• রংপুর বিভাগ

    নীলফামারীতে মানসম্মত শিক্ষা নিয়ে আলোচনা সভা

      প্রতিনিধি ১৭ নভেম্বর ২০২১ , ৬:০১:২২ প্রিন্ট সংস্করণ

    উজ্জ্বল আহমেদ-নীলফামারী প্রতিনিধিঃ

    নীলফামারীতে মানসম্মত শিক্ষা নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৭ নভেম্বর) সকালে জেলা ডিস্ট্রিক্ট পলিসি ফোরামের (ডিপিএফ) এর আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে ডিপিএফ’র সভাপতি গোলাম মোস্তফার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ হাফিজুর রহমান চৌধুরী (যুগ্ম-সচিব)।

    বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আব্দুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার মোঃ শফিকুল ইসলাম, নীলফামারী সরকারি কলেজের অধ্যক্ষ দিদারুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নবিজ উদ্দিন সরকার। সভায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন ডিপিএফ’র সদস্য মশিউর রহমান ডিগ্রি কলেজের প্রভাষক ফারাহানা ইয়াসমিন ইমু।

    আলোচনা সভায় বক্তারা বলেন, ‘একজন মানুষকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে মানসম্মত শিক্ষার বিকল্প নেই। মানুষের শিক্ষার শুরু হয় জন্মের পর থেকেই তথা পরিবার থেকেই। শিশুর ক্ষুধা লাগলে যে কেঁদে তার মাকে জানাতে হবে, এটা সে শিখে যায়। এরপর চলতে থাকে একের পর এক শিক্ষা। তবে পরিবারের পরই আমাদের শিক্ষার হাতেখড়ি হয় শিক্ষকের কাছে।

    একজন শিক্ষক আমাদের শুধু পাঠ্যপুস্তকের শিক্ষাই দেন না, পরিপূর্ণ মানুষ হতে শেখান। ‘মানসম্মত শিক্ষার মূল উপাদান হিসেবে মানসম্মত শিক্ষক, মানসম্মত শিক্ষা উপকরণ ও মানসম্মত পরিবেশের সাথে আধুনিক ও যুগোপযোগী শিক্ষাক্রম, পর্যাপ্তসংখ্যক যোগ্য শিক্ষক, প্রয়োজনীয়সংখ্যক শিক্ষাদান সামগ্রী, ভৌত অবকাঠামো, যথার্থ শিখন পদ্ধতি, কার্যকর ব্যবস্থাপনা ও শিক্ষা ব্যবস্থার উপযুক্ত মূল্যায়নের উপর জোর দেন বক্তারা।

    এসময় মশিউর রহমান ডিগ্রি কলেজের অধ্যক্ষ শহিদুল ইসলাম, ব্র্রিটিশ কাউন্সিলের রিজিওনাল কো-অর্ডিনেটর রেহেনা বেগম, ডিস্ট্রিক্ট ফেসিলেটর মোঃ সহিদুল ইসলাম, দৈনিক জনকণ্ঠের তাহমিন হক ববি, ডিপিএফ’র সদস্য ও দৈনিক ইত্তেফাকের শীষ রহমান, ডিপিএফ’র সদস্য ও গ্রামীণ উন্নয়ন সংস্থা (ভিডিও) এর নির্বাহী পরিচালক রবিউল হাসান রতন সহ সরকারি-বেসরকারি বিভিন্ন কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থী ও সাংবাদিকরা ভার্চুয়ালী ও স্বশরীরে উপস্থিত ছিলেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ