• কৃষি

    রায়পুরে ক্ষীরার বাম্পার ফলনে খুশি কৃষকরা

      প্রতিনিধি ১৩ জানুয়ারি ২০২৩ , ২:০৮:৫৪ প্রিন্ট সংস্করণ

    এইচ.এম.আল আমিন-লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি:

    লক্ষ্মীপুরের রায়পুরে বিভিন্ন চরে ক্ষীরা চাষ করে কৃষকরা লাভবান হচ্ছেন। ক্ষীরা চাষে খরচ কম ও ফলন বেশি হয় বলে রায়পুরের কৃষকরা ক্ষীরা চাষে ঝুঁকছেন। এবছর আবহাওয়া ভালো থাকায় ক্ষীরার বাম্পার ফলন হয়েছে। জমিতে ক্ষীরার বাম্পার ফলন ও বাজার দর ভালো থাকায় হাসি ফুটেছে কৃষকের মুখে।

    জানা যায়, রায়পুরের আলতাফ মাস্টার ঘাটের পাশে কৃষকরা ক্ষীরার চাষাবাদ করছেন। চরের জমিগুলো ক্ষীরার সবুজ লতাপাতায় ভরে গেছে। কৃষকরা জমি থেকে ক্ষীরা তুলে বস্তা ভর্তি করে বাজারজাত করছেন। ইতোমধ্যে রায়পুরের বিভিন্ন বাজারগুলোতে ক্ষীরা উঠতে শুরু করেছে। রায়পুর উপজেলার মাঠে মাঠে কৃষকরা এখন ক্ষীরার জমিতে পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।

    উপজেলার চাষিরা বলেন, চরে পানি থাকার কারণে অন্যান্য ফসলের চাষ করা যায় না। তবে অন্যান্য ফসলের তুলনায় ক্ষীরা চাষে খরচ কম হয়। ১ বিঘা জমিতে ক্ষীরা চাষে মোট ২০ হাজার টাকা খরচ হয়। বাজারে ক্ষীরার দাম ভালো থাকে। আমরা ক্ষীরা বিক্রি করে লাভবান হতে পারি। সরেজমিনে মেঘনার চরে গিয়ে দেখা যায়, চরের পুরোটা জুড়ে শুধু ক্ষীরার চাষ হয়েছে। জমিতে কৃষকও তার পরিবার মিলে পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। কেউ ক্ষীরা তুলছেন, কেউ বাছাই করছেন, কেউ আবার সেই ক্ষীরা বস্তায় ভরছেন।

    ক্ষীরা চাষি মোঃআবুল কালাম বলেন, আমরা চরে থাকি। আমাদের এতো সম্পত্তি বা টাকা পয়সা নেই। ক্ষীরা চাষ করে আয় করে ভালো ভাবেই চলতে পারি। রায়পুরের কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক বলেন, ক্ষীরা চাষে কৃষকদের আগ্রহী করতে তাদের সব ধরনের পরামর্শ ও সহযোগীতা করছি। এতে চরের কৃষকরা দিন দিন ক্ষীরা চাষে আগ্রহী হচ্ছেন এবং লাভবান হতে পারছেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ