• Uncategorized

    আদালতের রায় অমান্য করে সোনাগাজীর বগাদানায় সংখ্যালঘু পরিবারের ভূমি দখলের অভিযোগ

      প্রতিনিধি ১৬ মে ২০২১ , ২:৫৮:২৭ প্রিন্ট সংস্করণ

    গাজী মোহাম্মদ হানিফ :

    সোনাগাজী উপজেলার বগাদানা ইউনিয়নের বড় হালিয়া গ্রামের গোপাল বাড়ীর সংখ্যালঘু যাত্রা মোহন ঘোষ (৭০) এর বাড়ীর চলাচলের রাস্তার জায়গা (আংশিক অংশ) জবরদখলের অভিযোগ প্রতিবেশী পার্শ্ববর্তী ইছাপুর গ্রামের অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা আবদুল করিম (৫৫) ও তার স্ত্রী স্কুল শিক্ষিকা শাহিনা আক্তার গংয়ের বিরুদ্ধে।

    ঘটনার বিবরণে জানা যায়, বাদী যাত্রা মোহন ঘোষ (৭০) পিতা- মৃত হর মোহন ঘোষ। তার মালিকীয় বড় হালিয়া মৌজার সি.এস ২৫৩ নং খতিয়ানের এস.এ ১৮ নং বড় হালিয়া ৯৯ নং খতিয়ানে বি.এস ১৯১/২১০ খতিয়ানে, বি.এস ৩৪ দাগের ৪১ ডিং, বি.এস ৭ দাগে ১৫ ডিং, ৮ দাগে ০৯ ডিং, বি.এস ৯ দাগে ০১ ডিং, ৩৫ দাগে ১৫ ডিং একুনে ৮১ ডিং ভুমিতে মালিক ও দখলদার রয়েছেন।

    বাদী যাত্রা মোহন ঘোষ এর সাথে অরুণ চন্দ্র ঘোষ ও শাহিনা আক্তার গংয়ের সাথে ৩০/০১/২০২০ ইং তারিখে ফেনীর চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে সি.আর মামলা নং- ২৬০/২০১৩ ইং, ধারা দণ্ডবিধি ৪১৯/৪২০/৪৭১/৩৪ মামলায় বাদী যাত্রা মোহন ঘোষ তফসিল বর্ণিত ভুমির মালিক ও দখলদার মর্মে বিবাদীগণ লিখিত স্বীকৃতি দিয়ে অঙ্গীকার নামা প্রদান করে অব্যাহতি প্রাপ্ত হন।

    বগাদানা ইউপি চেয়ারম্যান ইসহাক খোকন, ইউপি সদস্য বেলায়েত হোসেন, বেলাল হোসেন সহ সামাজিক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে জায়গা পরিমাপ করিয়া বাদী যাত্রা মোহন ঘোষকে মোট ৮১ ডিং ভুমি বুঝাইয়া দিয়া কোর্টে চলমান মামলার আপোষ মিমাংসা করা হয়। বাদী যাত্রা মোহন ঘোষ এর দায়েরকৃত সিআর মামলা নং ২৬০/১৩, গত ৩০/০১/২০২০ ইং আপোষ মিমাংসার সূত্রে প্রত্যাহারের আবেদনের প্রেক্ষিতে বিজ্ঞ চিফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট জনাব মোহাম্মদ আবদুর রহিম সিআর.পিসি এর ২৪৮ ধারায় মামলা প্রত্যাহার করে আসামী গণকে খালাস প্রদান করেন।

    আদালত ৫টি শর্তে উক্ত মামলাটি নিষ্পত্তি করেন, তন্মধ্যে উভয়পক্ষ কে নিজনিজ ভূমি পরিমাপ করে বুঝিয়ে দেওয়া হয়, বাদী যাত্রা মোহন ঘোষ এর ৮১ শতাংশ ভূমিতে বিবাদীগণ কখনো দাবি করিবেনা, করিলেন সর্ব আদালতে তাহা অগ্রাহ্য হবে ও বাদী বিবাদীগণের বিরুদ্ধে মামলা করিতে পারিবেন, সামাজিকভাবে বাদী ও বিবাদীগণ সুখে শান্তিতে বসবাস করিবেন, কেউ কারো প্রতি অন্যায় আচরণ করিবেনা।

    বাদী যাত্রা মোহন ঘোষ ও পরিমল ঘোষ জানান- জাল দলিল ও প্রতারণা মামলায় আসামী শাহিনা আক্তার গংকে সাজা থেকে বাঁচাতে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের সহায়তায় আপোষ মিমাংসার মাধ্যমে আমরা জায়গা পরিমাপ করে বুঝিয়া পাইয়া সীমানা পিলার স্থাপন করি। এবং মামলাটি প্রত্যাহার করি। আসামীগণ কিছুদিন চুপচাপ থাকে। সাম্প্রতিক ০২/০৩/২০২১ ইং মঙ্গলবার বেআইনিভাবে অস্ত্রশস্ত্রে সজ্জিত ১৫/২০ জন লোকজন নিয়া আমাদের মালিকীয় জায়গা প্রবেশ করে ১০টি বড় গাছ ও ২০টি বাঁশ কেটে নিয়ে যায় (যার আনুমানিক মূল্য ১ লক্ষ ৫৫ হাজার টাকা) আমারা বাঁধা দিলে আমাদের মারধোর করে ও হুমকি ধমকি দিতে থাকে (ধস্তাধস্তির সময় আমাদের ৮৫০০০ টাকা মূল্যের একটি স্বর্ণের চেইন খোয়া যায়) আমরা নিরুপায় হয়ে ১৪/০৩/২০২১ ইং আবারো ফেনীর জুডিসিয়াল আদালতে অভিযোগ দায়ের করি।

    মামলা চলমান থাকা অবস্থায় বিবাদীরা ১৩/০৫/২০২১ ইং আবারও আমার জায়গায় মাটি ফেলিয়া কান্দি বান্দা শুরু করে। আমরা বাঁধা দিলে হুমকি ধমকি দিতে থাকে। তারা আইন আদালত ও সমাজ অবজ্ঞা করে তাদের দখলবাজি অব্যাহত রাখে।যাত্রা মোহন ঘোষ সোনাগাজী মডেল থানায় লিখিত অভিযোগ এসডিআর-৪৭১ দায়ের করেন ও তার জমি জবরদখলের হাত থেকে রক্ষায় থানা ও প্রশাসনের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।

    বগাদানা ইউপি চেয়ারম্যান ইসহাক খোকন বাদীর অভিযোগের সত্যতা স্বীকার করে জানান- আমরা ৬/৭ মাস আগে বিরোধকৃত জায়গা পরিমাপ করে উভয়পক্ষের মধ্যে বিরোধ মিমাংসা করে দিয়েছি। আবারও জায়গা নিয়ে দুপক্ষের মধ্যে বিরোধ শুরু হয়েছে জানতে পেরেছি। তারা যদি আমাদের সিদ্ধান্ত অমান্য করে আমাদের কি করণীয়? বিষয়টি থানা ও আদালত দেখবে।সোনাগাজী মডেল থানার অফিসার ইনচার্জ সাজেদুল ইসলাম পলাশ জানান- অভিযোগ পেয়েছি, ইতিমধ্যেই পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন, উভয়পক্ষকে থানায় ডাকা হয়েছে। তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

    বিবাদী শাহিনা আক্তার ও তার স্বামী আবদুল করিম জানান- যাত্রা মোহন ঘোষ এর সাথে আদালতের সিআর মামলাটি সামাজিক গণ্যমান্য ব্যক্তিবর্গের মধ্যস্থতায় আপোষ নিষ্পত্তি হয়েছে। জায়গা পরিমাপ হলেও আমাদের খরিদা ৪৫ শতাংশ জায়গার মধ্যে ২ শতাংশ জায়গা এখনো কম রয়েছে, সেটা আমরা বুঝিয়া পাইনি। মামলাটিকে পুঁজি করে সালিশদারগণ আমাদের কাছ থেকে ১ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা ও ৫ হাজার টাকা পরিমাপ খরচ আদায় করে আমরা এখনো সুবিচার পাইনি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ