• Uncategorized

    এমপিওভুক্ত স্কুলের তালিকায় বামনীকাঠী কে সি কে মাধ্যমিক বিদ্যালয়

      প্রতিনিধি ২৬ জুলাই ২০২২ , ৪:৪১:৩৯ প্রিন্ট সংস্করণ

    চলতি বছর নতুন করে ২৭১৬টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। একই ভাবে বাউফল ০৫ টি স্কুল এর মধ্য বগা ইউনিয়নের ০১নং ওয়ার্ডর, বামনীকাঠী কে সি কে মাধ্যমিক বিদ্যালয় এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় জায়গা করে নিয়েছে । গ্রামের বিদ্যালয়টি এমপিওভুক্ত হওয়ায় শিক্ষক, শিক্ষার্থীর পাশাপাশি খুশি এলাকাবাসী। পটুয়াখালী জেলার বাউফল উপজেলার একটি অবহেলিত গ্রাম। এই গ্রামে অতীতে কোন উচ্চ বিদ্যালয় না থাকায় পড়াশোনা করার জন্য অনেক বেগ পেতে হয়েছে এ গ্রামের শিক্ষার্থীদের।

    স্কুল না থাকায় গোড়াতেই ঝরে যেতো বহু শিক্ষার্থী। এই সমস্যা দূর করতে ১৯৯৩ ইং সালে মৃত হাজী কালু রাড়ী,মৃত মমিনউদ্দিন দফাদার,মৃত ইব্রাহিম গাজী,খালেক মীর,মৃত হাজী মোবারক মাঝী,হাজী আশেদ মৃধা ও মোতালেব মাস্টার এদের উদ্যোগে এলাকাবাসীর সহায়তায় ০৪টি গ্রাম,বামনীকাঠী,কে-কায়না,সি-চাবুয়া,কে-কৌখালী ০৩টি গ্রামের সংক্ষেপ রুপ বামনীকাঠী কে,সি,কে মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ।শিক্ষা প্রতিষ্ঠানটি সুনামের সাথে শিক্ষা, খেলাধুলা এবং সাংস্কৃতিক চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এবং প্রতিষ্ঠিত কালীন প্রধান শিক্ষক ছিলেন মো লালন ফয়সাল.।

    শুরুতে বিদ্যালয়টি একটি নিম্ন মাধ্যমিক পর্যায়ের স্কুল হিসেবে যাত্রা শুরু করলেও পরে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে রূপ নেয়। আগে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্জনের জন্য দূর গাঁয়ে যেতে হলেও এখন গ্রামের বিদ্যালয়েই পড়াশোনা করতে পারছেন শিক্ষার্থীরা।রস্কুল কতৃপক্ষ জানান, আগে আমাদের গ্রামের শিক্ষার্থীদের অন্য গ্রামে গিয়ে পড়াশোনা করতে হতো কিন্তু। বামনী কাঠী কে,সি,কে মাধ্যমিক বিদ্যালয় হওয়ার পর থেকে অন্য গ্রামের ছেলেমেয়েরা এসে আমাদের গ্রামের স্কুলে পড়াশোনা করে। কিন্তু এতোদিন স্কুলটি এমপিওভুক্ত ছিলো না..এখন এমপিওভুক্ত হওয়ায় আমরা সবাই অনেক আনন্দিত।

    শিক্ষার্থীদের উদ্দেশ্যে সহকারী সিনিয়র শিক্ষক আব্দুল খালেক মাঝী বলেন দেশে এখন পুষ্টি ও খাদ্য বিজ্ঞানে ডিগ্রি অর্জনে অনেক সুযোগের সৃষ্টি হয়েছে। পাশাপাশি দেশে কাজ করার অনেক ক্ষেত্রও তৈরি হয়েছে। তাই শিক্ষার্থীদের পাঠদানের মাধ্যমে দক্ষ মানবসম্পদ করে গড়ে তোলার চেষ্টা করব। ইনশাআল্লাহ অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক হানিফ খান ,ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উওম কুমার পাল , এবং সহকারী শিক্ষক প্রশান্ত কুমার দাস ও সহকারী শিক্ষক সৈয়দ আবু ইউসুফ বলেন এই স্কুল ২৯বছর হতে চললো কিন্তু গ্রামের স্কুলটি এমপিও ভুক্ত ছিলো না।

    ২০১৯ সালে যখন এমপিওভুক্তের তালিকা প্রকাশ করা হয় তখন গ্রামের সবাই আশা করেছিলেন যে আমাদের স্কুল হয়তো এইবার এমপিও ভুক্ত হবে, কিন্তু আমাদের সবার আশা আশাই থেকে গেলো। ২০১৯ এর এমপিও ভুক্ত তালিকায় এই স্কুলটির নাম ছিলো না। ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ডাঃ দিপু মনি কে ২০২২ এর এমপিওভুক্তের তালিকায় আমাদের বামনীকাঠী কে,সি,কে বিদ্যালয়টি আছে। এটি আমাদের শিক্ষার্থীও এলাকাবাসীর জন্য অনেক আনন্দের।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ