• Uncategorized

    পত্নীতলায় ১৩২/৩৩ গ্রীড কেভি পাওয়ার নির্মাণ এর শুভ উদ্বোধন

      প্রতিনিধি ১ ফেব্রুয়ারি ২০২১ , ৭:২৩:১১ প্রিন্ট সংস্করণ

    পত্নীতলায় ১৩২/৩৩ গ্রীড কেভি পাওয়ার নির্মাণ এর শুভ উদ্বোধন।

    নওগাঁর পত্নীতলা উপজেলার নজিপুর ইউনিয়নের কাঞ্চন এলাকায় পিজিসিবি লিমিটেডের পত্নীতলা ১৩২/৩৩ গ্রীড কেভি উপকেন্দ্রের উদ্বোধন করা হয়েছে।
    সোমবার সকালে এ নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার।

    উপজেলানির্বাহী অফিসার মো.লিটন সরকারের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন পত্নীতলা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল গাফফার, পিজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক গোলাম কিবরিয়া, পাওয়ার গ্রীড নেটওয়ার্ক ষ্ট্রেনথেনিং প্রকল্পের প্রধান প্রকৌশলী মো. শফিউল্লাহ, সিসিসিই লিমিটেড এর ভাইস প্রেসিডেন্ট মি:চুগংসেং, কান্ট্রি ডিরেক্টর মিঃডি কে এমফজলুলহক, নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জি এম নুরুল ইসলাম,উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল খালেক চৌধুরী,ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মনোজ কুমার সহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও সুধিজনরা।

    সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎসঞ্চালনের লক্ষ্যে বাংলাদেশ ও চীন সরকারের যৌথ অর্থায়নে পাওয়ার গ্রীড নেটওয়ার্ক ষ্ট্রেনদিনিং প্রজেক্ট বাস্তবায়ন করা হচ্ছে। এই প্রকল্পের অংশ হিসাবে পত্নীতলায় ১৩২/৩৩ কেভিগ্রীড উপকেন্দ্র বাস্তবায়ন করা হচ্ছে। এই উপকেন্দ্রে ১৩২/৩৩ কেভি ৫০/৭৫ এমভিএ ক্ষমতার ৩টি ট্রান্সফরমার স্থাপন করা হবে এবংপত্নীতলা-জয়পুরহাট ১৩২ কেভি সঞ্চালন লাইন নির্মাণ করা হবে। এর মাধ্যমে ভোল্টেজ সমস্যা নিরসন হবে, বিদ্যুতের চাহিদা পুরণ হবে এবং সিস্টেম লস হ্রাস পাবে। ট্রান্সফরমার ক্যাপাসিটি ২৬০৬৭ এমভিএ বৃদ্ধি পাবে এবং ৪০০ কেভি, ২৩০ কেভিএবং ১৩২ কেভি ভোল্টেজ লেভেলের ৯৮৯.৭০ কিঃমিঃ সঞ্চালন লাইন সিস্টেমে যোগ হবে।

    এলাকবাসীর দীর্ঘ দিনের দাবি ছিল পত্নীতলায় একটি সাব স্টেশন হবে আজ নির্মাণ কাজের উদ্বোধনের মধ্যে দিয়ে সে দাবি আজ পূরণ হচ্ছে।
    এ উপকেন্দ্র চালু হলে বিদ্যুৎতের বৈষম্য দূর হবে লোডশেডিং এবং ভোগান্তি থেকে বাঁচবে। এছাড়া কলকারখানা ও কৃষির উন্নয়ন বৃদ্ধি পাবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ