• রাজশাহী বিভাগ

    সলঙ্গা উপজেলা দাবী বাস্তবায়নে মন্ত্রী পরিষদ সচিব কবির বিন আনোয়ার অপু ভরসা সলঙ্গাবাসী

      প্রতিনিধি ২২ ডিসেম্বর ২০২২ , ৮:৩০:৫৫ প্রিন্ট সংস্করণ

    মোঃ লুৎফর রহমান লিটন-সলঙ্গা সিরাজগঞ্জ প্রতিনিধি:

    দীর্ঘ প্রতিক্ষিত সলঙ্গা উপজেলা দাবির সফল বাস্তবায়ন দেখতে চোঁখজোড়া স্বপ্ন আর বুকভরা আশা নিয়ে অপেক্ষার প্রহর গুণলেও দুর্ভাগা সলঙ্গাবাসীর সে দাবির আজও সফল বাস্তবায়ন হয়নি! পক্ষান্তরে বিগত ২০২১ সালের জুলাই মাসের ২৬ তারিখে মাননীয় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে প্রশাসনিক পুণর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে নীতিমালা বিবেচনা না করে শুধু গুরুত্ব বিবেচনা করে কক্সবাজার সদরের ঈদগাঁও,মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসার এবং সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার মধ্যনগর থানাকে উপজেলা হিসেবে ঘোযণা করা হলেও সে সময়ও গুরুত্ব বিবেচনায় আসেনি অতিগুরুত্বপুর্ণ ব্রিটিশ বিরোধী আন্দোলনের সুঁতিকাগার সলঙ্গা থানার নামটি। বরঞ্চ গুরুত্বপূর্ণ হওয়া সত্ত্বেও সলঙ্গা উপজেলা দাবির প্রস্তাবনা ফাইলটি নিকারের বৈঠকে উপস্থাপনা থেকে হয়েছে বঞ্চিত। এভাবেই বার-বার বঞ্চিত হচ্ছে সলঙ্গাবাসী।
    ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম সুঁতিকাগার ঐতিহ্যের স্মারক ও চারণভুমি রত্নগর্ভা সিরাজগঞ্জের সলঙ্গাকে উপজেলা করার দাবি উত্থাপনের চৌষট্রি বছর পেরিয়ে গেলেও সলঙ্গাবাসীর প্রাণের এ দাবির বাস্তব প্রতিফলন আজও ঘটেনি ! উপরন্ত দীর্ঘ প্রতীক্ষার পর বিগত ২০২১ সালের জুলাই মাসের ২৬ তারিখে নিকারের বৈঠকে সলঙ্গাকে উপজেলা হিসেবে ঘোযণা না করায় সলঙ্গাবাসী চরমভাবে হতাশ হয়েছেন। এমনকি তাদের প্রাণের সাথে সম্পৃক্ত এ দাবির সফল বাস্তবায়ন আদৌ হবে কিনা তা নিয়েও তারা ঘোর অন্ধকারে নিমজ্জিত হয়ে পড়েছেন! এদিকে বুকভরা আশা নিয়ে বসে থাকা সলঙ্গাবাসীর ধারণা সিরাজগঞ্জের গর্বিত কৃতিসন্তান ও বর্তমান মন্ত্রী পরিষদ সচিব কবির বিন আনোয়ার অপু সে সময় যদি মন্ত্রী পরিষদ
    সচিব থাকতেন তাহলে হয়তো তিনি জেলার টানে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট সলঙ্গার গুরুত্ব তুলে ধরতেন ও সলঙ্গা উপজেলা দাবির যে প্রস্তাবনা রয়েছে সে প্রস্তাবনার ফাইলটি উপস্থাপন করতেন। হয়তো বিশেষ বিবেচনায় ঘোষিত তিনটি উপজেলার ন্যায় সলঙ্গা থানাও উপজেলা হিসেবে স্থান পেতো। হয়তো বা সুবর্ণ এ সুযোগটি হাতছাড়া হতোনা। তবে এবার সলঙ্গা সলঙ্গাবাসীর বুকে নতুন করে আশার আলো বাসা বেঁধেছে,যেহেতু সিরাজগঞ্জের গর্বিত কৃতিসন্তান কবির বিন আনোয়ার অপু এবার মন্ত্রী পরিষদ সচিব হিসেবে দায়িত্ব পেয়েছেন,সেহেতু তিনি সিরাজগঞ্জের কৃতিসন্তান হিসেবে সলঙ্গাবাসীর দীর্ঘদিনের প্রাণের দাবির সফল বাস্তবায়নে একজন প্রকৃত অভিভাবক হিসেবে পাশে থেকে বলিষ্ঠ ভুমিকা রাখবেন এবং উপজেলা দাবির বাস্তবায়ন করে সলঙ্গাবাসীকে আমৃত্যু কৃতজ্ঞতার পাশে আবদ্ধ করবেন।
    অত্যন্ত পরিতাপের বিষয় হচ্ছে যখন যে, রাজনীতিক দল রাষ্ট্রীয় ক্ষমতায় এসেছেন তখন তারা সলঙ্গাবাসীর প্রাণের এ দাবির বাস্তবায়নে বুকভরা আশা দিয়েছেন। আর সেই আশায়-আশায় সলঙ্গাবাসী সরকারি দলের এমপি-মন্ত্রী ও স্থানীয়নেতা থেকে শুরু করে মন্ত্রণালয় এবং জেলা প্রশাসন অফিস পর্যন্ত ধর্ণা ধরেছেন। এমনকি এ দাবির বাস্তবায়নের জন্য সরকার দলীয় স্থানীয় নেতৃবৃন্দকে সামনের সারিতে রেখে দলমত নির্বিশেষে সলঙ্গার সুশীল সমাজ বিভিন্ন সময়ে সভা-সমাবেশ ও মানববন্ধন করেছে। আবার উপজেলার আশায় সর্বদলীয় ব্যানারে সরকার দলীয় এমপি- মন্ত্রীদের সংবর্ধনাও দেওয়া হয়েছে। সংবর্ধিতরা সে সময়গুলোতে উপজেলা করার প্রতিশ্রুতিও দিয়েছেন। কিন্তু সে প্রতিশ্রুতি আজ প্রতিশ্রুতিই রয়ে গেছে,যা আজও আলোর মুখ দেখতে পায়নি। কথায় বলে রাজা যায়-রাজা আসে,মন্ত্রী যায়-মন্ত্রী আসে,থাকে শুধু আবহমান কালের স্মৃতি। আজকে না পাওয়ার সেই স্মৃতিটুকুই শুধু বহন করে চলেছে সলঙ্গাবাসী। এমনকি প্রবাসে অবস্থানরত সলঙ্গার কৃতিসন্তানরা তাদের স্ব-স্ব অবস্থান থেকেও দাবি তুলে ধরেছেন। এছাড়াও সিরাজগঞ্জে সম্মিলিত প্রয়াস (রায়গঞ্জ-তাড়াশ-সলঙ্গা) ব্যানারে একাধিক গোলটেবিল বৈঠকসহ জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপিও প্রদান করেছেন। একইসাথে সলঙ্গার গুরুত্ব অনুধাবন করে দৈনিক কলম সৈনিক সম্পাদক,লেখক ও ইতিহাস গবেষক মোহাম্মাদ আব্দুল হামিদ বিগত ২০১৭ সালে ”সলঙ্গা উপজেলার দাবি বাস্তবায়নসহ সলঙ্গার উন্নয়নে আমাদের করণীয়” শীর্ষক একাধিক গোলটেবিল বৈঠক করে সরকারের দৃষ্টি আকর্ষণ করেছেন। সে বৈঠকগুলোতে সরকার দলীয়সহ সলঙ্গার বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও বিভিন্ন শ্রেণী-পেশার প্রতিনিধিগণ সলঙ্গা থানাকে উপজেলা ঘোষণার জন্য বর্তমান সরকারের নিকট জোড়ালো দাবি তুলে ধরেছেন। আবার ঢাকায় সলঙ্গা সোসাইটির ব্যানারে বিগত ২০১৯ সালের জুলাই মাসের ৫ তারিখ সকাল ১০ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপি মানববন্ধন হয়েছ,যে মানববন্ধনটি সরকারের দৃষ্টি আকর্ষণের জন্য গুরুত্বসহকারে দেশের প্রিন্ট ও ইলেট্রিক মিডিয়ায় ফলাও করে প্রচার পেয়েছে।
    শুধু তাই নয়,সলঙ্গাবাসীর দাবির সাথে একমত পোষণ করে সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ-সলঙ্গা) এলাকার মাননীয় জাতীয় সংসদ সদস্য ডা.মো. আব্দুল আজিজ মহান জাতীয় সংসদে একাধিকবার দাবি উত্থাপন করেছেন। তবে দুঃখজনক হলেও সত্য সময়ের ব্যবধানে বর্তমান এ সরকারের সময়ে দেশের বিভিন্নস্থানে কয়েক দফায় বেশ কয়েকটি উপজেলা ঘোষিত হলেও জনগুরুত্বপুর্ণ এবং উত্তরবঙ্গের প্রবেশদ্বার হিসেবে পরিচিত সলঙ্গা থানা আজও উপজেলা হিসেবে ঘোষণা পায়নি ! এদিকে সলঙ্গাকে উপজেলা করার দাবি নিয়ে যারা জোড়ালো ভুমিকা রেখেছেন তাদের মধ্যে অনেক গুণী ও রাজনীতিক ব্যক্তিত্ব প্রয়াত হয়েছেন। দুঃখজনক হলো তাদের জীবদ্দশায়ও এ দাবির বাস্তবায়ন হয়নি। আবার তাদের উত্তরসুরীরাও এ দাবির বাস্তবায়ন দেখে যেতে পারবেন কিনা তা নিয়েও তারা সন্দ্বীহান । তবে প্রয়াতদের দাবি যেন আলোর মুখ দেখতে পায় এবং তাদের মৃত্যু আত্না যেন শান্তি পায় সে বিষয়টি বিবেচনা করে প্রয়াতজনদের উত্তরসুরী ও নতুন প্রজন্মসহ দলমত নির্বিশেষে সলঙ্গার সকল শ্রেণি-পেশার মানুষ বর্তমান সরকারের নিকট সলঙ্গা থানাকে উপজেলা ঘোষনার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি করেছেন। কিন্তু কোন দাবিই যে,কাজে আসছেনা। কারণ বর্তমান সরকার নীতিমালার বাইরে গুরুত্ব

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ