• জনপদ

    শ্রীনগরে রাস্তা নির্মাণ কাজে প্রভাবশালীর বাধা

      প্রতিনিধি ২৩ এপ্রিল ২০২২ , ১১:৪৩:১৩ প্রিন্ট সংস্করণ

    মুন্সীগঞ্জ জেলা প্রতিনিধিঃ

    মুন্সীগঞ্জের শ্রীনগরে জনসাধারনে স্বপ্নপূরণের একটি রাস্তা নির্মাণে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। শ্যামসিদ্ধি ইউনিয়নের ৯নং ওয়ার্ডের কয়র্কীত্তন এলাকায় সরকারী ব্রিটিশ রেকর্ডিও রাস্তা নির্মাণ কাজে বাধা দেয়ার অভিযোগ উঠেছে ঐ এলাকার স্থানীয় নুরুল ইসলাম, রানা শেখ ও শফিকুল ইসলাম মামুনগংদের বিরুদ্ধে। বাধাগ্রস্থ হয়ে রাস্তাটি নির্মান না হওয়া স্থানীয় জনসাধারন অসন্তোষ প্রকাশ করেছেন। সরেজমিনের গিয়ে দেখা যায়, কয়র্কীত্তন গ্রামের সাবেক মেম্বার মৃত জসিম উদ্দিন দেওয়ানের বাড়ী থেকে শ্রীনগর-দোহার আন্তঃ সড়ক পর্যন্ত প্রায় ১২শত ফুট সরকারী সিএস রেকর্ডি রাস্তাটি দিয়ে ঐ গ্রামসহ আশেরপাশের গ্রামের প্রায় ৫হাজার লোকজনের যাতায়াতের গুরুত্বপূর্ণ একটি রাস্তা।

    স্বাধীনতার পর থেকে রাস্তাটি নির্মাণের জন্য অনেকবার ইউপি বরাদ্দসহ অন্যান্য বরাদ্দ আসলেও নুরুল ইসলাম, রানা শেখ ও শফিকুল ইসলাম মামুনগং পরিবারের বাধার কারণে এবং প্রভাবশালী পরিবারটি রাস্তাটির সংযোগস্থল দখলে নিয়ে ঘরবাড়ী তুলে বসবাস করায় রাস্তাটি নির্মিত হয়নি । ফলে প্রায় ৫হাজার পরিবার বছরে ৮ মাসই নৌকা যোগে যাতায়াত করে বছরের পর বছর ভোগান্তিতে রয়েছে। সম্প্রতি জনসাধারনের এ রাস্তাটি নির্মানে ইউপি চেয়ারম্যানের ১পাসেন্ট বরাদ্দে নির্র্মাণে করতে গেলে প্রভাবশালী পরিবারের বাধা কারনে রাস্তা নির্মানে বাধা গ্রস্থ হচ্ছে। সাবেক মেম্বার আমির হোসেন বলেন, আমাদের এলাকার প্রায় ৩হাজার লোকের একমাত্র যাতায়াতের রাস্তাটি বিট্রিশ রেকর্ডিয় রাস্তা।

    আমি মেম্বার থাকাকালীন সময় আমিসহ আমার আগে পরে অনেকবার এ রাস্তা নির্মানের জন্য বরাদ্দ আসে। রাস্তা প্রভাবশালী ঐ পরিবার ঘরবাড়ী নির্মান করায় এবং তাদের বাধার কারনে রাস্তাটি নির্মান হয় নাই। আমরা অবহেলিত থেকে যাই। স্থানীয় সাবেক শিক্ষক আঃ খালেক বলেন, সরকারী রেকর্ডিয় রাস্তাটি জসিম দেওয়ানের বাড়ী থেকে এ পর্যন্ত নির্মান করে আসছে। এখানে আসার পর শফিকুল ইসলাম মামুনগংয়ের বাধার কারনে রাস্তাটি নির্মান করা সম্ভব হচ্ছে না।
    রাস্তা নির্মাণে বাধা প্রদানকারী শফিকুল ইসলাম মামুন এর কাছে জানতে চাইলে তিনি বলেন, যারা আপনাদের কাছে অভিযোগ দিয়েছে। তাদেরকে বলেন, আমার বাড়ীর পশ্চিম পার্শ্ব দিয়ে আমি বালু দিয়ে যে পর্যন্ত রাস্তা বেধে দিয়েছি।

    অন্যান্যদের ঐ পর্যন্ত বাধতে বলেন। এরপর আমার কাছে এসে আলোচনা করুক। শ্যামসিদ্ধি ইউনিয়নের ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য রাজু সারেং বলেন, ব্রিটিশ রেকর্ডিয় এরাস্তাটি বাধার কারনে কেউ নির্মান করতে পারেনি। বাধার কারণে আবার বরাদ্দ অন্যত্র চলে যায়। এ রাস্তা না থাকায় আমার বাবার লাশ নৌকা দিয়ে নিয়ে যাওয়ার সময় লাশ নিয়ে পানিতে ডুবে যাই। ঐদিনই প্রতিজ্ঞা করেছি আমি মেম্বার হলে সর্বপ্রথম এই রাস্তাটি করবো। কিন্তু প্রভাবশালী ঐ ব্যাক্তিদের বাধার কারণে রাস্তাটি করতে পারতেছি না। শ্যামসিদ্ধি ইউপি চেয়ারম্যান নাজির হোসেন বলেন, রাস্তাটি কয়কীত্তন বাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণের দাবী।

    আমি রাস্তাটি করার জন্য স্থানীয় ইউপি সদস্যেকে ১পাসেন্টের একটি বরাদ্দ দিয়েছি। কাজ প্রায় সিংহভাগ শেষ। জনৈক একটি পরিবারের বাধার কারনে কাজ সমাপ্ত করা যাচ্ছে না। আমি আপনাদের মাধ্যমে ইউএনও মহোদয়ের কাছে রাস্তাটি নির্মাণের জন্য সহযোগীতা চাচ্ছি। উপজেলা নির্বাহী অফিসার প্রণব কুমার ঘোষ বলেন, এই রাস্তাটি জন্য আমাদের কাছেও প্রজেক্ট দিয়েছিল। এটি সরকারী রেকর্ডিয় রাস্তা। যারা রাস্তাটি নির্মাণে বাধা দিচ্ছে তারা জনগন ও সরকারের উন্নয়নের পক্ষে না। আমরা সরেজমিনে গিয়ে রাস্তাটি যাতে নির্মান হয় সে ব্যবস্থা করবো।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ