• সাহিত্যে

    একুশে বইমেলায় প্রকাশ হতে চলেছে কাব্যগ্রন্থ “ইচ্ছে ডানায় একফালি চাঁদ “

      প্রতিনিধি ২০ জানুয়ারি ২০২২ , ১২:১১:২৩ প্রিন্ট সংস্করণ

    ডেস্ক রিপোর্টঃ

    অমর একুশে গ্রন্থ মেলা নামটি যেনো কবি,লেখক,পাঠক ও বই প্রেমিদের কাছে স্বপ্নের আয়োজন। প্রতি বছর বাংলা একাডেমির উদ্যোগে ফেব্রুয়ারী মাসে এই মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। চলতি বছরেও খুব শীঘ্রই সূচনা হতে চলেছে লেখক পাঠকদের স্বপ্নের সেই আয়োজন অমর একুশে গ্রন্থ মেলা ২০২২ এবং এ মেলা কে কেন্দ্র করেই প্রকাশ হতে চলেছে কবি রকিবুল ইসলামের প্রথম কাব্যগ্রন্থ “ইচ্ছে ডানায় একফালি চাঁদ “।

    স্কুল জীবন থেকেই কবি রকিবুল ইসলাম অনেক গল্প কবিতা লিখেছেন, যা ছাপা হয়েছিলো দৈনিক পত্রিকা, অসংখ্যক যৌথগ্রন্থ সহ সাহিত্য ম্যাগাজিনে। এর পর থেকে পড়াশুনার চাপে আর গল্প লেখা হয়ে উঠেনি তার। কিন্তু সাহিত্য প্রেমি এই মানুষটি আমৃত্যু সাহিত্যকে ছাড়তে পারবে না জেনেই বেছে নেয় কবিতার আশ্রয়। এবং পড়ালেখার ফাকে ফাকে লিখে যান অসংখ্য কবিতা, যা এখন একটি গ্রন্থে রুপ নিতে চলেছে।
    ” ইচ্ছে ডানায় একফালি চাঁদ ” গ্রন্থটি সম্পর্কে কবি রকিবুল ইসলাম বলেন, এটি শুধু একটি গ্রন্থই নয়, এটি একটি স্বপ্ন, যা তিনি তিলে তিলে গড়ে তুলেছেন।

    “ইচ্ছে ডানায় এক ফালি চাঁদ ” গ্রন্থিটি কবির কাছে সন্তানের মত। মা যেমন রাতের পর রাত না ঘুমিয়ে সন্তানকে বুকে আগলে রেখে বড় করে তুলে, ঠিক তেমনি এই গ্রন্থের প্রতিটি কাব্য,প্রতিটি পঙক্তি, প্রতিটি শব্দ কবির মমতায় জড়ানো সৃষ্টি। একটি কবিতা লিখবে বলে একের পর এক রাত জাগা, গভির ভাবনায় ডুবে যাওয়া এ সবই যেনো তার স্বার্থক হতে চলেছে। এ বিষয়ে কবি রকিবুল ইসলাম বলেন, তার একের পর এক রাত জাগার কষ্ট তখনই স্বার্থক হবে যখন তার লেখা গুলো পাঠকের মন ছুয়ে যাবে। আশা করি “ইচ্ছে ডানায় একফালি চাঁদ ” গ্রন্থটি পাঠক মহলের হৃদয়ে স্থান করে নিতে সক্ষম হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ