• আইন ও আদালত

    লোহাগড়ায় দিঘলিয়া ইউনিয়নের সর্বস্তরের জনগণের সাথে পুলিশ সুপারের আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময়

      প্রতিনিধি ৮ জুলাই ২০২৩ , ৬:৪২:২৮ প্রিন্ট সংস্করণ

    মো:মাহাফুজুর রহমান-নড়াইল জেলা প্রতিনিধি:

    নড়াইলের লোহাগড়া থানাধীন দিঘলিয়া ইউনিয়নের সর্বস্তরের জনগণের সাথে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ ৮ জুলাই(শনিবার) লোহাগড়া থানা পুলিশের আয়োজনে দিঘলিয়া ইউনিয়ন পরিষদ চত্বরে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উক্ত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন জনাব (মোসা: সাদিরা খাতুন)সুযোগ্য পুলিশ সুপার, নড়াইল মহোদয়। পুলিশ সুপার মহোদয় উপস্থিত হলে দিঘলিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব সৈয়দ বোরহান উদ্দিন ও অন্যান্য সুধীজনের পক্ষ থেকে পুলিশ সুপার মহোদয়কে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

    পু্লিশ সুপার মহোদয় নিম্নোক্ত বিষয়ে সর্বস্তরের মানুষকে পুলিশের সাথে কাজ করার জন্য আহবান করেন।

    ১। আধিপত্য বিস্তারঃ আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে খুন, জখম, অঙ্গহানি, বাড়ি ঘর ভাঙচুর ও লুটপাট, স্থাবর-অস্থাবর সম্পত্তি বিনষ্টকরণ ইত্যাদি ঘটনা ঘটছে। এসব কাজ থেকে বিরত থাকতে হবে।

    ২। গ্রাম্য কাইজ্যাঃ তুচ্ছ এবং ব্যক্তিগত বিষয় নিয়ে গ্রামভিত্তিক হানাহানি, খুন-জখম ও লুটতরাজের মতো ঘটনা প্রায়শঃই ঘটে। আপনারা যারা স্থানীয় জনপ্রতিনিধি গ্রাম্য পর্যায়ে নেতৃত্বে আছেন তাদের দায়িত্ব হবে এসব গ্রাম্য কাইজ্যা নিরসন করা।

    ৩। দলীয় গ্রুপিংঃ একই দলের মধ্যে নেতৃত্ব ও প্রভাব বিস্তারের লক্ষ্যে বিভাজিত হয়ে একদল অপর দলের সাথে দ্বন্দ্বে জড়িয়ে রক্তক্ষয়ী সংঘর্ষে লিপ্ত হচ্ছে যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটছে। দলীয় গ্রুপিং বন্ধে আপনাদের ভূমিকা রাখতে হবে।

    ৪। সামাজিক ও গোষ্ঠীদ্বন্দ্বঃ এরূপ দ্বন্দ্বের কারণে জানমালের ক্ষয়-ক্ষতিসহ মামলার উদ্ভব হচ্ছে। ফলে সকলেই ক্ষতিগ্রস্ত হচ্ছে। সুধীজন, মুক্তিযোদ্ধা যারা আছেন তাদের এ ব্যাপারে দায়িত্ব নিতে হবে।

    ৫। মাদকঃ এলাকায় মাদক রোধ ও নির্মূলকল্পে পুলিশকে সর্বোচ্চ সহযোগিতা করতে হবে। এলাকায় মাদক কারবারি ও সেবনকারীদের সংখ্যা নগণ্য। তাদের চিহ্নিত করে সামাজিকভাবে বয়কটসহ তাদের সম্পর্কে পুলিশকে অবহিত করুন। মাদকের বিরুদ্ধে আমরা জিরো টলারেন্স নীতিতে আছি।

    ৬। জুয়াঃ অত্র এলাকায় জুয়ার প্রবণতা রয়েছে। ফলে নিঃস্ব হচ্ছে সাধারণ মানুষ জুয়ার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের চিহ্নিতপূর্বক জুয়া নির্মূলে পুলিশকে অবহিত করুন।

    ৭। ইভটিজিংঃ ইভটিজিং রোধে সকলকে সোচ্চার হতে হবে। স্কুল-কলেজের শিক্ষকবৃন্দ তাদের ছাত্র-ছাত্রীদের ও অভিভাবকবৃন্দ তাদের সন্তানদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলবেন। এরূপ ক্ষেত্রে পুলিশকে অবহিত করুন।

    ৮। মানব পাচারঃ বিভিন্ন প্রলোভনে মানব পাচারের ন্যায় অপরাধ সংগঠিত হয়ে থাকে।অপরিচিত বা পরিচিত ব্যক্তির দ্বারা আপনার সাথে সংগতিপূর্ণ নয় এরূপ প্রস্তাবে রাজি না হওয়া এবং উক্ত ব্যক্তিদের অসৎ উদ্দেশ্য সম্পর্কে পুলিশকে অবহিত করুন।

    ৯। নারী নির্যাতন ও বহুবিবাহঃ নারী নির্যাতন ও বহুবিবাহ রোধে পুলিশকে অবহিত করুন।

    ১০। সামাজিক অবক্ষয়ঃ ডিজিটাল যুগে স্মার্ট ফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ওয়াইফাই/নেট ব্যবহার করার ফলে মোবাইলের মাধ্যমে পর্ণোগ্রাফিসহ বিভিন্ন বাজে ওয়েব সাইটে প্রবেশ করে উঠতি বয়সের ছেলে-মেয়েরা খারাপ পথের দিকে ধাবিত হচ্ছে। প্রেম-ভালোবাসা, পরকীয়ার মাধ্যমে অনৈতিক সম্পর্ক স্থাপন করছে। এসব অপরাধ প্রতিরোধে সকলকে সচেতন হতে হবে।

    ১১। থানা কেন্দ্রিক সকল সেবা: অনলাইন জিডি, অভিযোগ ও মামলা সংক্রান্ত বিষয়ে সেবা প্রার্থীকে হয়রানি না করে দ্রুততম সময়ে সেবা প্রার্থীর কাঙ্ক্ষিত সেবা প্রদান করা হয়।

    ১২। পাসপোর্ট, পুলিশ ক্লিয়ারেন্স, ভিআরঃ অত্র নড়াইল জেলার পাসপোর্ট, অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স, ভিআর দ্রুত সময়ে নিষ্পত্তির লক্ষ্যে ডিএসবি নড়াইল সক্রিয় ভূমিকা রাখছে। এছাড়া অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সম্পর্কে বিস্তারিত ও পুলিশ ক্লিয়ারেন্স সংক্রান্ত সকল সমস্যা জানার জন্য হটলাইন নাম্বার (০১৩২০১৪৬১৩৬) চালু করা হয়েছে। এছাড়া মাত্র ৭২ ঘন্টায় প্রার্থীকে পুলিশ ক্লিয়ারেন্স প্রদান করা হয়ে থাকে। এছাড়া তিনি সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখাসহ আইনশৃঙ্খলামূলক বিভিন্ন বিষয়ের উপর গুরুত্বারোপ করেন।

    এ সময় জনাব মোঃ দোলন মিয়া, অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল), জনাব মীর শরিফুল হক, ডিআইও-১, জেলা বিশেষ শাখা, জনাব মোঃ সাজেদুল ইসলাম, জেলা গোয়েন্দা শাখা, জনাব মোঃ নাসির উদ্দিন, অফিসার ইনচার্জ, লোহাগড়া থানা, নড়াইল, জনাব সৈয়দ বোরহান উদ্দিন, চেয়ারম্যান, দিঘলিয়া ইউনিয়ন, লোহাগড়া, লোহাগড়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সস্পাদক শেখ মাসুদুর রহমান, দিঘলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ওয়াহিদুর রহমান সরদার, নবগঙ্গা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জনাব মোঃ আমজাদ আলী, জনাব সৈয়দ মনিরুল ইসলাম(বীর মুক্তিযোদ্ধা), জনাব নজরুল ইসলাম(বীর মুক্তিযোদ্ধা), জনাব দিলীপ কুমার সাহা, প্রধান শিক্ষক, দিঘলিয়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, জনাব খান শওকত, অবসরপ্রাপ্ত শিক্ষক, কুমড়ি আলীয়া মাদ্রাসা, জনাব সুলতান মাহামুদ, ইমাম, দিঘলিয়া বাজার জামে মসজিদ, লোহাগড়া, দিঘলিয়া বাজার বণিক সমিতির নেতা আলী আজম, নড়াইল, অন্যান্য জনপ্রতিনিধিগণ, শিক্ষকমণ্ডলী; প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং বিভিন্ন শ্রেণি-পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গসহ জেলা পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাগণ ও অন্যান্য পুলিশ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ