• রাজশাহী বিভাগ

    অবৈধ পুকুরের মাটি অবৈধ ইট ভাটায়

      প্রতিনিধি ১ জানুয়ারি ২০২২ , ১২:৪৩:৫৫ প্রিন্ট সংস্করণ

    মমিনুল ইসলাম মুন-বরেন্দ্র অঞ্চল প্রতিনিধিঃ

    রাজশাহীর তানোরের সীমান্তবর্তী মোহনপুর উপজেলার রায়ঘাটি ইউনিয়নের(ইউপি)পারিলাডাংগা বিলে পানি নিষ্কাশনের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করে ফসলী জমিতে অবৈধ পুকুর খনন ও মাটি অবৈধ ইট ভাটায় বিক্রি করা হচ্ছে। এক্সেভেটর (ভেঁকু) সিন্ডিকেটের সক্রিয় আলম-এর দৌরাত্ম্যে কৃষক সমাজ অতিষ্ঠ হয়ে উঠেছে। কোনো কিছুতেই ভেঁকু আলমের দৌরাত্ম্য প্রতিরোধ করা যাচ্ছে না। এদিকে ফসলি জমিতে ইচ্ছে মতো অবৈধ পুকুর খনন ও ঘের তৈরি করা হচ্ছে। তাতে ক্রমেই কমছে চাষের জমি। এ জন্য ইতিমধ্যে প্রাকৃতিক পানি নিষ্কাশন ব্যবস্থা অকার্যকর হয়ে জলাবদ্ধতা দেখা দিয়েছে।

    স্থানীয়রা বলছে, উপজেলা প্রশাসন ও থানায় বিঘা প্রতি ৫ হাজার টাকা ঘুষ দিয়ে ভেঁকু মালিক আলম প্রকাশ্যে দিনরাত সমান তালে অবৈধ পুকুর খনন করছে,যে কারণে তারা অবৈধ পুকুর খনন বন্ধে কোনো ব্যবস্থা নিচ্ছেন না বরং গোপণে সহায়তা করছে।সরেজমিন দেখা দেখা গেছে, পারিলাডাংগার দুই বিলের মাঝদিয়ে তানোর উপজেলার কচুয়া ও মোহনপুরের ঘাষিগ্রাম ইউপির ভড়বড়াইল যাতায়াতের একমাত্র সংযোগ সড়ক রয়েছে। আর এই সড়কের দুপাশের বিলের পানি চালাচলের জন্য ব্রীজ নির্মাণ করা হয়েছে।

    স্থানীয় প্রভাবশালী ব্রিজের মুখে মাটি দিয়ে ভরাট ও নালা কেটে পুকুর খনন করছে। আর রীতিমতো উৎসব করে এসব মাটি বিক্রি করছে অবৈধ ইট ভাটাসহ বিভিন্ন জায়গায়। এতে করে কাঁদামাটি পড়ে রাস্তার বেহাল দশায় রুপ নিয়েছে। গতকাল ১লা জানুয়ারী শনিবার দেখা গেছে এক্সেভেটর (ভেকু) দিয়ে মাটি কেটে এসব মাটি যাচ্ছে অবৈধ ইট ভাটায় ও বিভিন্ন মানুষের জমিতে। প্রায় ১০টি কাঁকড়া (ট্রাক্টর) দিয়ে এসব মাটি বহনে গ্রামের পাকা দুর্বল রাস্তা আরো দেবে গিয়ে কাদামাটিতে একাকার হয়ে গেছে।

    এসময় ইজিবাইক ও মোটরসাইকেল যাত্রি পড়ে গিয়ে আহত যাওয়ার ঘটনাও ঘোটেছে। খোঁজ নিয়ে জানা গেছে, আত্রাই এলাকার সাইফুদ্দিন মেম্বার ব্রিজের মুখ বন্ধ করে অবৈধ পুকুর খনন করছে কাজ দেখভাল করছে সাইফুদ্দিনের পুত্র বিপ্লব।এখানে এক্সেভেটর বা ভেকু ঘন্টায় ভাড়া দিয়েছেন শাহ আলম ওরফে ভেকু সাহ আলম আর এসব মাটি কিনে সংগ্রহ করে রাখছেন পার্শ্ববর্তী বড়ালবিলে ফসলীজমিতে গড়ে উঠা ড্রামচিমনির অবৈধ ইট ভাটায়। অবৈধ এই ইট ভাটার কারণে বড়ালবিলে ফসলী জমির ফসল হুমকির মুখে পড়েছে।

    স্থানীয়রা দীর্ঘদিন ধরে অবৈধ ভাটা বন্ধের দাবি করে আসছেন। এবিষয়ে বিপ্লব বলেন, ব্রিজের মুখ বন্ধ করা হচ্ছে না, যাস্ট সামনে মাটি কেটে জায়গা পরিস্কার করা হচ্ছে। তবে মাটি ইট ভাটায় বিক্রি ও রাস্তা নষ্টের ব্যাপারে তিনি কিছু না বলে সটকে পড়েছে।পারিলাডাংগার বাসিন্দা মোহব্বত আলী, আজাহার আলী তীব্রক্ষোভ প্রকাশ করে বলেন, এই কাজে প্রশাসনের সহযোগীতা রয়েছে, তা না হলে বার বার অভিযোগ করা হলেও তারা কোনো ব্যবস্থা নিচ্ছে কেন ?

    তারা বলেন, কিছু ব্যক্তির লাভের জন্য রাস্তা নষ্ট করায় কয়েক গ্রামের মানুষকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। এবিষয়ে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানওয়ার হোসেনকে ফোনে পাওয়া যায়নি। এবিষয়ে মোহনপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাঃ তৌহিদুল ইসলামকে জানানো হলে তিনি হতভম্ব হয়ে যান। তিনি বলেন, এবিষয়ে আপনি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানান। এবিষয়ে ভেঁকু ঠিকাদার শাহ আলম বলেন, ব্রিজের মুখ বন্ধ করার কথা না, যদি বন্ধ করে তাহলে ভুল করেছে।এবিষয়ে ভাটা মালিক হাজী আজিজুল ইসলাম বলেন, ইউএনও স্যারের মৌখিক নির্দেশ নিয়ে তিনি মাটি সংগ্রহ করছেন। তিনি বলেন, সরকারকে তো ভ্যাট দিই তাহলে ভাটা অবৈধ হয় কিভাবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ