখায় বিশেষণ শব্দ পরিহার করতে হবে। লেখা হবে সংক্ষিপ্ত, সহজ-সরল। আকর্ষণীয় করার জন্য চিত্তাকর্ষক শব্দ পরিহার করতে হবে।

     

    ৩। বিস্তারিতঃ ইন্ট্রোর ছয়টি প্রশ্নের উত্তরকে এমনভাবে ভেঙ্গে দিতে হবে যাতে একজন অন্ধ লোকও খুঁজে বের করতে পারে। নারী ঘটিত বিষয়গুলোতে ভুক্তভোগীর নাম ও ঠিকানা রূপক হবে। বাদি-বিবাদি উভয়ের বক্তব্যই থাকবে।

    ঘটনা হাইলাইটস্ হবে, ব্যক্তি নয়। কাউকেই অপরাধী বলা যাবে না। বলতে হবে অভিযুক্ত। উদাহরণ সরূপঃ মাদক ব্যবসায়ী/মাদক সম্রাট বা ধর্ষক অথবা খুনি এসব না বলে বলতে হবেঃ তার বিরুদ্ধে এটার অভিযোগ উঠেছে।

    এরপর ঘটনার সর্বশেষ পরিস্থিতি তুলে ধরতে হবে। এই প্যারাটি কমপক্ষে একশো থেকে দেড়শ শব্দের হবে। এবং অবশ্যই সম্পূর্ণ নিউজে প্রমিত বাংলা উচ্চারণ অনুসরন করতে হবে। ইংরেজি শব্দ ব্যবহার করা যাবে না। বাংলা বানান এবং ব্যাকারণে ভুল করা যাবে না। সংখ্যাবাচক সিঙ্গেল ডিজিট কথায় এবং ডাবল ডিজিট অংকে লেখতে হবে।

     

    ৪। সিঙ্কঃ ঘটনার সাথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বক্তব্য দিতে হবে। এবং তাঁর বক্তব্যের রেকর্ড নিজের কাছে রাখতে হবে ডকুমেন্টস হিসেবে। ভিডিও সম্ভব না হলে অডিও। তবে অডিও রেকর্ড আদালতে গ্রহণযোগ্য নয়। তারপরও অডিও রেকর্ড অনেক ক্ষেত্রেই উপকারে আসে।

     

    ৫। রিপোর্টারঃ তারিখ, নাম, পদবী, মোবাইল নাম্বার।

     

    বিঃদ্রঃ কোন ব্যক্তি বা অন্য কোন মিডিয়ার নিউজ কপি পেস্ট করা যাবে না। নিজে খোঁজ-খবর নিয়ে, নিজেই নিউজ করতে হবে।

    উপরের শর্তগুলো মেনে যারা  দৈনিক অালোকিত ৭১ সংবাদ পত্রিকায় প্রতিনিধি হিসেবে কাজ করতে চান, তারা নক করুন ম্যাসেন্জার অথবা 01611-194560 এই নাম্বারে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ