• রাজশাহী বিভাগ

    বদলগাছী লাবণ্য প্রভা বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির বিরুদ্ধে প্রতিবাদ সভা

      প্রতিনিধি ৮ জুন ২০২২ , ১:২০:৫৪ প্রিন্ট সংস্করণ

    এনামুল কবীর এনাম-জেলা প্রতিনিধি নওগাঁ:

    নওগাঁর বদলগাছী লাবণ্য প্রভা পাইলট ও কমিউনিটি গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক ও কর্মচারীদের উপর ম্যানেজিং কমিটির সভাপতির অনৈতিক কর্মকান্ডের বিরুদ্ধে এক প্রতিবাদ সভা গত ৭ জুন উপজেলা ডাক বাংলো হল রুমে বিকেল ৩ টায় অনুষ্টিত হয়েছে।বাংলাদেশ মাধ্যমিক শিক্ষক সমিতি বদলগাছী উপজেলা শাখার আয়োজনে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয় বলে জানা গেছে। উক্ত সভায় সভাপতিত্ব করেন, বদলগাছী উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ও দেউলিয়া শেরে বাংলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব শহিদুল ইসলাম।

    প্রতিবাদ সভায় জানাযায়, বদলগাছী লাবণ্য প্রভা পাইলট ও কমিউনিটি গার্লস হাই স্কুলের ম্যানেজিং কমিটির সদস্যদের মধ্যে। গত ২০/৮/২১ তারিখে মজিদা বেগম নামে কমিটির এক সদস্য মারা যান। মারা যাওয়ার পর সাত সদস্য নিয়ে উক্ত স্কুলের ম্যানেজিং কমিটির কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল।
    গত ১২ এপ্রিল ম্যানেজিং কমিটির এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনায় সভাপতি আব্দুস সালাম অনুপস্থিত ছিলেন। তার অনুপস্থিতে শিক্ষক প্রতিনিধি তোফাজ্জল হোসেনের প্রস্তাবে ও আরেক শিক্ষক প্রতিনিধি আকতার জাহানের সমর্থনে অভিভাবক সদস্য সুমন হোসেনকে সভাপতি নির্বাচিত করে আলোচনা হয়।

    আলোচনায়, ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুস সালাম পর পর তিনবার সভায় অনুপস্থিত থাকায় বিদ্যালয়ের কার্যক্রম পরিচালনা ব্যহত হয়ছে। এছাড়া সভাপতি বিরুদ্ধে কমিটির সদস্যদের সঙ্গে মতপার্থক্য ও গুরুত্ব না দেওয়া, প্রতিটি বিষয়ে স্বেচ্ছাচারিতা, অব্যবস্থাপনা ও একক আধিপত্য বিস্তার সহ বিদ্যালয়ের স্বার্থের পরিপন্থি কর্মকান্ডে লিপ্ত , নিজের স্বার্থ‍্য হাসিলের জন্য নিয়োগ দেওয়ার অপচেষ্টা করছেন। তাই সহকারী শিক্ষক (গণিত) তোফাজ্জল হোসেন, সহকারী শিক্ষক আকতার জাহান ও সহকারী শিক্ষক মনজুয়ারা বেগম এবং অভিভাবক সদস্য সুমন হোসেন স্বেচ্ছায় পদত্যাগ করেন।

    ফলে নিয়ম অনুযায়ী কমিটি ভেঙে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ১৩ এপ্রিল রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, বিদ্যালয় পরিদর্শক বরাবর আবেদন করেন প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম।

    খবরটি শুণে ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুস সালাম মন্ডল আরো ক্ষিপ্ত হয়ে উঠে। এবং বাহির থেকে একটি রেজুলেসন খাতা ক্রয় করে স্কুলের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলমকে নিয়ম বহির্ভূত ভাবে সাময়িক বরখাস্ত করে একটি রেজুলেসান করেন এবংভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসাবে দ্বয়িত্ব দেওয়ার জন্য দুই জন শিক্ষকের কাছে যায় কমিটির সভাপতি। কিন্তু তাঁরা কেউ দ্বায়িত্ব নিতে রাজি না হওয়ায় তাঁদেরকে হুমকী প্রদান করেন। এই নিয়ম বহির্ভূতভাবে এই আদেশ প্রদানের বিরুদ্ধে ও বিভিন্ন শিক্ষকদের হুমকী জন্য এই প্রতিবাদ সভা অনুষ্ঠিত বলে জানা গেছে।

    উক্ত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষক সমিতির কলেজ শাখার সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারন সম্পাদক নজরুল ইসলাম। উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সিনিয়র সহ সভাপতি মাসুদ রানা, সহ সভাপতি মাসুদ আলম, যুগ্ম সম্পাদক নজিবুর রহমান, বকুল হোসেন, তোফাজ্জল হোসেন, আবু হুরায়রা বাদশাসহ আরও শিক্ষক নেতা প্রমূখ উপস্থিত ছিলেন।

    বক্তারা বলেন, শিক্ষক জাতির মেরুদন্ড আর সেই শিক্ষকদের প্রতি এই অবিচার কিছুতেই মেনে নেয়া যায় না। আইন গত ভাবে আমরা এটাকে প্রতিহত করবো। প্রয়োজনে আমরা সবাই রাজপথে নামবো বলে এই প্রত্যয় ব্যক্ত করেছেন প্রতিবাদ সভায়। এবিষয়টি সভাপতি আঃ সালাম মন্ডল জানান প্রধান শিক্ষক তার নিজের বিবেকের কাছে প্রশ্ন রেখে দোষারোপ করবেন।অন‍্যের কুপরামর্শ নিয়ে দোষারোপ করছেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ