• আইন ও আদালত

    কৃষি জমির মাটি কাটায় জরিমানা

      প্রতিনিধি ১৯ জানুয়ারি ২০২৩ , ৫:১৮:১৫ প্রিন্ট সংস্করণ

    কুমিল্লা জেলা প্রতিনিধি:

    কুমিল্লার বুড়িচং উপজেলার ভারেল্লা লাটিরপুল বাজার দক্ষিনে অবৈধভাবে বেকু দিয়ে কৃষি জমির মাটি অনিয়মত্রান্তিকভাবে কাটায় ১ জনকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সেই সাথে ১ টি ভেকু জব্দ করেন ভ্রাম্যমান আদালত নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার ভুমি অফিসার ছামিউল আহসান । আজ বৃহস্পতিবার (১৯ জানুয়ারি ) দুপর এর দিকে উপজেলার ভারেল্লা ইউনিয়নের ভারেল্লা বাজার দক্ষিণ এলাকায় অভিযান চালিয়ে ভেকুর মালিককে এই জরিমানা করাসহ ১ টি ভেকু জব্দ করা হয়।

    জানা যায়, দীর্ঘদিন ধরে অবৈধভাবে তিন ফসলি জমির মাটি কাটায় মোকশেদ আলীর ছেলে কামরুল হাসান কে নগদত রেজাকে ২ ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং বেকু জব্দ করেছেন নিয়ম নীতির কোন তোয়াক্কা না করে প্রভাব খাটিয়ে দীর্ঘদিন ধরে তিন ফসলি কৃষি জমির মাটি কেটে মেসার্স ফাইভ স্টার ইট ভাটায় বিক্রি করার অপরাধে ১ জন মাটি খেকুকে এই টাকা জরিমানা করা হয়।

    উপজেলা সহকারী কমিশনার ভুমি অফিসার ছামিউল আহসান বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন ও কৃষি জমির মাটি কাটা আইন (নিয়ন্ত্রণ) ২০১৩ আইন অনুযায়ী ১ টি ভেকুর মালিককে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং ১ টি ভেকু জব্দ করা হয়েছে। অবৈধভাবে কৃষি জমির মাটি কাটার বিরুদ্ধে এই অভিযান চলবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ

    টিউবয়েল মিস্ত্রীর হাতে আলাদীনের চেরাগ!

    সোনারগাঁয়ে গরু ডাকাতির ঘটনায় এক গরুসহ চার ডাকাত আটক 

    সুন্দরগঞ্জে অবৈধভাবে মাটি কাটায় তিনজনকে ২ লাখ টাকা জরিমানা

    গাইবান্ধার পলাশবাড়ীতে বজ্রপাতে চার ইট ভাটা শ্রমিকসহ ৫ জনের মৃত্যু। সাগর আহম্মেদ পলাশবাড়ী (গাইবান্ধা) প্রতিনিধি, গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার সীমান্তবর্তী রংপুরের পীরগঞ্জ উপজেলার শোলাগাড়ি এলাকায় ইটভাটায় কাজ করার সময় বজ্রপাতে ৪ ইটভাটা শ্রমিকসহ ৫ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১১ অক্টোবর) বিকেল ৩ টার দিকে বকুল মিয়ার মালিকানাধীন বিইবি ইট ভাটায় এ ঘটনা ঘটে। নিহতরা হলেন, পাশের সাদুল্লাপুর উপজেলার কাবিলপুর সোনাতলা গ্রামের আ: জলিল মিয়া (৬০), চকনদী গ্রামের নাজমুল ইসলাম (২২), একই গ্রামের সিয়াম মিয়া (২০), শাহাদত (২২), রশিদুল ইসলাম (২৮)। এরমধ্যে আ: জলিল ভাটা এলাকায় ঘাস কাটতে যান। প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল থেকে ইটভাটায় ইট পরিবহন কাজ করছিলেন শ্রমিকরা। বিকেলে বৃষ্টি শুরু হলে ভাটার পাশের টিনের একটি ছাপড়ার নিচে শ্রমিকরা আশ্রয় নেন। এসময় বজ্রপাত হলে ঘটনাস্থলে ৪ জন ও হাসপাতালে নেওয়ার পথে আরো ১ জনসহ পাঁচজন নিহত হন। ইটভাটা ম্যানেজার রবিউল ইসলাম নিহত পাঁচজনের পরিচয় নিশ্চিত করেছেন। পীরগঞ্জ থানার উপপরিদর্শক ( এসআই) নুর আলম বজ্রপাতে ৫ জন নিহতেরর বিষয়টি নিশ্চিত করেছেন।

    সিরাজগঞ্জ, পাবনা চরমপন্থী দলের ৩২৩ সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী কাছে আত্মসমর্পণ করবেন

    বগুড়া জেলার ধুনট উপজেলায় চিকাশি ইউনিয়নে ভিজিডির ১৮ বস্তা চাল জব্দ।