• Uncategorized

    বাউফলে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে জাহাজ আটক

      প্রতিনিধি ৩০ মে ২০২৩ , ৭:২৬:১৫ প্রিন্ট সংস্করণ

    মোঃ মহসিন মীর বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি

    বাউফলে একটি চরে অবৈধ ভাবে বালু উত্তোলনের অভিযোগে দুটি বালুবাহী জাহাজ আটক করেছে স্থানীয় জনতা।

    মঙ্গলবার দুপুর ১২টার দিকে উপজেলার চন্দ্রদ্বীপ থেকে জাহাজ দুটি আটক করা হয়। পরে অটক জাহাজগুলো উপজেলা প্রশাসনের কাছে হস্থান্তর করা হয়।
    স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার চন্দ্রদ্বীপ ইউনিয়নের চরওয়াডেল গ্রামের বিস্তির্ণ এলাকা জুড়ে সম্প্রতি একটি চর জেগে ওঠে। ওই চরের পূর্ব সীমানায় নদী। নদীর এক পাড়ে বাউফল আর অপর পাড়ে ভোলা জেলা অবস্থিত। গত কয়েক সপ্তাহ ধরে ভোলা জেলার লোক নদী পাড় হয়ে এপাড়ে এসে জেগে ওঠা চরের বালু উত্তোলন করে নিয়ে যাচ্ছেন। কয়েক বার স্থানীয়রা তাতের সাথে সমজোতা হয়। কিন্তু তার পরেও থেমে থাকছেন না ভোলার বালু ব্যবসায়ীরা। সময় পেলেই এখান থেকে বালু উত্তোলন করে নিয়ে যান। ঘটনার দিন গতকাল মঙ্গলবার দুপুরের দিকে বালু উত্তোলন করে নিয়ে যাওয়ার সময় স্থানীয়রা ধাওয়া করে দুটি জাহাজ(বালু ভর্তি) গ্রেপ্তার করে কালাইয়া নৌ-ফাঁড়িতে নিয়ে আসেন। পরে উপজেলা প্রশাসনকে অবহিত করলে জাহাজ দুটি আটক করা হয়। এসময় বালু ব্যবসার সাথে জড়িত কাউকে আটক করা সম্ভব হয়নি।
    জাহাজের মাঝি মোতাহের হোসেন(৬৫) বলেন, ‘আমি চালক। জাহাজের মালিক আমির হোসেন মাঝি নামের ভোলার এক ব্যক্তি। ড্রেজার দিয়ে আমাদের জাহাজে বালু লোড দেয়া হয়। ওই ড্রেজার মালিক মূল দায়ি। ড্রেজার মালিককে তিনি চিনেন না বলেও জানিয়েছেন তিনি।’
    স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, ড্রেজারটি আটক করতে পাড়েননি তারা। ড্রেজারসহ তারা কৌশলে পালিয়েছে যান মালিকপক্ষ।
    এব্যপারে বাউফল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল আমিন বলেন, ভোলার চরফ্যাশন উপজেলার দুটি জাহাজ অবৈধভাবে বাউফল সীমানায় বালু উত্তোলন করার দায়ে আটক করা হয়েছে। এদেরকে মোবাইল কোর্টের মাধ্যমে জেল ও জরিমানা অথবা উভয় দন্ডে দন্ড দেয়া হতে পারে। আমি সহকারী কামিশনারকে (ভূমী) নির্দেশ দিয়েছি। ইতিমধ্যে মোবাইল টিম ঘটনাস্থলের দিকে রওয়ানা হয়ে গেছে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ