• রাজশাহী বিভাগ

    বিএমডিএ’র নির্বাহী পরিচালকের বক্তব্য নিয়ে সমালোচনার ঝড়

      প্রতিনিধি ১৭ এপ্রিল ২০২২ , ৩:২৫:৩৫ প্রিন্ট সংস্করণ

    মমিনুল ইসলাম মুন-বরেন্দ্র অঞ্চল প্রতিনিধিঃ

    রাজশাহীর গোদাগাড়ীতে সেচের পানি না পেয়ে ধানখেতে দু’আদিবাসী কৃষকের আত্মহত্যার ঘটনায় বিএমডিএ’র নির্বাহী পরিচালক আব্দুর রশিদের দেয়া বক্তব্য নিয়ে উঠেছে সমালোচার ঝড়, জনমনে দেখা দিয়েছে মিশ্রপ্রতিক্রিয়া। প্রত্যক্ষদর্শী সুত্রে জানা গেছে গত বুধবার বিএমডিএ ভবনে এক আলোচনায় সভায় নির্বাহী পরিচালক আব্দুর রশিদ বলেন,
    কোন কোন অপারেটর গভীর নলকূপকে নিজের পৈত্রিক সম্পত্তি মনে করে। এসব বিষয়ে নানা অভিযোগ আসে। তিনি আরো বলেন, জীবন একটাই আত্মহত্যা করা লাগবে কেন, আমাদেরকে বললেই সমাধান হতো, এর পিছনে অবশ্যই অন্য কোন কারন রয়েছে।

    অথচ ২০২০ ও ২০২১ সালে দুবার স্থানীয় সাংসদ সুপারিশ করেছিলেন অভিযুক্ত অপারেটরের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য তারা কোনো ব্যবস্থা গ্রহণ করেনি কেন ? এখন অভিযোগের কথা বলা হচ্ছে ? এদিকে নির্বাহী প্রকৌশলীর দায়সারা এই বক্তব্য সংশ্লিষ্ট এলাকার কৃষকদের মাঝে তীব্রক্ষোভ ও অসন্তোষের সৃষ্টি হয়েছে। কারণ হিসেবে তারা বলছে, দুর্নীতিপরায়ণ অপারেটর পরিবর্তনের জন্য বিগত ২০২০ ও ২০২১ সালে বিএমডিএতে সাখাওয়াতের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছিলেন কৃষকেরা।স্থানীয় সাংসদ ওমর ফারুক চৌধুরী দুটি অভিযোগ পত্রেই সাখাওয়াতের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে দিয়েছিলেন। কিন্ত্ত রহস্যজনক কারণে অপারেটরের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়নি।

    নির্বাহী প্রকৌশলী ও কাঁকনহাট জোনের সহকারী প্রকৌশলী সাংসদের নির্দেশ উপেক্ষা করেই সাখাওয়াতকে অপারেটর হিসেবে বহাল রাখেন।এর মধ্যেই কৃষি জমিতে পানি না পেয়ে দুই জন কৃষক আত্মহত্যা করে। সাংসদের নির্দেশ বাস্তবায়ন করা হলে এই দৃশ্যে দেখতে হতো না। তাই বিএমডিএ’র নির্বাহী প্রকৌশলী ও কাঁকনহাট জোনের সহকারী প্রকৌশলী কোনো ভাবেই এই অনাকাঙ্খিত ঘটনার দায় এড়াতে পারে না। তারা বলেন, যেসব কর্মকর্তা সাংসদের সুপারিশ অমান্য করে সাখাওয়াতের অপারেটর বহাল রেখেছিল তাদের অবশ্যই শাস্তি হওয়া উচিৎ তারা এর দায় এড়াতে পারে না।

    স্থানীয় সচেতন মহলের ভাষ্য, একজন সাংসদ অপারেটরের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জোর সুপারিশ করার পরও কেনো নির্বাহী পরিচালক, নির্বাহী প্রকৌশলী ও সহকারী প্রকৌশলী অভিযুক্ত অপারেটরের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করে তাকেই বহাল রেখেছিলেন সেটা অবশ্যই অধিকতর দন্তের দাবি রাখে। এবিষয়ে বিএমডিএর নির্বাহী প্রকৌশলী জিল্লুর জিন্নুরাইন বলেন, আসলে দুই কষকের আত্মহত্যা বেদনাদায়ক। উপজেলা বিএমডিএর সহকারী প্রকৌশলী অপারেটর পরিবর্তনের বিষয়টি গুরুত্ব না দেওয়ার কারনেই এমন ঘটনা বলে এড়িয়ে যান। এবিষয়ে বিএমডিএ’র নির্বাহী পরিচালক আব্দুর রশিদ বলেন, সাংসদের এমন সুপারিশের কাগজ আমি পায়নি। প্রতিবেদকের কাছে অভিযোগের রিসিভ কপি আছে প্রশ্ন করা হলে তিনি জানান আপনার কাছে থাকলে তো কাজ হবে না সেটা আমার কাছে থাকতে হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ