• শিক্ষা

    মাত্র ৮ মিনিটেই ঢাকায় পড়ার স্বপ্নভঙ্গ তার

      প্রতিনিধি ২০ আগস্ট ২০২২ , ৩:১৮:১০ প্রিন্ট সংস্করণ

    মোঃ আল আমিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজে ভর্তি পরীক্ষা দিতে এসেছিলেন বরিশাল বিভাগের ফিরোজপুর জেলার মঠবাড়ী উপজেলা থেকে। কিন্তু মাত্র ৮ মিনিট দেরি করে আসায় পরীক্ষা দিতে পারেননি তিনি। অঙ্কুরেই রাজধানীতে পড়াশোনা করার স্বপ্ন ভঙ্গ হয়ে যায় তার। শুক্রবার (১৯শে আগস্ট) সকাল ১১ টা ৮ মিনিটে কবি নজরুল সরকারি কলেজে পরীক্ষা দিতে এসে এই ঘটনা ঘটে।

    তিনি বলেন, আমি গুচ্ছ পরীক্ষায় মোটামুটি ভালো মার্কস পেয়েছি। গুচ্ছ পরীক্ষায় আমার ৫৫ নম্বর এসেছে। কিন্তু এতো কম নাম্বার দিয়ে হয়তো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া যাবে না। আমার ইচ্ছে ছিল ঢাকায় পড়াশোনা করার। এজন্য গতকাল রাতে সাভার নবীনগরের পলাশবাড়িতে এক আত্মীয়র বাসায় ছিলাম। সকালবেলা বাসে করে পরীক্ষার কেন্দ্রের উদ্দেশ্যে রওনা দেওয়ার পর মাঝপথে বাস নষ্ট হয়ে গিয়েছিল তারপর রিকশাই করে পরীক্ষার কেন্দ্রের উদ্দেশ্যে রওনা দেই।

    কবি নজরুল কলেজ ঠিক কোথায় অবস্থিত আমি জানতাম না। আমাকে এক বড় ভাই বলেছিল পুরান ঢাকার সোহরাওয়ার্দী কলেজের পাশেই কবি নজরুল কলেজ। আমি রিক্সাওয়ালা মামাকে সোহরাওয়ার্দী কলেজের কথা বলার পর তিনি আমাকে সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। যার কারণে ওখানে কবি নজরুল কলেজ খুঁজতে খুঁজতে আমার দেরি হয়ে যায়। আমি ১১ টা ৭ মিনিটে কলেজের সামনে রিকশা থেকে নেমে ১১:০৮ গেইটের সামনে আসি।

    মাত্র ৮ মিনিট দেরি করে আসার কারণে আমায় কেন্দে প্রবেশ করতে দেয়নি। আমি অন্যান্য জায়গায় পরীক্ষা দিতে গিয়ে দেখেছি ১৫ /২০ মিনিট দেরি করে আসার পরেও পরীক্ষা দিতে পেরেছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অন্য কেন্দ্রের পরীক্ষার্থী কেউও মানবিকতার খাতিরে পরীক্ষা দিতে দিয়েছে। কিন্তু অনেক অনুরোধ করার পরেও আমাকে পরীক্ষা দিতে দেয়নি। ঢাকায় পড়ার স্বপ্নটা বোধহয় আমার স্বপ্ন থেকেই গেল।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ