• শুভেচ্ছা বার্তা

    তৌফিক ইমাম এর আজ ৮৬ তম জন্মদিন

      প্রতিনিধি ১৫ জানুয়ারি ২০২২ , ১২:১৬:৩৪ প্রিন্ট সংস্করণ

    মোঃ লুৎফর রহমান লিটন-সলংগা সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

    প্রতি বছরের ১৫ জানুয়ারি সিরাজগন্জের উল্লাপাড়াবাসীর গৌরবোজ্জ্বল ও স্মরণীয় একটি দিন। সদ্য স্বাধীন বাংলাদেশের ইতিহাসে প্রথম ক্যাবিনেট সেক্রেটারী এইচ টি ইমাম এর জন্মদিন। আজ তার ৮৬তম জন্মদিন ১৯৩৭ সালের ১৫ ই জানুয়ারি বর্ণাঢ্য জীবনের অধিকারী এইচ টি ইমাম জন্ম গ্রহন করেছিলেন এক সম্ভান্ত পরিবারে। তীক্ষ্ণ বুদ্ধি সম্পন্ন ও বিরল প্রতিভার অধিকারী এইচ টি ইমাম ১৯৬২ সালে পাকিস্তানের সিভিল সার্ভিস পরীক্ষায় সমগ্র পাকিস্তানের মধ্যে ৪র্থ স্হান ও তৎকালীন পূর্ব পাকিস্তানের মধ্যে প্রথম স্হান অধিকার করে কৃতিত্বের স্বাক্ষর রেখেছিলেন।

    ১৯৫২-৫৪ সালে পাবনা এডওয়ার্ড কলেজ ছাত্র সংসদের নির্বাচিত সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক হয়েছিলেন। ১৯৫৪-৫৬ সালে রাজশাহী কলেজ ছাত্র সংসদ নির্বাচনে সদস্য নির্বাচিত হয়েছিলেন। ১৯৫৬-৫৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ ( ডাকসু) নির্বাচনে কমনরুম সম্পাদক নির্বাচিত হয়েছিলেন।
    ১৯৬২-৬৩ সিভিল সার্ভিসের সদস্য হিসেবে রাজশাহী জেলায় সহকারী কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছিলেন। ১৯৬৩-৬৪ সালে নওগাঁতে মহকুমা প্রশাসক (SDO), ১৯৬৪ সালে নারায়নগন্জের মহকুমা প্রশাসক, ১৯৬৫ সালে ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক ( এডিসি), ১৯৬৫-৬৭ সালে পূর্ব পাকিস্তান প্রাদেশিক সরকারের সিনিয়র মন্ত্রী খাজা শাহাবুদ্দীনের
    একান্ত সচিব, ১৯৬৭-৬৮ সালে লন্ডন স্কুল অব ইকনমিক্সে অধ্যায়ন করেছেন, ১৯৬৮-৬৯ সালে পূর্ব পাকিস্তানের অর্থ মন্ত্রনালয়ের উপ- সচিব ছিলেন।

    ১৯৭১ সালের মার্চে এইচ টি ইমাম রাঙ্গামাটি জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট ছিলেন। এখান থেকেই তিনি সরাসরি যুদ্ধে অংশ গ্রহনের জন্য মুজিব নগর অস্হায়ী সরকারে যোগ দেন। দায়িত্ব পেয়েছিলেন মুজিব নগর অস্হায়ী সরকারের মন্ত্রী পরিষদ সচিব( ক্যাবিনেট সচিব) এর। ১৯৭৫ সালের ১৫ ই আগষ্ট পর্যন্ত বঙ্গবন্ধু সরকারের ক্যাবিনেট সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবং ১৯৭৫ পর্ববর্তী সময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আস্হাভাজন ও বিশ্বস্ত ছিলেন আমাদের অহংকারের ও গর্বের সন্তান ছিলেন এইচ টি ইমাম।

    রাজনীতি ও প্রশাসনে জীবন্ত কিংবদন্তী এইচ টি ইমাম ২০০৯ সালে আওয়ামীলীগ সরকার গঠন করলে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার জনপ্রশাসন মন্ত্রনালয়ের উপদেষ্টা, ২০১৪ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত মাননীয় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হিসেবে প্রশাসনিক ও রাজনীতিতে গুরুত্বপূর্ন দায়িত্ব পালন করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র আস্হাভাজন ও বিশ্বাসী একজন অন্যতম ব্যক্তিত্ব
    এইচ টি ইমামের সুযোগ্য সন্তান তানভীর ইমাম সিরাজগন্জ-৪ (উল্লাপাড়া) নির্বাচনী এলাকার পর পর দু’ বারের নির্বাচিত সংসদ সদস্য।

    আধুনিক,মডেল ও নান্দনিক উল্লাপাড়া গড়ার রুপকার তানভীর ইমাম এর গর্বিত পিতা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম এর আজ ১৫ ই জানুয়ারী ৮৬ তম শুভ জন্মদিন। বর্ণাঢ্য জীবনের অধিকারী এই বীর মুক্তিযোদ্ধা এইচ টি ইমাম প্রশাসনে এবং রাজনীতিতেও বিরল প্রতীভার মাধ্যমে দক্ষতা দেখিয়েছেন। গত বছর উল্লাপাড়া উপজেলায় ব্যাপকভাবে জন্মদিন কে স্মরনীয় ও বরণীয় করার জন্য কেক কাটা সহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছিল।
    কিন্তু দুঃখজনক এবারের জন্মদিন ব্যাথাতুর হ্নদয়ে উল্লাপাড়ার দলীয় নেতা- কর্মী ও তার পরিবারের সদস্যরা পালন করছে।

    গত বছরের ৪ঠা মার্চ এই বরেণ্য রাজনৈতিক ব্যক্তিত্ব ও উল্লাপাড়া নির্বাচনী এলাকার গণমানুষের অভিভাবক তানভীর ইমাম এমপি’র গর্বিত পিতা এইচ টি ইমাম সকল আত্মীয়- স্বজন,দলীয় নেতা- কর্মীদের শোকাহত করে চিরদিনের জন্য বিদায় নিয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা হারিয়েছেন তার সরকার পরিচালনা,প্রশাসন এবং রাজনীতি ক্ষেত্রে একজন দক্ষ পরামর্শক ও উপদেষ্টাকে। আজকে ১৫ জানুয়ারি কিংবদন্তী নেতা হোসেন তওফিক ইমাম এর ৮৬ তম জন্মদিনে তার আত্মার মাগফেরাত কামনা করছি। আল্লাহ্ সুবহানআল্লাহ মরহুম নেতা এইচ টি ইমাম কে জান্নাতুল ফেরদৌস নসিব করুন এই দোয়া কামনা করি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ