• Uncategorized

    আগামীকাল কে হচ্ছেন নওগাঁ পৌর মেয়র

      প্রতিনিধি ২৯ জানুয়ারি ২০২১ , ৭:১২:৩৯ প্রিন্ট সংস্করণ

    আগামীকাল কে হচ্ছেন নওগাঁ পৌর মেয়র

    কার নেতৃত্বে চলবে পৌরসভা? এমন প্রশ্ন এখন নওগাঁর দুই পৌর ভোটারদের মধ্যে। তবে, পৌরসভা কার নেতৃত্বে চলবে তা জানতে হলে অপেক্ষা করতে হবে আরও চব্বিশ ঘন্টা। আগামীকাল শনিবার নওগাঁর দুই পৌরসভা নির্বাচন। ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তৃতীয় ধাপে ব্যালটের মাধ্যমে নওগাঁ ও ধামইরহাট এই দুটি পৌরসভার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ধামইরহাট পৌরসভায় দীর্ঘ প্রায় ১৫ বছর পর ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। কাল সকাল আটটা থেকে ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবেন। ভোট গ্রহণ বিরতিহীনভাবে চলবে বিকেল চারটা পর্যন্ত।

    নওগাঁ পৌরসভায় মোট ভোটার রয়েছেন এক লাখ ১৬ হাজার ২৪০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫৭ হাজার ২৩৯ জন এবং নারী ভোটার ৫৯ হাজার একজন। পৌর ভোট গ্রহণের জন্য ৪১টি কেন্দ্রে ৩৩২টি বুথ বানানো হয়েছে। আর ধামইরহাট পৌরসভার ৯টি ওয়ার্ডে ৩৮টি বুথে ১২ হাজার ৬৪০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এদের মধ্যে পুরুষ ৬ হাজার ২২৭ এবং নারী ভোটার রয়েছেন ৬ হাজার ৪১৩ জন।

    নওগাঁ পৌর নির্বাচনে মেয়র পদে লড়াই করছেন পাঁচ প্রার্থী। আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে লড়ছেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নির্মল কৃষ্ণ সাহা, বিএনপি থেকে ধানের শীষ প্রতীক নিয়ে লড়ছেন জেলা বিএনপির সাবেক সভাপতি ও বর্তমান পৌর মেয়র নজমুল হক সনি, জাতীয় পার্টি থেকে লাঙ্গল প্রতীকে ইফতারুল ইসলাম বকুল, ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে হাত পাখা প্রতীকে লড়ছেন আতিকুর রহমান, স্বতন্ত্র প্রার্থী হয়ে নারিকেল গাছ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন নওগাঁ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেল ।

    নির্বাচনে মেয়র পদে মোট পাঁচ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও লড়াই হবে মূলত ত্রিমুখী। আলোচনায় রয়েছেন আওয়ামী লীগের মনোনীত (নৌকা) প্রার্থী নির্মল কৃষ্ণ সাহা, বিএনপি মনোনীত প্রার্থী (ধানের শীষ) বর্তমান মেয়র নজমুল হক সনি এবং স্বতন্ত্র প্রার্থী (নারিকেল গাছ প্রতীক) নওগাঁ চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেল।

    প্রসঙ্গত, ১৯৬৩ সালে নওগাঁ পৌরসভা প্রতিষ্ঠা হয়। এর আয়তন প্রায় ৩৮ বর্গ কিলোমিটার। এই পৌরসভায় রয়েছে মোট ৯টি ওয়ার্ড ও ৩টি সংরক্ষিত ওয়ার্ড।

    অন্যদিকে, দীর্ঘ প্রায় ১৫ বছর পর জেলার ধামইরহাট পৌরসভার নির্বাচন ব্যালট পেপারের মাধ্যমে অনুষ্ঠিত হবে। এজন্য, এই পৌরসভার ভোটাররা অধির আগ্রহে অপেক্ষা করছে নিজের ভোট দেওয়ার জন্য। নির্বাচনে মেয়র পদে ৩ জন, সাধারণ কাউন্সিলর পদে ৩৬ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১৭ জন নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

    ধামইরহাট পৌরসভার ৯টি ওয়ার্ডে ৩৮টি বুথে নির্বাচন অনুষ্ঠিত হবে। এই পৌরসভায় ১২ হাজার ৬৪০ জন ভোটার রয়েছেন। এদের মধ্যে পুরুষ ৬ হাজার ২২৭ এবং নারী ভোটার রয়েছেন ৬ হাজার ৪১৩ জন।

    জেলা নির্বাচন কর্মকর্তা ও জেলা রিটার্নিং অফিসার মাহমুদ হাসান জানান, ৩০জানুয়ারি তৃতীয় ধাপে নওগাঁ ও ধামইরহাট পৌরসভার ব্যালটের মাধ্যমে ভোট সম্পন্ন করতে সকল প্রস্তুতি নেয়া হয়েছে। নির্বাচন পরিবেশ সুষ্ঠ ও শান্তিপূর্ন রাখতে নির্বাচনের দিনে ভোট কেন্দ্রে আইনশৃংখলার পাশাপাশি মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স, বিজিবি, র্যা ব, নির্বার্হী ম্যাজিষ্ট্রেট নিয়োজিত থাকবে।

    সুবীর দাস
    নওগাঁ

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ