• আইন ও আদালত

    পত্নীতলায় বনের জমি দখল করে গড়ে উঠেছে প্রতিষ্ঠান

      প্রতিনিধি ১৬ জুলাই ২০২৩ , ৫:৫৫:৫২ প্রিন্ট সংস্করণ

    মোঃ কাওছার হাবিব-স্টাফ রিপোর্টার:

    নওগাঁর পত্নীতলায় সাপাহার বিট দিবর দিঘি মোড় এলাকার বনের গাছ কেটে ও বন বিভাগের জমি দখলে নিতে ইলেকট্রিক সংযোগ নিয়ে মুদি দোকান,হোটেল ও ঘর নির্মাণ করছে একটি দালাল চক্রের সহযোগিতায় বলে স্থানীয়দের অভিযোগ।
    সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার দিবর দিঘি এলাকায় বনের গাছ কেটে ও বনের জমিতে নতুন করে নির্মাণ করছেন রবিউল ইসলাম। এতে সংশ্লিষ্ট বন কর্মকর্তা বাধা সৃষ্টি করে ও মামলা দিলেও ঘর নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন ওই ঘর নির্মাণ মালিক রবিউল ইসলাম।

    এদিকে দিবর দিঘি গ্রামের ছয়ফদ্দিন বনের জমিতে ইলেকট্রিক সংযোগ নিয়ে মাটির দেওয়াল তুলে নিয়মিত ফলের ব্যবসা করে আসছেন। আরও শরিফুল,মোস্তাকিম, নুরুল, সহ- অনেকেই সেখানে ইলেকট্রিক সংযোগ নিয়ে বন বিভাগের জমি অবৈধ ভাবে ভোগ দখল করে আসছে বলে জানা গেছে। ছয়ফদ্দিন বলেন, দীর্ঘদিন আগে একজনের কাছে থেকে পনেরো হাজার টাকা দিয়ে কিনে এখানে আছি প্রশাসনের কেউ আমাকে বাধা নিষেধ করেনা। শরিফুল ইসলাম বলেন,আমি এখানে ইলেক্ট্রিক সংযোগ নিয়ে দুটি ফ্রিজ ও টেলিভিশন চালাচ্ছি দীর্ঘদিন যাবত হোটেল ও মুদি দোকান করে আসছি।

    রবিউল ইসলাম বলেন,এই জমিতে আমরা কোন গাছ কাটিনি তবে টিনের তৌরি একটি ঘর নির্মাণ করেছি, আমার ও আমার বাবার নামে কিছুদিন আগে একটি ভুমি প্রাকৃতিক গাছ কেটে জবরদখলের অপরাধের মামলা দিয়েছেন বন বিভাগ সাপাহার শাখা। এ বিষয়ে সাপাহার বন বিভাগের বিট অফিসার সাদেকুর রহমান বলেন,দিবর দিঘির মোড় সহ- পত্নীতলা উপজেলার কিছু জমি সাপাহার বিটের জবরদখলে আছে এর মধ্যে পত্নীতলা উপজেলা জবরদখল- ২৮২.০৫ (একর) উদ্ধার- ২৩.১৯, অবশিষ্ট-২৫৮.৮৬ মোট।

    দিবর দিঘি মোড় একটি ঐতিহ্যবাহী স্থান সেখানে অবৈধ ভাবে কিছু অসাধু লোক জমি দখল নিয়ে আছে,যারা দখল নিয়ে আছে তাদের বিরুদ্ধে এ বছরে মোট চারটি পি ওয়ার মামলা দিয়েছি,জেলা প্রশাসক বরাবর ইতিমধ্যে একটি উচ্ছেদ প্রস্তাব দরখাস্ত দিয়েছি, জেলা প্রশাসনের সহযোগিতা পেলে মোবাইল কোর্টের মাধ্যমে সকল অবৈধ দখল উচ্ছেদ করা যেতে পারে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ