• স্বাস্থ্য

    প্রোস্টেট বড় হলে পুরুষেরা কী কী জটিলতায় পড়েন

      প্রতিনিধি ৬ এপ্রিল ২০২২ , ৮:২৪:০৯ প্রিন্ট সংস্করণ

    প্রোস্টেট পুরুষের প্রজননতন্ত্রের সঙ্গে সম্পর্কিত একটি ছোট গ্রন্থি, যা মূত্রথলির নিচে থাকে। এটি বীর্য তৈরি ও পরিবহণে সাহায্য করে।অনেক পুরুষ প্রোস্টেট গ্রন্থির সমস্যায় ভুগছেন। প্রোস্টেট গ্রন্থি বড় হয়ে গেলে বিভিন্ন ধরনের শারীরিক জটিলতা দেখা দেয়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে বিনাইন এনলার্জমেন্ট এবং প্রোস্টেট গ্রন্থির সমস্যা ও প্রতিকার সম্পর্কে জানব।

    নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে বিনাইন এনলার্জমেন্ট এবং প্রোস্টেট গ্রন্থির সমস্যা ও প্রতিকার সম্পর্কে বলেছেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালে ইউরোলজি বিভাগের বিভাগীয় প্রধান ডা. সুদীপ দাশগুপ্ত। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

    সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. সুদীপ দাশগুপ্ত বলেন, যে কোনও রোগ, আমরা যেন বড় ধরনের জটিলতায় না পড়ি, সে জন্য সাবধানতা অবলম্বন করতে হবে। প্রোস্টেট গ্ল্যান্ড যদি বড় হয়ে যায়, আপনার প্রস্রাবে যদি কোনও সমস্যা দেখা দেয়, তাহলে অবশ্যই একজন ইউরোলজি বিশেষজ্ঞের পরামর্শ নেবেন। আমরা যে ওষুধ আপনাকে দেব, তা যদি নিয়মিত খান, তাহলে আপনাদের গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি, সেটাও রক্ষা পাবে। দ্বিতীয় হচ্ছে, আমরা কিছু ওষুধ দিই, যেগুলো প্রোস্টেট গ্ল্যান্ড বড় হওয়া প্রতিরোধ করে। যদি এই ওষুধগুলো খান, তাহলে ভবিষ্যতে আমরা আপনাকে সার্জারি থেকেও রক্ষা করতে পারি।

    ডা. সুদীপ দাশগুপ্ত আরও বলেন, হুট করে প্রস্রাব আটকে যাওয়ার যে বিড়ম্বনা, তার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য; তারপর যদি ঘনঘন সংক্রমণ, প্রস্রাবে রক্ত যাওয়া কিংবা মূত্রথলিতে পাথর হওয়া; এ সময় সমস্যার হাত থেকে রক্ষা পেতে হলেও আপনাকে ওষুধ খেতে হবে। আর যদি একেবারেই ওষুধে কাজ না করে, তখন আমাদের সার্জারি করিয়ে নিতে হবে। এ সার্জারি আমাদের দেশে হয়। তাহলে আপনি স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবেন।

    ডা. সুদীপ দাশগুপ্তের পরামর্শ, আমাদের সুষম খাদ্য গ্রহণ করতে হবে। শাকসবজি বেশি খেতে হবে। ব্যায়াম করতে হবে। ওজন যাতে না বাড়ে, সেদিকে লক্ষ রাখতে হবে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে প্রোস্টেট গ্ল্যান্ড, যদিও এর কারণ অনেকটা হরমোনাল এবং পুরুষদের একটা বয়সে এ ধরনের সমস্যা দেখা দেয়, তবু অন্যান্য রোগের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য হলেও আমাদের স্বাস্থ্যবিধি মানতে হবে।

    বিনাইন এনলার্জমেন্ট এবং প্রোস্টেট গ্রন্থির সমস্যা ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ