• আইন ও আদালত

    পোরশায় ১৫ লক্ষাধীক টাকার আম ঝরে দিয়েছে দুর্বৃত্তরা

      প্রতিনিধি ২৬ এপ্রিল ২০২২ , ৪:৪০:০৫ প্রিন্ট সংস্করণ

    মোঃ শাহআলম-ক্রাইম রিপোর্টার:

    নওগাঁর পোরশায় নিরীহ এক আম চাষীর আম বাগানের ১৫ লক্ষাধীক টাকার আম ঝরিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। সোমবার দিবাগত রাতে কে বা কাহারা উপজেলার তেতুলিয়া ইউনিয়নের তেতুলিয়া বাজারের পাশের আম বাগানে ওই ঘটনাটি ঘটিয়েছে। আম বাগানের মালিক পোরশা গ্রামের ওবাইদুল্লাহ্ শাহ্ জানান, ৩০ বিঘা জমির উপর তিনি গৌড়মতি, বারি-৪ ও আমরুপালী বাগান করেছিলেন। এবারে গাছগুলিতে প্রচুর আম ধরেছিল। যার আনুমানিক বাজার মুল্য প্রায় ৩০ লক্ষাধিক টাকা। কিন্তু দুর্বৃত্তরা সোমবার রাতে প্রায় ১৫ বিঘা জমির আম গাছের আম হাসুয়া ও হাত দিয়ে ঝরিয়ে দিয়েছে। ঝরানো আম গুলি পুরো না হওয়ায় এতে তার প্রায় ১৫/১৬ লক্ষ টাকা ক্ষতি হবে।

    তার ক্ষতি হলেও এ অবস্থা চলতে থাকলে স্থানীয় আম চাষীগণ আম চাষে আগ্রহ হারাবেন বলে তিনি মনে করছেন। এবিষয়ে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন। আম চাষি শামসুল হক জানান, বিষয়টি নিয়ে স্থানীয় প্রশাসনকে কঠোর হওয়া দরকার। তানা হলে আম চাষী পিছিয়ে পড়বে এবং আমাদের উপজেলা পিছিয়ে পড়বে। তিনি দুর্বৃত্তদের আইনের আওতায় আনার জন্য প্রশাসনকে আহবান জানান। তেঁতুলিয়া ইউপি’র প্যানেল চেয়ারম্যান শহিদুল ইসলাম জানান, এটি দুঃখজনক ঘটনা। তিনিও একজন আম চাষি। এই ঘটনাটি তাদের ভাবিয়ে তুলেছে বলে জানান।

    এতে আম চাষিদের ক্ষতি হলেও উপজেলা আম ব্যবসায় এর প্রভাব পড়বে। এরকম ঘটনা ঘটতে থাকলে এ উপজেলার আম ব্যবসাকে তারা চাঙ্গা করতে পারবেনা। আম ব্যবসা টিকিয়ে রাখতে হলে স্থানীয় ভাবে এই দুর্বৃত্তায়নকে বন্ধ করার কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে তিনি জানান। উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার সরকার জানান, এটি একটি চরম অপরাধ। তিনি বাগানের মালিককে মামলা করার পরামর্শ দেন এবং এর কঠোর ব্যবস্থা হওয়া দরকার বলে মনে করেন।

    এ ব্যাপারে থানা অফিসার ইনচার্জ জহুরুল হক জানান, এবিষয়ে তাদের কাছে কেউ অভিযোগ করেনি। তবে অভিযোগ পেলে যথাযথ আইনি ব্যবস্থা ব্যাবস্থা গ্রহনের আশ্বাস প্রদান করেন। অপরদিকে পোরশা উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হামিদ রেজা জানান, এটি একটি ঘৃনিত কাজ। যারা করেছে তাদের শাস্তি হওয়া দরকার। যদি ভুক্তভুগী বাগানের মালিক ওবায়দুল্লাহ থানায় অভিযোগ করেন তাহলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ