• Uncategorized

    সিরাজগঞ্জে যমুনার পানি  বিপৎসীমার কাছাকাছি; নিম্নাঞ্চল প্লাবিত

      প্রতিনিধি ১৩ আগস্ট ২০২৩ , ৯:৩৫:৪০ প্রিন্ট সংস্করণ

    মোঃ মিজানুর রহমান সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি

    সিরাজগঞ্জে যমুনার পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার কাছাকাছি পৌঁছায় নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে।
    কয়েকদিন ধরে উজানে ভারী থেকে অতি ভারী বর্ষণে বাড়ছে যমুনা নদীর পানি। প্রায় এক সপ্তাহ ধরে অব্যাহত পানি বাড়ার ফলে সিরাজগঞ্জ পয়েন্টে বিপৎসীমার মাত্র ৪৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।
    ইতি মধ্যে প্লাবিত যমুনা নদীর অভ্যন্তরে নিম্নাঞ্চলগুলো প্লাবিত হতে শুরু করেছে। তলিয়ে যাচ্ছে ফসলি জমি।

    রোববার (১৩ আগস্ট) সিরাজগঞ্জ হার্ড পয়েন্টে যমুনা নদীর পানির সমতল রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৪৫ মিটার। ২৪ ঘণ্টায় ১১ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৪৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা: ১২ দশমিক ৯০ মিটার)।

    অপরদিকে কাজিপুরের মেঘাই পয়েন্টে পানির সমতল রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ১৫ মিটার। ২৪ ঘণ্টায় ১১ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৬৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১৪.৮০ মিটার)।

    যমুনার পানি বাড়ার সঙ্গে সঙ্গে জেলার ৫ উপজেলার যমুনা অভ্যন্তরের চরাঞ্চলের গ্রামগুলোর ফসলের মাঠ প্লাবিত হয়ে বসতবাড়িতেও পানি উঠতে শুরু করেছে। অপরদিকে কাজিপুর উপজেলার তেকানি, খাস রাজবাড়ি, চৌহালী উপজেলার বাঘুটিয়া, শাহজাদপুরে জালালপুর অঞ্চলে দেখা দিয়েছে নদী ভাঙন।

    সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রঞ্জিত কুমার সরকার জানান, উজানে ভারী বর্ষণের ফলে এক সপ্তাহ ধরে ধীরগতিতে বাড়ছে যমুনার পানি। আগামী ৭২ ঘণ্টায়ও যমুনায় পানি বাড়বে। এ দফায় বিপৎসীমা অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। তবে ভারী বন্যা হওয়ার সম্ভাবনা নেই।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ