• শিক্ষা

    জিপিএস ট্র্যাকার যুক্ত হচ্ছে পাবিপ্রবি পরিবহনে

      প্রতিনিধি ৯ আগস্ট ২০২২ , ৬:১৩:২৭ প্রিন্ট সংস্করণ

    আগামী রবিবার (১৪ আগস্ট) পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(পাবিপ্রবি) পরিবহনে যুক্ত হচ্ছে জিপিএস ট্র্যাকিং ডিভাইস। ফলে নির্দিষ্ট এপস ইনস্টলেশনের মাধ্যমে শিক্ষক,শিক্ষার্থী ও কর্মকর্তারা তাদের কাঙ্খিত বাহনের অবস্থান জানতে পারবেন। আজ মঙ্গলবার (৯ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের পরিবহন সমস্যা ও সমাধান শীর্ষক এক আলোচনা সভায় এই সিদ্ধান্তের কথা জানান পরিবহন পুলের প্রশাসক ড. মো. রাহিদুল ইসলাম।

    সকাল ১১ টায় শুরু হওয়া এ আলোচনা সভায় পরিবহন প্রশাসক চলমান বাস সংকট এবং রুট জটিলতা নিরসনে শিক্ষার্থীদের সঙ্গে খোলামেলা আলাপ করেন। আলোচনায় জিপিএস ট্র্যাকিং চালুর পাশাপাশি সর্বসম্মতিক্রমে বাসের নির্দিষ্ট কিছু স্টপেজ নির্ধারণ করা হয়েছে এবং এই নির্ধারিত স্টপেজের বাইরে বাস থামানো হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া জ্বালানি সংকট নিরসনে দূরবর্তী রুটে চলাচল করা পরিবহনগুলো আপাতত বন্ধের সিদ্ধান্ত হয়।

    এ বিষয়ে পরিবহন প্রশাসক বলেন, বর্তমানে সারাবিশ্বে চলমান জ্বালানি সংকট নিরসনে জ্বালানি খরচ ২০ শতাংশ হ্রাস করার সরকারি সিদ্ধান্ত হয়েছে। এই জ্বালানি খরচ কমাতে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি।অপ্রয়োজনে শিক্ষক এবং কর্মকর্তাদের মিনিবাস এবং মাইক্রোবাসের এসি না চালানোর নির্দেশনা দিয়েছি। পাশাপাশি দূরের তিনটি রুটের( দাশুরিয়া, সুজানগর ও আতাইকুলা) বাস বন্ধ করতে হচ্ছে। তবে চলমান জ্বালানি সংকট কেটে গেলে এই তিনটি রুটের বাস পুনরায় চালুর ইচ্ছা রয়েছে।

    তিনি আরো বলেন, দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে থাকা দুইটি বাসের মধ্যে আমরা একটি বাস চালু করার ব্যবস্থা করেছি। একটি বাস বৃদ্ধি পেলে শিক্ষার্থীদের সমস্যা কিছুটা হলেও কাটবে। এছাড়া দূরবর্তী রুটের তিনটি বাস এই বহরে যুক্ত হবে। সবমিলিয়ে চলমান সংকট অনেকাংশেই নিরসন হবে বলে আশা করি।পরিবহন প্রশাসকের আমন্ত্রিত এ আলোচনা সভায় ছাত্র উপদেষ্টা দপ্তরের পরিচালক ড. সমীরণ কুমার সাহা ও বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ