• রাজশাহী বিভাগ

    সুজানগরে শিক্ষা প্রতিষ্ঠান ও সড়ক দখল করে ধানের খড় শুকানোর হিড়িক

      প্রতিনিধি ১৮ মে ২০২২ , ৭:০৭:০৯ প্রিন্ট সংস্করণ

    পাবনার সুজানগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সড়ক দখল করে অবাধে ধানের খড় শুকানো হচ্ছে। এতে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার পরিবেশ ব্যাহত হচ্ছে আর সড়কে দুর্ঘটনা ঘটার আশঙ্কা দেখা দিয়েছে। খোঁজ-খবর নিয়ে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার সর্বত্র ইরি-বোরো ধান কাটা চলছে। আর এক শ্রেণীর কৃষক ওই ধানের খড় স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান এবং সড়ক দখল করে অবাধে শুকাচ্ছেন। উপজেলার মানিকহাট ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান এ এসএম আমিনুল ইসলাম বলেন পাবনা- সুজানগর ভায়া বাঁধেরহাট একটি আঞ্চলিক মহাসড়ক।

    অত্যন্ত জনগুরুত্বপূর্ণ ওই সড়ক দিয়ে প্রতিদিন যাত্রীবাহী বাস এবং সিএনজিসহ বিভিন্ন ধরনের শত শত যানবাহন চলাচল করে। অথচ স্থানীয় কৃষকরা অবৈধভাবে ওই সড়ক দখল করে অবাধে ধানের খড় শুকাচ্ছেন। শুধু ওই সড়ক নয়, উপজেলার সুজানগর-চিনাখোরা সড়ক, কাচুরী- বোনকোলা সড়ক এবং নাজিরগঞ্জ-আমিনপুর সড়কসহ বিভিন্ন সড়ক দখল করে ধানের খড় শুকানো হচ্ছে। ওই সকল সড়কে চলমান যানবাহন ধানের খড়ের ওপর দিয়ে চলতে গিয়ে যেকোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনায় পতিত হতে পারে।

    অন্যদিকে স্থানীয় কৃষকরা একইভাবে উপজেলার মানিকহাট উচ্চ বিদ্যালয় এবং নাজিরগঞ্জ সাহিদা জলিল বালিকা উচ্চ বিদ্যালয়সহ বেশ কয়েকটি বিদ্যালয়ের মাঠ দখল করে নির্বিঘ্নে ধানের খড় শুকাচ্ছেন। কোন কোন বিদ্যালয় মাঠে ধান মাড়াইয়ের কাজও করা হচ্ছে। এতে বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ ব্যাহত হওয়ার পাশাপাশি শিক্ষার্থীরা বিদ্যালয় মাঠে খেলাধুলা করা থেকে বঞ্চিত হচ্ছে বলে ভুক্তভোগী শিক্ষক এবং শিক্ষার্থীরা জানান।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ