• Uncategorized

    সাংবাদিকতা VS মানবিকতা-লেখকঃ শিহাব অাহম্মেদ

      প্রতিনিধি ৫ জানুয়ারি ২০২১ , ১১:৪৩:৪৪ প্রিন্ট সংস্করণ

    বেয়াবদি মাফ করবেন, আপনাদের কাছে আমার একটা প্রশ্ন ছিল, আল্লাহ্‌ না করুক, কোনোদিন যদি কোন সাংবাদিককে প্রকাশ্যে আক্রান্ত হতে দেখি তাহলে ঠিক ওই মুহূর্তে আমার করনীয় কি হবে? দৌড়ে গিয়ে ক্যামেরা এনে সেই মর্মান্তিক ঘটনা বিভিন্ন এঙ্গেলে ভিডিও করা ছবি তোলা যাতে গণমাধ্যমে তা প্রকাশ করতে পারি- এটা করা? নাকি সব বাদ দিয়ে আক্রান্ত সাংবাদিককে বাঁচাতে ছুটে যাওয়া? আমি এই প্রশ্নের উত্তর জানিনে, মনে হয় আমাদের সাংবাদিক ভাইয়েরাই এটা ভাল বলতে পারবেন।

    আমি বলতে পারবনা বাংলাদেশে ঠিক এই মুহূর্তে কতটি টি ভি চ্যানেল, রেডিও স্টেশন, সংবাদপত্র আছে, তাদের কতজন সাংবাদিক আছে। সাংবাদিকদের কাজ সংবাদ পরিবেশন করা ঠিক আছে, কিন্তু তাই বলে কি তারা মানবিকতা কে অস্বীকার করতে পারে? বিশ্বজিতকে হত্যার সময় ওখানে ঠিক কতজন সাংবাদিক উপস্থিত ছিলেন তা আমি জানিনে কিন্তু বিভিন্ন এঙ্গেল থেকে, বিভিন্ন কায়দায় বিশ্বজিতকে খুনের দৃশ্য টি ভি চ্যানেলে আর পত্রিকায় ছবি দেখার পর এটা নিশ্চিত সাংবাদিকের সংখ্যা একেবারে কম ছিলনা, অন্তত বিশ্বজিতকে বাঁচানোর মতো তো বটেই। অনেকেই, বিশেষত সাংবাদিকেরা হয়ত বলবেন তাদের কাজ মানুষকে বাঁচানো নয়, সংবাদ পরিবেশন করা। পুলিশের কাজ মানুষকে নিরাপত্তা দেয়া।

    ভাই তাহলে আপনাদের কাছে আমার প্রশ্ন, আপনারা কি শুধুই সাংবাদিক? আপনারা তো মানুষও নাকি? আপনারা যদি এগিয়ে যেতেন কে জানে হয়ত আমাদের এইরকম একটা ট্র্যাজেডি দেখতে হতো না। আর এর পরেও যারা বলবেন, সাংবাদিকেরা ঠিক কাজটাই করেছেন তাদেরকে আমি আর একটু কষ্ট করে একটা দৃশ্য কল্পনা করতে বলবঃ নিজেকে একবার বিশ্বজিতের অবস্থায় ভাবুন তো, ( আল্লাহ্‌ না করুক) সবাই আপনাকে ঘিরে ধরেছে। কারও হাতে রাম-দা, কারও হাতে চাপাতি – কিরীচ, আবার কারও হাতে লোহার রড। আপনি বাচার আশায় সবার মুখের দিকে তাকাচ্ছেন কিন্তু সবাই আপনার সেই কাতর মুখকে অগ্রাহ্য করে সেই দৃশ্য দেখছে। আপনার এতদিনের সহকর্মীরাও ভিডিও করতে-ছবি তুলতে ব্যস্ত।

    আপনার তখন কেমন লাগবে?- একটু ভেবে দেখবেন কি? থাক আর চিন্তা করতে হবেনা। জানি এই কল্পিত দুর্ঘটনাটি ঘটবে না। আপনাকে আক্রান্ত হতে দেখলে আপনার সহকর্মীরা তো বটেই সাধারণ মানুষও এগিয়ে আসবে এবং এটাই তো হাওয়া উচিত- তাইনা? সাগর-রুনির মর্মান্তিক হত্যাকাণ্ডের বিরুদ্ধে যে প্রতিবাদ হয়ছে এবং এখনও হচ্ছে সেখানে কি আপনারা আমাদের মতো অতিসাধারন মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দেখতে পান না? অন্য সব পরিচয় বাদ দিন, একজন মানুষ হিসাবে বিশ্বজিৎ কি ঐরকম একটা পরিস্থিতিতে আপনাদের সাহায্য পেতে পারতোনা? আমার খুব ইচ্ছা একজন সাংবাদিকের সাথে কথা বলা, তার কাছে আমি জানতে চাইব ঠিক কোন নীতির আওতায় তারা সবাই এমন করল? সাংবাদিকতা কি তবে মানবিকতার চেয়ে বড়ো? ।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ