• আন্তর্জাতিক

    শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহ

      প্রতিনিধি ২০ জুলাই ২০২২ , ১০:০১:১৮ প্রিন্ট সংস্করণ

    অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী এবং ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে এমপিদের দেয়া ১৩৪ ভোট পেয়ে নির্বাচিত রনিল। ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের মূল প্রতিদ্বন্দ্বি বিরোধী সমর্থিত দুল্লাস আলাহাপ্পেরুমা পেয়েছেন ৮২ ভোট। অপর প্রার্থী অনুরা কুমারা দিসানায়েকে পেয়েছেন ৩ ভোট।

    এর আগে এক প্রতিবেদনে বলা হয়েছিল, স্পিকারসহ ২২৩ এমপি ভোট দিয়েছেন এবং ভোটদানে বিরত ছিলেন ২ এমপি।এর আগে, মঙ্গলবার রনিল বিক্রমাসিংহে, দুল্লাস আলাহাপ্পেরুমা এবং অনুরা কুমারা এ তিনজনের মনোয়নপত্র গ্রহণ করেন পার্লামেন্টের মহাসচিব। আগেই প্রেসিডেন্ট পদে লড়াই থেকে সরে দাঁড়ান বিরোধী নেতা সাজিথ প্রেমাদাসা।

    গত এপ্রিল মাস থেকে চরম অর্থনৈতিক সমস্যায় জর্জরিত শ্রীলঙ্কায় ক্রমশই ক্ষোভ বাড়ছিল রাজাপক্ষেদের বিরুদ্ধে। সাধারণ মানুষ এই সরকারের বিরুদ্ধে রাজপথে নামেন। শ্রীলঙ্কায় তীব্র সরকারবিরোধী বিক্ষোভ-সহিংসতার মুখে দেশ ছেড়ে পালান সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। প্রথমে মালদ্বীপ, পরে সিঙ্গাপুরে যান। সেখান থেকে ১৪ জুলাই ই মেইলে পদত্যাগপত্র পাঠান গোতাবায়া।

    পরে ঘোষণা আসে প্রেসিডেন্ট নির্বাচনের। তার আগে শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনের নতুন নিয়ম জারি হয়। প্রেসিডেন্ট পদপ্রার্থী এবং তখনকার প্রধানমন্ত্রী রানিলের সরকারই জানিয়ে দেয়, আগের মতো আম নাগরিকদের সমর্থনে (পপুলার ভোট) নয়, দেশের পার্লামেন্টের সদস্যদের ভোটেই ২০ জুলাই নির্বাচিত হবেন পরবর্তী প্রেসিডেন্ট। সেই নিয়ম মেনেই জয়ী হলেন রনিল।

    পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে বাধা দেবে না বলে ঘোষণা দেন বিক্ষোভকারীরা। তবে বিক্ষোভকারীদের কাছে তেমন জনপ্রিয় নন রনিল। তবে ভোটের আগেই তার পদত্যাগের দাবি জানিয়ে আসছিলো বিক্ষোভকারীরা। মূল্যস্ফীতি এবং খাদ্য, জ্বালানি ও ওষুধ ঘাটতির কারণে সৃষ্ট ব্যাপক জনঅসন্তোষ ও গণবিক্ষোভ সামাল দিয়ে সংকট মোকাবিলা করাই হবে প্রেসিডেন্ট প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের চ্যালেঞ্জ।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ